নিকোলাস রেমি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিকোলাস রেমি একজন ফেঞ্চ ম্যাজিস্ট্রেট যিনি বিখ্যাত ছিলেন তার ডাইনী শিকারের জন্য যিনি ১৫৩০ সালে জন্মগ্রহণ করেন। ইউনিভার্সিটি অব টঊলাউস থেকে আইন বিষয়ে পাস করার পর তিনি প্যারিসে আইন চর্চা করতে থাকেন ১৫৬৩ থেকে ১৫৭০ পর্যন্ত। ১৫৭০ সালে তার চাচা অবসরপ্রাপ্ত হন ভসগেসের লেফট্যানেন্ট জেনারেল অবস্থায় এবং রেমি সেই স্থানে যোগ দেন। ১৫৭৫ সালে তিনি লরেইনের ডিউক চার্লস ৩-এর সচিব হিসেবে নিয়োগ পান।

রেম অনেক বই ও কবিতা লেখেন ইতিহাসের ওপর, কিন্তু তার সবচেয়ে বিখ্যাত বই হলো ডাইমোনোল্যাটাইয়া লিবরি ট্রেইস যা ১৫৯৫ সালে প্রকাশিত হয়। এটি জার্মান ভাষায় অনুদিত হয় ও ক্রমশঃ সারা ইউরোপে ডাইনি শিকারের ওপর সবচেয়ে স্বীকৃত বইয়ে পরিণত হয়।

রেমির মতে শয়তান কালো মানুষ বা প্রাণীর রূপ ধারণ করে মানুষের সামনে আসতে পারে যা ব্ল্যাক মাস পছন্দ করে। দানবদের যৌন সম্পর্ক থাকতে পারে মহিলাদের সাথে; যদি তারা রাজী না হয় তবে তাকে ধর্ষণও করা হতে পারে। ১৫৮২ থেকে ১৫৯২ সাল পর্যন্ত রেমি প্রায় ৯০০ মানুষকে বিচারে মৃত্যুদন্ড দিয়েছিলেন ডাইনি বিচারের রায়ে। তিনি ক্যাথলিক ভাবধারায় বিশ্বাসী ও চার্চের আশীর্বাদ নিয়ে তিনি তার কাজ করেন। তার মানে এই না যে তিনি ধর্মযাজক। তিনি কমপক্ষে একবার বিয়ে করেছিলেন ও তার কিছু সন্তানও আছে। তার ডাইনি শিকার কর্মজীবনের শুরুতে ১৫৮২ সালে তার এক সন্তান সড়ক দুর্ঘটনায় মারা যায় এক ভিখারিনীর অভিশাপে যাকে তিনি টাকা দিতে অস্বীকার করেছিলেন। এরপর তিনি এই কাজে নেমে পড়েন এবং ঐ মহিলাকে আটক করে সফলভাবে মৃত্যুদন্ড দেন। ১৫৯২ সালে তিনি এই কাজে বিরতি দেন ও প্লেগ থেকে বাচতে গ্রামে চলে যান। ডেমোনোলাট্রাই নামের গ্রন্থে তিনি তার এই ১০ বছরের বিচারের বর্ণনা তুলে ধরেন।

কাল্পনিক চরিত্র[সম্পাদনা]

১৯৮৮ সালে টিভি সিরিজ ওয়ারউলফে নিকোলাস রেমিকে একজন ওয়ারউলফ হিসেবে দেখানো হয় যিনি এখনো জীবিত আছেন তার কৌতূহলের সময় থেকে। নিজেকে লুকাতে তিনি এই ম্যাজিস্ট্রেটের ভূমিকায় নামেন। এই চরিত্রে অভিনয় করেন ব্রায়ান থম্পসন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Guiley, Rosemary (1999). The Encyclopedia of Witches and Witchcraft. Checkmark Books.
  • Baroja, Julio (1975). The World of the Witches. University of Chicago Press.
  • Rémy, Nicholas (1974). Demonolatry. University Books.

বহিঃসংযোগ[সম্পাদনা]