নির্মলা রাজশেখর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নির্মলা রাজশেখর
Nirmala Rajasekar performing live in India.jpg
এটি তামিলনাড়ুর কুম্বকোনামের সম্মানজনক জনরঞ্জিনী সভায় বীণা বাদনের সময় নির্মলা রাজশেখরের ছবি
প্রাথমিক তথ্য
উদ্ভবচেন্নাই
ধরনকর্ণাটকী, বিশ্ব সংগীত
পেশাসংগীতজ্ঞ, সুরকার, কণ্ঠশিল্পী, বৈণিকা
বাদ্যযন্ত্রসমূহসরস্বতী বীণা
লেবেলINNOVA
ওয়েবসাইটwww.nirmalarajasekar.com

নির্মলা রাজশেখর একজন বিখ্যাত সরস্বতী বীণা বাদক, কর্ণাটকী সংগীতের কণ্ঠশিল্পী এবং সুরকার। নির্মলা মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত কর্ণটকী সংগীতের অন্যতম একজন অনুশীলনকারী। তাঁর প্রতিভা এবং শিল্পস্বত্তার জন্য তিনি বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন। নির্মলা রাজশেখর ভারতের চেন্নাইয়ে ছয় বছর বয়সে শ্রীদেব কোট্টাই নারায়ণ আয়েঙ্গার এবং শ্রীমতী কমলা অশ্বথামার মতো বিখ্যাত প্রশিক্ষকদের কাছ থেকে বীণার প্রশিক্ষণ শুরু করেন। বেঙ্গালুরুতে যাওয়ার পরে তিনি বাসভানগুদির গান মন্দির স্কুলে শ্রীমতি জি চেন্নামা এবং শ্রীমতি ই. পি. আলামেলুর কাছে প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি মাত্র ১৩ বছর বয়সে একক শিল্পী হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরে চেন্নাইতে শ্রদ্ধেয় বীণা বিদুষী প্রয়াত শ্রীমতি কল্পকাম স্বামীনাথনের কাছে তিনি শিক্ষা গ্রহণ করেন। নির্মলা প্রায় ৩০ বছর যাবৎ প্রয়াত শ্রীমতি কল্পকাম স্বামীনাথনের নিকট প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন। নির্মলা রাজশেখরের গায়কী গুরু হলেন শ্রী বি. সিতারাম শর্মা এবং অধ্যাপক টি. আর. সুব্রমন্যম। তাঁর সংগীতকে 'মহিমান্বিত', 'সৃজনশীল এবং উদ্ভাবনী কিন্তু ঐতিহ্যগত মূল্যবোধ যুক্ত', 'দক্ষ এবং আধ্যাত্মিক' হিসাবে বর্ণনা করা হয়ে থাকে।

তিনি সংগীত কেন্দ্র নাদ রস (সুরের মূল অংশ) বিদ্যালয়ের শৈল্পিক পরিচালক। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে এবং বেতার ও দূরদর্শনে তাঁর পরিবেশিত অনুষ্ঠানগুলি শোনা ও দেখা হয়।

নির্মলা রাজশেখর কর্ণাটকী সংগীতে কণ্ঠ দিয়ে এবং তাঁর বীণা শিক্ষাদান এবং পরিবেশনার জন্য বিশ্বজুড়ে সফর করেছেন। তিনি একজন সক্রিয় সহশিল্পী। তিনি পশ্চিমী ধ্রুপদী সংগীত, জাজ সংগীত, চীনা সংগীত, কবিতা এবং নৃত্য সহ অনেকগুলি শাখায় শিল্প রচনা করেছেন এবং পরিবেশন করেছেন।

নির্মলা বিভিন্ন অ্যালবাম এবং রেকর্ডিং প্রকাশ করেছেন, সেগুলির মধ্যে আছে মেলোডিক এক্সপ্রেশন, সং অফ দ্য বীণা, ইনটু দ্য রাগ এবং সুধা সাগর। তিনি বর্তমানে মৈত্রী নামে একটি যৌথ অ্যালবামে কাজ করছেন।[১]

পুরস্কার[সম্পাদনা]

সঙ্গীত জগতে তাঁর অনেক অবদান এবং বীণা ও কর্ণাটকী সংগীতকে ছড়িয়ে দেওয়ার জন্য স্বীকৃতি হিসাবে নির্মালাকে বেশ কয়েকটি পুরস্কার এবং সম্মাননা যেমন- বুশ ফেলোশিপ,[২] ম্যাকনাইট ফেলোশিপ[৩] এবং রোটারি ক্লাব ইন্টারন্যাশনালের ভোকেশনাল এক্সিলেন্স পুরস্কার[৪] সহ বেশ কিছু সংখ্যক পুরস্কার প্রদান করা হয়।

অ্যালবাম এবং রেকর্ডিং[সম্পাদনা]

বিবিসি, ইংল্যান্ড 'বিশ্বের শিল্পীদের লাইব্রেরি - বীণা সঙ্গীতানুষ্ঠান'; অডিও লিট. ইনক- ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ‘মীরাবাঈয়ের কবিতা’ কবি রবার্ট ব্লির সাথে; শ্রুতিল্য রেকর্ডস চেন্নাই, ভারত ‘স্বরসংক্রান্ত অভিব্যক্তি’; স্পিক ইজি রেকর্ডস - মিনেসোটা, মার্কিন যুক্তরাষ্ট্র ‘শব্দগুলি ক্ষত নিরাময় করবে’; বৃন্দাবন অডিও চেন্নাই ভারত ‘স্ট্রিংস ইন ইউনিসন’ ২০০৪ বেহালা বাদক মুল্লাইভাসাল জি. চন্দ্রমৌলির সাথে যুগল; এলডিকিউ প্রযোজিত ডকুমেন্টারি - ‘বিষ্ণুর গল্প - মন্দিরের হাতি’; ইনোভা ‘বীণার গান’ মিনেসোটাতে রেকর্ড করা হয়েছে এবং ২০০৭ সালে বিশ্বব্যাপী প্রকাশিত হয়েছে; ইনোভা ‘শান্ত বন, প্রবাহিত ধারা’ চাইনিজ পিপা বাদক গাও হং, ২০১০; ইনোভা - ভারতে রেকর্ড করা 'রাগের ভিতরে' অক্টোবর ২০১০ সালে বিশ্বব্যাপী প্রকাশিত; নমস্তে- সহযোগী সিডি জুলাই ২০১২ মিনেসোটায় প্রকাশিত; চরসুর- সুধাসাগর, জানুয়ারী ২০১৬, ভারতে মুক্তি পেয়েছে; মৈত্রী, বন্ধুত্বের সংগীত- ২০১৮ এ INNOVA এর মাধ্যমে প্রকাশিত।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]