নুরুল ইসলাম চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অধ্যাপক

নুরুল ইসলাম চৌধুরী
নুরুল ইসলাম চৌধুরী.png
শিল্প প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
১৬ মার্চ ১৯৭৩ – ২৪ ফেব্রুয়ারি ১৯৭৫
প্রতিরক্ষা প্রতিমন্ত্রী
কাজের মেয়াদ
২৪ ফেব্রুয়ারি ১৯৭৫ – ১৫ আগস্ট ১৯৭৫
চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মার্চ ১৯৭৩ – ১৫ আগস্ট ১৯৭৫
পূর্বসূরীআসন শুরু
উত্তরসূরীনজরুল ইসলাম
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯২৫
চট্টগ্রাম জেলা
মৃত্যু৩ অক্টোবর ১৯৯৫
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
প্রাক্তন শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়

নুরুল ইসলাম চৌধুরী (১৯২৫–৩ অক্টোবর ১৯৯৫) বাংলাদেশের চট্টগ্রাম জেলার রাজনীতিবিদ, শিক্ষাবিদ, আইনজীবী ও মুক্তিযুদ্ধের সংগঠক যিনি তৎকালীন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী ছিলেন।[১][২][৩]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নুরুল ইসলাম চৌধুরী ১৯২৫ সালে চট্টগ্রাম জেলার পটিয়ার গোবিন্দরখীল গ্রামের হাদু চৌধুরী বংশে জন্মগ্রহণ করেন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মচারীদের ধর্মঘটের সময় সলিমুল্লাহ মুসলিম ছাত্রাবাস থেকে বহিষ্কৃত হন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

নুরুল ইসলাম চৌধুরী শিক্ষাবিদ, আইনজীবী ও মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৪৬ থেকে ১৯৪৭ মেয়াদে তিনি তৎকালীন বঙ্গীয় মুসলিম ছাত্রলীগের চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৫১ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন। ১৯৫২ থেকে ১৯৫৪ মেয়াদে চট্টগ্রাম জেলা যুবলীগের সভাপতি ছিলেন। ১৯৫৩ থেকে ১৯৫৮ মেয়াদে চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, ১৯৫৫ থেকে ১৯৫৮ মেয়াদে চট্টগ্রাম সদর মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫২ থেকে ১৯৭১ সাল পর্যন্ত তিনি চট্টগ্রামের বিভিন্ন কলেজে অধ্যাপনা করে। ঢাকা সুপ্রিম কোর্টের আইনজীবীও ছিলেন তিনি।

তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। ১৯৭০ সালে তিনি তৎকালীন পাকিস্তানের এমপিএ নির্বাচিত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন পূর্বাঞ্চলীয় ১ নম্বর জোনাল কাউন্সিলের চেয়ারম্যান এবং ১৯৭১ সালে পূর্বাঞ্চল যুবশিবির ১ নম্বর সেক্টরের পরিচালক ছিলেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি তৎকালীন চট্টগ্রাম-১১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[১] ১৯৭৩ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত শেখ মুজিবুর রহমানের তৃতীয় মন্ত্রিসভায় প্রথমে শিল্প প্রতিমন্ত্রী এবং পরবর্তীতে প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর হিসেবে দায়িত্ব পালন করেন। মোশতাক আহমেদের মন্ত্রিসভারও প্রতিমন্ত্রীর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

মৃত্যু[সম্পাদনা]

নুরুল ইসলাম চৌধুরী ৩ অক্টোবর ১৯৯৫ সালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. The Election Archives (ইংরেজি ভাষায়)। Shiv Lal। ১৯৮১। 
  3. "প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরীর মৃত্যুবার্ষিকী সোমবার"banglanews24.com। ২০১৬-১০-০১। সংগ্রহের তারিখ ২০২২-০৩-২৫