নিমগাছী ডিগ্রী কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নিমগাছী ডিগ্রী কলেজ
ধরনবেসরকারি কলেজ
স্থাপিত১৯৯৫ [১]
অধ্যক্ষমোঃ আমিনুল বারী তালুকদার
ঠিকানা
নিমগাছি, রায়গঞ্জ [২]
, ,
শিক্ষাঙ্গনউশহর
সংক্ষিপ্ত নামনিমগাছি কলেজ
অধিভুক্তিজাতীয় বিশ্ববিদ্যালয়
ওয়েবসাইটওয়েবসাইট

নিমগাছী ডিগ্রী কলেজ রায়গঞ্জ উপজেলার সিরাজগঞ্জ জেলা বাংলাদেশের একটি বেসরকারি কলেজ । এই কলেজটি "নিমগাছি কলেজ" নামে পরিচিত। [৩] আধুনিক সুযোগ সুবিধা সহ শ্রেণীকক্ষ, গবেষণাগার, গ্রন্থাগার এবং সাধারণ কক্ষ রয়েছে। কলেজ রাজনৈতিক অস্থিরতা থেকে মুক্ত ফলে কলেজটি উপজেলার অন্যতম কলেজের স্বীকৃতি পেয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

উত্তর বাংলার প্রাচীন জনপদ আদিম আদিবাসী অধ্যূষিত, মৎস্য নগরী বলে পরিচিত, ইতিহাস বিজড়িত এবং পীর-এ কামেল শাহসুফী হযরত ভোলা দেওয়ান এর পূন্যভূমি এই নিমগাছি। শিক্ষা ও সৃষ্টিতে পশ্চাৎপদ এই জনগোষ্ঠীর উচ্চ শিক্ষার রুদ্ধদ্বার খুলে দেওয়ার সময়োপযোগি এক বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণ। করেন আলহাজ্ব মিজানুর রহমান তালুকাদারের নেতৃত্বে মুষ্টিমেয় কয়েকজন সমাজসেবক ব্যক্তিত্ব। তাদের ঐকান্তিক চেষ্টায় ১৯৯৫ সালের ১ জুলাই এক শুভক্ষণে এই কলেজের গোড়াপত্তন হয়। নিমগাছির প্রাণ কেন্দ্রে কোলাহল মুক্ত সবুজ ঘেরা নৈস্বর্গীক এক মনোরম পরিবেশে নিমগাছি কলেজটি অবস্থিত। কলেজটি ঢাকা বগুড়া মহাসড়কের ভূঞাগাতী বাসষ্ঠা্যান্ড থেকে মাত্র ৬ কিঃ মিঃ পশ্চিমে অবস্থিত। ভূঞাগাতী-তাড়াশ এবং নিমগাছি-সলঙ্গা পার্শ্ব সড়কের সংযোগ স্থলে কলেজটি প্রতিষ্ঠিত হওয়ায় যোগাযোগ ব্যবস্থার এক মিলন ক্ষেত্রে পরিনত হয়েছে।[৪]

অনুষদ সুমহ[সম্পাদনা]

উচ্চ মাধ্যমিক

স্নাতক পাস[সম্পাদনা]

  • বি, এ [৫]
  • বি, এস, এস
  • বি, বি, এস

অর্জন[সম্পাদনা]

দরিদ্র আদিবাসী অধ্যুষিত এলাকা নিমগাছি কলেজ হতে ২০১৩সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় রাজশাহী বোর্ডে ১৬তম স্থান লাভ। ১৯৯৫ সালে প্রতিষ্ঠান হতে উত্তীর্ন হয়ে অনেক ছাত্র/ছাত্রী ডাঃ ইঞ্জিনিয়ার পাবলিক বিশ্ববিদ্যারয়ে লেখা পড়াসহ বাংলাদেশ সরকারের বহু প্রশাসনিক কার্যক্রমের সাথে জড়িত আছে।

ভবিষৎ পরিকল্পনা[সম্পাদনা]

নিমগাছি কলেজটি সিরাজগঞ্জ জেলার মধ্যে একটি অন্যতম কলেজ হিসেবে প্রতিষ্ঠা করা একাডেমিক নির্মাণ ছাত্র/ছাত্রী নিবাস তৈরীসহ লেখা পড়ার মান বৃদ্ধি করা।

অবস্থান[সম্পাদনা]

  • ১। উপজেলা সদর হতে রায়গঞ্জ বাজার ও ভূঞাগাতী বাজার হয়ে নিমগাছি কলেজে অতি সহজে যাওয়া যায়।
  • ২। সিরাজগঞ্জ জেলা হতে হাটি কুমরুল গোল চক্কর হয়ে ভুঞাগাতী বাজার হয়ে নিমগাছি কলেজে যাওয়া যায়। অথবা সিরাজগঞ্জ হতে রায়গঞ্জ উপজেলা হয়ে ভূঞাগাতী বাজার হয়ে নিমগাছি কলেজে যাওয়া যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]