নিউ ভিশন স্কুল অ্যান্ড কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নিউ ভিশন স্কুল অ্যান্ড কলেজ
NVSC Logo.png
New Vision School And College.jpeg
ঠিকানা
মুজাহিদনগর, দঃ রায়েরবাগ
ঢাকা
বাংলাদেশ
তথ্য
প্রতিষ্ঠাকাল২০১২-০১-০১
স্থাপিত২০১২
প্রতিষ্ঠাতাহাবিবুর রোহমান মোল্লা[১]
বিদ্যালয় কোডEIIN 13676
কর্মকর্তা৫২
লিঙ্গছেলে এবং মেয়ে
বয়সসীমা৪ থেকে ১৮ বছর
শিক্ষার্থী সংখ্যা১,৫০০
ভাষাবাংলা
সময়সূচিসকাল ৭.৩০-বিকাল ৫.৩০ পর্যন্ত
বিদ্যালয়ের কার্যসময়১০ ঘন্টা
ডাকনামএন ভি এস সি
অন্তর্ভুক্তিঢাকা বোর্ড
ওয়েবসাইট

নিউ ভিশন স্কুল অ্যান্ড কলেজ বাংলাদেশের ঢাকা জেলার একটি শিক্ষা প্রতিষ্ঠান।[২] এটি ঢাকার রায়েরবাগের মুজাহিদনগরে অবস্থিত। ২০১২ সালে হাবিবুর রোহমান মোল্লা এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

বিদ্যালয়ের অবস্থান ও পরিচিতি[সম্পাদনা]

দক্ষিণ রায়েরবাগ তথা কদমতলী থানার অন্তর্গত ঐতিহ্যবাহী মহল্লা ৩৬৪০, মুজাহিদনগরে নিরিবিলি ও মনোরম পরিবেশে বিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস। বিদ্যালয়ের নিজস্ব জমির উপর ৮তলা ফাউন্ডেশন বিশিষ্ট ৫ তলা ভবনে বিদ্যালয়ের কার্যক্রম চলছে। রায়েরবাগ বাস স্টপেজ হতে দক্ষিণ দিকে পায়ে হেঁটে ৫ মিনিটের দূরত্বে বিদ্যালয়টি অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

বিদ্যালয়টি ২০১২ সালের জানুয়ারি মাসে প্রতিষ্ঠিত হয় এবং ২০১২ সালের পি এস সি পরীক্ষায় অংশগ্রহন করে। এবং ২০১৪ সালে প্রথমবারের মত এস. এস. সি. এবং ২০১৫ সালে জে এস সি পরিক্ষায় অংশগ্রহন করে।

বিজ্ঞান বিভাগ[সম্পাদনা]

বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগ এর যাত্রা শুরু হয় ২০১৬ সাল থেকে ৭ জন ছাত্র নিয়ে। বিজ্ঞান বিভাগের ছাত্রদের জন্য রয়েছে একটি মান সম্পন্ন বিজ্ঞানাগার।

স্কাউট ও ক্যাডেট প্রশিক্ষণ[সম্পাদনা]

বিদ্যালয়ের শিশুদের শারীরিক গঠন ও মনোবল বৃদ্ধির জন্য নিয়মিত কুচকাওয়াজ ও শারীরিক কশরত করানো হয়। জাতীয় পর্যায়ে স্কাউট আন্দোলনের সকল কার্যμমে অংশ গ্রহণের জন্য ছাত্র-ছাত্রীদেরকে প্রতিদিনের স্কাউট কার্যμমে অংশ গ্রহণ করানো হয়।

বিভিন্ন পুরস্কার প্রদান[সম্পাদনা]

বিভিনড়ব শ্রেণিতে মেধাতালিকায় স্থান লাভ, সর্বোচ্চ উপস্থিতি, সাংস্কৃতিক প্রতিযোগিতা, শিক্ষা সফর, μীড়া প্রতিযোগিতা, সীরাত মাহফিল, শিষ্টাচার ও উত্তম আচরণের জন্য পুরস্কার প্রদানের মাধ্যমে ছাত্র/ছাত্রীদের মেধার স্বীকৃতি ও উৎসাহ প্রদানে আমরা সর্বদাই সচেষ্ট।

শ্রেণি পাঠাগার[সম্পাদনা]

৩য় শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণির ছাত্র-ছাত্রীদেরকে বিভিনড়ব প্রকার সাহিত্য, বিজ্ঞান, ধর্মীয় ও সাধারণ জ্ঞান সম্বলিত বই পড়ে পাঠ বহির্ভূত জ্ঞান আহরণের জন্য শ্রেণি পাঠাগারের ব্যবস্থা রয়েছে। এক শিক্ষাবর্ষে প্রতিটি শিক্ষার্থীর জন্য নির্দিষ্ট সংখ্যক বই পাঠ করা বাধ্যতামূলক।

একাডেমিক ক্যালেন্ডার ও সিলেবাস[সম্পাদনা]

প্রতি শিক্ষাবর্ষে স্কুলের যাবতীয় কার্যμম, অনুষ্ঠানসূচি, বাৎসরিক ছুটি, বিভিনড়ব পরীক্ষার সময়সূচি ও ফলাফল ঘোষণার তারিখ শিক্ষাবর্ষের শুরুতেই একাডেমিক ক্যালেন্ডারের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের জানানোর ব্যবস্থা করা হয়। এছাড়া বছরের শুরুতেই বিভিনড়ব পরীক্ষার সিলেবাস প্রণয়ন করে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। ১ম সাময়িক, ২য় সাময়িক, বার্ষিক, প্রাক-নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষার পাঠ্যসূচি নির্ধারণ পূর্বক সিলেবাস প্রণয়ন করা হয়।

বিদ্যালয়ের পোষাক[সম্পাদনা]

  • বালক: সাদা শার্ট, কালো প্যান্ট ও সাদা জুতা, বিদ্যালয়ের নির্ধারিত টাই ও সোল্ডার।
  • বালিকা: সাদা ফ্রোক বা কামিজ, কালো পায়জামা, সাদা ওড়না ও সাদা স্কার্প।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৯ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৫ 
  2. http://dev136763.dhakaeducationboard.gov.bd

বহিঃসংযোগ[সম্পাদনা]