নিজামউদ্দিন আহমেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নিজামউদ্দিন আহমেদ (ইতিহাসবিদ) থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

খাজা নিজামউদ্দিন আহমেদ (also spelled as Nizam ad-Din Ahmad and Nizam al-Din Ahmad) (born 1551, died 1621/1030 AH) ছিলেন মধ্যযুগে ভারতের একজন মুসলিম ইতিহাসবিদ। তিনি মুহাম্মদ মুকিম ই হারাওয়ির পুত্র ছিলেন। তিনি সম্রাট আকবরের মীর বকশি ছিলেন। তার কর্ম তাবাকাত ই আকবরি গ্রন্থে গজনভি রাজবংশ থেকে শুরু করে ১৫৯৩-৪ সাল পর্যন্ত সময়ের সাধারণ ইতিহাস বর্ণিত হয়েছে।

তাবাকাত ই আকবরি[সম্পাদনা]

এই গ্রন্থটি ৯৮৬-৭ সাল থেকে আকবরের শাসনামলের ৩৮তম বছর (১৫৯৩-৪/১০০২ হিজরি) পর্যন্ত সময়ের বিবরণ রয়েছে। লেখক ২৯ টি সূত্র উল্লেখ করেছেন যার মধ্যে কিছু বর্তমানে হারিয়ে গেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Brajendranath De; Baini Prashad (eds.) The Ṭabaqāt-i-Akbarī of K̲h̲wājah Nizāmuddīn Ahmad : a history of India from the early Musalman invasions to the thirty-sixth year of the reign of Akbar by Niẓām al-Dīn Aḥmad ibn Muḥammad Muqīm; Calcutta : Asiatic Society, 1927, 1973 (3 vols.)
  • Nizamuddin Ahmad, Khwajah. The ṭabaqāt-i-Akbarī. Edited by Brajendranath De and M. Hidayat Hosein. 3 vols. Calcutta: Bibliotheca Indica, 1931–35. Translated by B. De. 3 vols. Calcutta: Bibliotheca Indica, 1927–39.

আরও দেখুন[সম্পাদনা]


টেমপ্লেট:India-historian-stub