নিউট্রন বোমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিউট্রন বোমা, আনুষ্ঠানিকভাবে এক ধরণের বর্ধিত বিকিরণ অস্ত্র (ইআরডাব্লু) হিসাবে সংজ্ঞায়িত, একটি নিম্ন ফলনযুক্ত তাপবিদ্যুৎ অস্ত্র যা বিস্ফোরণের তাত্ক্ষণিক আশেপাশে মারাত্মক নিউট্রন বিকিরণকে সর্বাধিক করে তোলার জন্য ডিজাইন করা হয়েছিল, যেখানে বিস্ফোরণের শারীরিক শক্তি হ্রাস করা যায়।পারমাণবিক ফিউশন বিক্রিয়া দ্বারা উত্পাদিত নিউট্রন রিলিজটিকে অন্যান্য উপাদান দ্বারা শোষিত হওয়ার পরিবর্তে ইচ্ছাকৃতভাবে অস্ত্র থেকে পালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়।নিউট্রন ফেটে, যা ওয়ারহেডের প্রাথমিক ধ্বংসাত্মক ক্রিয়া হিসাবে ব্যবহৃত হয়, প্রচলিত ওয়ারহেডের চেয়ে শত্রু বর্মকে আরও কার্যকরভাবে প্রবেশ করতে সক্ষম হয়, এটি কৌশলগত অস্ত্র হিসাবে আরও মারাত্মক করে তোলে।ধারণাটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্র 1950 এর দশকের শেষের দিকে এবং 1960 এর দশকের গোড়ার দিকে বিকাশ করেছিল। পোড়া সোভিয়েত সাঁজোয়া বিভাগগুলির বিরুদ্ধে ব্যবহারের জন্য এটি একটি "ক্লিনার" বোমা হিসাবে দেখা গিয়েছিল। যেহেতু এটি মিত্র দেশগুলিতে, বিশেষত পশ্চিম জার্মানি হিসাবে ব্যবহৃত হবে, হ্রাসিত বিস্ফোরণ ক্ষতি একটি গুরুত্বপূর্ণ সুবিধা হিসাবে দেখা গেছে।[সম্পাদনা]

ইআরডাব্লুগুলি প্রথমে অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলির (এবিএম) জন্য কার্যকরভাবে মোতায়েন করা হয়েছিল। এই ভূমিকায় নিউট্রন ফেটে নিকটস্থ ওয়ারহেডগুলিকে আংশিক বিদারণ করতে হবে, যাতে তারা সঠিকভাবে বিস্ফোরিত হতে বাধা দেয়। এটি কাজ করার জন্য, এবিএমকে সিএর মধ্যে বিস্ফোরণ করতে হবে would এটির লক্ষ্যমাত্রা 100 মিটার (300 ফুট)। এই জাতীয় ব্যবস্থার প্রথম উদাহরণ হ'ল ডাব্লু ,66, যা মার্কিন যুক্তরাষ্ট্রে নাইক-এক্স সিস্টেমে ব্যবহৃত স্প্রিন্ট ক্ষেপণাস্ত্রটিতে ব্যবহৃত হয়েছিল। এটি সোভিয়েত সমতুল্য, এ -135 এর 53T6 ক্ষেপণাস্ত্র একই ধরনের নকশা ব্যবহার করে বলে মনে করা হয়।১৯৭০ ও ১৯৮০-এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্র কৌশলগত ব্যবহারের জন্য আবারও এই অস্ত্র প্রস্তাব করেছিল এবং ১৯৮১ সালে MGM -52 ল্যান্সের জন্য W70 -এর উত্পাদন শুরু হয়েছিল। বর্ধমান পারমাণবিক বিরোধী আন্দোলন শক্তি অর্জনের ফলে এবার প্রতিবাদের ঝড় ওঠে। এই সময়ের মধ্যে। বিরোধিতা এতটাই তীব্র ছিল যে ইউরোপীয় নেতারা তাদের ভূখণ্ডে এটি মেনে নিতে অস্বীকার করেছিলেন। রাষ্ট্রপতি রোনাল্ড রেগান চাপের দিকে নত হন এবং W70-3 এর নির্মিত উদাহরণগুলি ১৯৯২ সালে অবসর গ্রহণ না করা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে জমা ছিল। সর্বশেষ W70 ২০১১ সালে ভেঙে ফেলা হয়েছিল।

প্রভাব:✨

বিস্ফোরণে, 1 কিলোনের নিউট্রন বোমার কাছাকাছি স্থল বিমানটি একটি বৃহত বিস্ফোরণ তরঙ্গ এবং উভয় তাপীয় বিকিরণ এবং আয়নাইজিং রেডিয়েশনের একটি শক্তিশালী নাড়ি এবং দ্রুত (14.1 মেভি) নিউট্রন আকারে অ-আয়নাইজিং বিকিরণ উত্পাদন করতে পারে।তাপীয় নাড়ির ফলে সুরক্ষিত ত্বকে প্রায় 500 মিটার তৃতীয় ডিগ্রি পোড়াতে পারে। বিস্ফোরণটি 600meters মিটার ব্যাসার্ধে কমপক্ষে 4.6 পিএসআই চাপ সৃষ্টি করবে, যা সমস্ত অ-চাঙ্গা কংক্রিট কাঠামোকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করবে। আধুনিক প্রধান যুদ্ধ ট্যাঙ্ক এবং সাঁজোয়া কর্মী বাহকের বিরুদ্ধে প্রচলিত কার্যকর লড়াইয়ের পরিসরে (<690-900 মি), 1 কেটি নিউট্রন বোমা থেকে বিস্ফোরণ প্রায় সমস্ত অ-চাঙ্গা নাগরিক ভবন ধ্বংস বা ক্ষতি করতে পারে us।

শত্রু সাঁজোয়া আক্রমণ বন্ধ করতে নিউট্রন বোমা ব্যবহার করে দ্রুত ৮০+ গাই রেডিয়েশন এর ডোজ দিয়ে ক্রুদের অক্ষম করে তোলার জন্য শত্রু বাহিনীকে কম্বল করার জন্য তাদের প্রচুর সংখ্যক বিস্ফোরণ ঘটাতে হবে, সি এর মধ্যে সমস্ত সাধারণ বেসামরিক ভবন ধ্বংস করে দেওয়া। আশেপাশের অঞ্চলটির 600 মিটার  বিস্ফোরণ থেকে নিউট্রন অ্যাক্টিভেশন শহরের তেজস্ক্রিয় অনেক বিল্ডিং উপকরণ যেমন জিঙ্ক লেপা ইস্পাত / গ্যালভানাইজড ইস্পাত তৈরি করতে পারে ।

তদতিরিক্ত, বায়ুর নিউট্রন শোষণ বর্ণালী কিছু কর্তৃপক্ষের দ্বারা বিতর্কিত হয়, এবং জলীয় বাষ্প থেকে হাইড্রোজেন দ্বারা শোষণের উপর নির্ভর করে। সুতরাং, আর্দ্রতার সাথে শোষণ দ্রুত পরিবর্তিত হতে পারে, আর্দ্রতার চেয়ে মরুভূমির আবহাওয়ায় নিউট্রন বোমাগুলি আরও মারাত্মক করে তোলে।

খাঁটি ফিউশন বোমার হাইপোথিটিক্যাল প্রভাব:

দুটি ডিভাইসের মধ্যে যথেষ্ট পরিমাণে ওভারল্যাপের সাথে, খাঁটি ফিউশন অস্ত্রের প্রম্পট বিকিরণ প্রভাবগুলি একইভাবে খাঁটি-ফিশন ডিভাইসের চেয়ে অনেক বেশি হবে: বর্তমান স্ট্যান্ডার্ড ফিশন-ফিউশন-ভিত্তিক অস্ত্রগুলির প্রাথমিক বিকিরণের আউটপুট প্রায় দ্বিগুণ। সমস্ত নিউট্রন বোমাগুলির সাথে সাধারণ যেগুলি বর্তমানে বিদারণ থেকে ট্রিগার শক্তিটির একটি সামান্য শতাংশ অর্জন করতে হবে, যে কোনও উত্পাদনে 100% খাঁটি ফিউশন বোমা একইভাবে খাঁটি-ফিশনের বোমার চেয়ে আরও দ্বিগুণ বায়ুমণ্ডলীয় বিস্ফোরণ তরঙ্গ তৈরি করবে। পরবর্তী বিভাজন ডিভাইসটিতে প্রকাশিত বিক্রিয়া শক্তির প্রতি ইউনিট উচ্চ গতিবেগ শক্তি-অনুপাত রয়েছে, যা ডি-টি ফিউশন বিক্রিয়াটির সাথে তুলনা করে সবচেয়ে উল্লেখযোগ্য। ডি-টি ফিউশন বিক্রিয়া থেকে প্রাপ্ত শক্তির একটি বৃহত শতাংশ, চার্জযুক্ত কণার বিপরীতে সহজাতভাবে অবারিত নিউট্রন প্রজন্মের মধ্যে ফেলে দেওয়া হয়, যেমন প্রাথমিক-প্রজাতির ডি-টি প্রতিক্রিয়ার আলফা কণা, যা কুলম্ব বিস্ফোরণ / ফায়ারবলের জন্য সবচেয়ে দায়ী।

অঞ্চল অস্বীকারের অস্ত্র হিসাবে ব্যবহার করন:

২০১২ সালের নভেম্বরে, অপারেশন হামার অফ গডের পরিকল্পনার সময় ব্রিটিশ লেবার পিয়ার লর্ড গিলবার্ট পরামর্শ দিয়েছিলেন যে অনুপ্রবেশ ঠেকাতে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের পার্বত্য অঞ্চলে একাধিক বর্ধিত রেডিয়েশন কমান্ড ব্লাস্ট (ERRB) ওয়ারহেডগুলি বিস্ফোরণ করা যেতে পারে। তিনি বাসিন্দাদের সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করার প্রস্তাব দিয়েছিলেন, তারপরে এই অঞ্চলটিকে উদ্বিগ্ন করে তোলে, এটি অকেজো ও দুর্গম করে তোলে। এই পদ্ধতিতে ব্যবহৃত হয়, নিউট্রন বোমাটি ফাটার উচ্চতা নির্বিশেষে বোমাটিতে ব্যবহৃত নিউট্রন অ্যাক্টিভেটেড কেসিং উপাদানগুলি প্রকাশ করবে এবং ফাটার উচ্চতার উপর নির্ভর করে তেজস্ক্রিয় মাটি সক্রিয়করণ পণ্য তৈরি করবে।

ডাগলাস ম্যাক আর্থার দ্বারা গৃহীত কোরিয়ান যুদ্ধে বিবেচিত যেমন একটি প্রচলিত পৃষ্ঠ ফেটে পারমাণবিক বিস্ফোরণের পরে কোনও অঞ্চলে বিদারণ পণ্য (যে উপাদানগুলি সবচেয়ে বেশি ফলস্বরূপ হয়) দূষণের ফলে প্রাপ্ত অঞ্চল অস্বীকারের প্রভাব হিসাবে একই রকম fashion রেডিওলজিকাল যুদ্ধের রূপ the এই পার্থক্যের সাথে যে নিউট্রন বোমা একই ফলনের খাঁটি ফিশন বোমের তুলনায় বিভাজনের পণ্যগুলির পরিমাণ অর্ধেক বা তারও কম উত্পাদন করে। বিভাজন প্রাথমিকের উপর নির্ভরশীল নিউট্রন বোমাগুলির সাথে রেডিওলজিকাল যুদ্ধের ফলে এই অংশটি এখনও তুলনামূলকভাবে ক্লিনার এবং স্বল্প স্থায়ী সংস্করণ হয়ে যায়, যদিও এয়ার বিস্ফোরণগুলি ব্যবহার করা হত, সামান্য তাত্পর্য বিহীন পণ্য সরাসরি তাত্ক্ষণিকভাবে জমা করা হত না area ক্ষেত্রফল পরিবর্তে পাতলা বৈশ্বিক পরিণতি হয়ে উঠছে।

তবে অঞ্চল অস্বীকারের ক্ষেত্রে নিউট্রন বোমার সর্বাধিক কার্যকর ব্যবহার হ'ল এটি নিউট্রন সক্রিয় হতে পারে এমন উপাদানগুলির একটি ঘন শেলের মধ্যে আবদ্ধ করা এবং পৃষ্ঠতল ফেটে ব্যবহার করা। এই পদ্ধতিতে নিউট্রন বোমাটি একটি সল্ট বোমাতে পরিণত হবে; অবসন্ন জিংক অক্সাইড সমৃদ্ধকরণের উপজাত হিসাবে উত্পাদিত দস্তা-64 of-এর একটি উদাহরণ সম্ভবত সামরিক ব্যবহারের জন্য সবচেয়ে আকর্ষণীয় হতে পারে, যখন সক্রিয় করা হয়, তখন জিংক -65 এতটা গ্যামা প্রসারণকারী হয়, যার আধিক জীবন 244 থাকে দিন।

ব্যবহার:⭐

নিউট্রন বোমা উদ্দেশ্যহীনভাবে অন্যান্য পারমাণবিক অস্ত্রের চেয়ে বিস্ফোরক ফলন দিয়ে নকশাকৃত। যেহেতু নিউট্রনগুলি বায়ু দ্বারা ছড়িয়ে ছিটিয়ে এবং শোষিত হয়,  নিউট্রন বিকিরণ প্রভাবগুলি বাতাসের দূরত্বের সাথে দ্রুত নেমে যায়। তেমনি উচ্চ তাপমাত্রার ক্ষেত্র এবং নূন্যতম বিকিরণ ডোজযুক্ত অঞ্চলের মধ্যে তাপীয় প্রভাবগুলির সাথে তুলনামূলক একটি তীব্র পার্থক্য রয়েছে সমস্ত উচ্চ ফলন (সি 10 কিলোটনের বেশি) পারমাণবিক বোমা যেমন একটি ডিভাইসের চূড়ান্ত উদাহরণ যা 50% মেগাটন জার বোম্বা ফিউশন থেকে তার 97% শক্তি অর্জন করেছিল, তাদের প্রাণঘাতী বিস্ফোরণের পরিসীমা ছাড়িয়ে পর্যাপ্ত নিউট্রনকে বিকিরণ করতে সক্ষম নয় যখন পৃষ্ঠতল ফেটে বা কম উচ্চতার বায়ু ফেট হিসাবে বিস্ফোরণ ঘটে এবং তাই নিউট্রন বোমা হিসাবে আর শ্রেণিবদ্ধ করা হয় না, সুতরাং নিউট্রন বোমার ফলন সর্বাধিক 10 কিলোটন সীমাবদ্ধ করে দেয়। নিউট্রন বোমা দ্বারা উত্পন্ন উচ্চ-শক্তি নিউট্রনের তীব্র নাড়ি হ'ল মূল হত্যার প্রক্রিয়া, ফলস্বরূপ, তাপ বা বিস্ফোরণ নয়।

যদিও নিউট্রন বোমাগুলি সাধারণভাবে "অবকাঠামোটি অক্ষত রেখে দেয়" বলে মনে করা হয়, বর্তমান নকশাগুলির সাথে কম কিলটন সীমানায় বিস্ফোরক ফলন রয়েছে, একটি বিল্ট-আপ অঞ্চলে বিস্ফোরণটি (বা তারপরে) এখনও বিল্ডিং ধ্বংসের এক বিশাল পরিমাণে কারণ হতে পারে বিস্ফোরণ এবং তাপ প্রভাবের মধ্য দিয়ে একটি মাঝারি ব্যাসার্ধের তুলনায় যথেষ্ট কম ধ্বংস হওয়া সত্ত্বেও ঠিক একই পরিমাণে মোট শক্তির মুক্তি বা "ফলন" এর মানক পারমাণবিক বোমার সাথে তুলনা করা হয়।

মধ্য ইউরোপে যুদ্ধক্ষেত্রের পারমাণবিক যুদ্ধের জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়ার পরিবর্তে, "সোভিয়েত সামরিক নেতৃত্ব বিশ্বাস করত যে প্রচলিত শ্রেষ্ঠত্ব ওয়ার্লাস চুক্তিকে পারমাণবিক অস্ত্রের প্রভাবগুলিকে আনুমানিকভাবে প্রভাবিত করার এবং এই অস্ত্রগুলির অবলম্বন না করে ইউরোপে বিজয় অর্জনের উপায় সরবরাহ করেছিল।"

নিউট্রন বোমা বা আরও স্পষ্টভাবে বর্ধিত [নিউট্রন] রেডিয়েশন অস্ত্রগুলি কৌশলগত অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অস্ত্র হিসাবে ব্যবহারের সন্ধান করবে, এবং এই ভূমিকায় তারা রাশিয়ার গাজেল ক্ষেপণাস্ত্রের মধ্যে সক্রিয় সেবায় থাকবে বলে বিশ্বাস করা হচ্ছে।

নিউট্রন বোমা টাইমলাইন:

গ্রীষ্ম ১৯৫৮- একটি বৃহত থার্মোনক্লিয়ার অস্ত্র বিকাশের বিষয়ে গবেষণা চালানোর সময়, সাম কোহেন হাইড্রোজেন বোমা থেকে ইউরেনিয়াম কেসিং অপসারণের ধারণাটি প্রবর্তন করেন যাতে নিউট্রনগুলিকে প্রচুর দূরত্বে ভ্রমণ করতে এবং এমনকি ভারী shালকৃত বর্ম এবং কাঠামোও প্রবেশ করতে পারে।

১৯৬১-কেনেডি প্রশাসন নিউট্রন বোমা বিকাশ এবং এটি মার্কিন পারমাণবিক অস্ত্রাগারে প্রবেশের ধারণার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে কারণ এটি মার্কিন ও সোভিয়েত ইউনিয়ন দ্বারা পারমাণবিক পরীক্ষার উপর স্থগিতাদেশকে বিপন্ন করতে পারে।

১৯৬১-সোভিয়েত ইউনিয়ন নিউট্রন বোমা বিকাশের সাথে আমেরিকাটিকে এগিয়ে যাওয়ার অনুমতি দেয় পারমাণবিক পরীক্ষার উপর স্থগিতাদেশ s

১৯৬২-প্রথম নিউট্রন ডিভাইস সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

১৯৭০-এর দশক-কার্টার প্রশাসন ইউরোপে মোতায়েনের জন্য পরিকল্পনা করা ল্যান্স ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি শেলগুলিতে নিউট্রন ওয়ারহেড স্থাপন করে মার্কিন পারমাণবিক অস্ত্রাগারকে আধুনিকীকরণের প্রস্তাব দিয়েছে।

১৯৭৭-পশ্চিম জার্মানরা বুঝতে পারে যে তাদের দেশ সম্ভবত নিউট্রন বোমা ব্যবহারের যুদ্ধক্ষেত্র হবে এবং তাদের মাটিতে অস্ত্রের অনুমতি দেওয়া উচিত কিনা তা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়।

১৯৭৮-আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ চাপের কাছে পরাজিত হয়ে, রাষ্ট্রপতি কার্টার সামরিক উত্পাদন এবং জোর মোতায়েনের ক্ষেত্রে সোভিয়েত সংযমের শর্তাধীন নিউট্রন বোমাটি মোতায়েনের সিদ্ধান্ত নিলেন।

১৯৮০-ফ্রান্স ঘোষণা করেছে যে এটি একটি নিউট্রন ডিভাইস পরীক্ষা করেছে।

১৯৮১-রাষ্ট্রপতি রেগান ল্যান্স ক্ষেপণাস্ত্র এবং 8 ইঞ্চি আর্টিলারি শেলের জন্য নিউট্রন ওয়ারহেড উত্পাদন পুনরায় অনুমোদন দিয়েছিল, কিন্তু ইউরোপে তীব্র বিরোধিতার কারণে, তিনি আদেশ দিয়েছেন যে বিদেশে মোতায়েনের বিকল্পের সাথে সমস্ত নিউট্রন অস্ত্র মার্কিন যুক্তরাষ্ট্রে সংরক্ষণ করা হবে। যুদ্ধের ঘটনা। ইউএসএসআর ঘোষণা করেছে যে এটিও নিউট্রন অস্ত্র পরীক্ষা করেছে, তবে সেগুলি মোতায়েনের কোনও পরিকল্পনা নেই।

১৯৮২-ফ্রান্স নিউট্রন ওয়ারহেড উত্পাদন শুরু।

১৯৮৬-ফ্রান্স অভ্যন্তরীণ এবং বাহ্যিক রাজনৈতিক চাপের কারণে নিউট্রন ওয়ারহেডগুলির উত্পাদন ত্যাগ করবে বলে ঘোষণা করেছে।