নারীবাদী ও স্পেনীয় গৃহযুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নারীবাদী ও স্প্যানিশ গৃহযুদ্ধ থেকে পুনর্নির্দেশিত)
স্পার্নেস্টাড ছবি, SFA001018331 রাইফেল এবং কামান সহ মহিলা। স্পেনীয় গৃহযুদ্ধ. স্পেন, বার্সেলোনা। 1936. ক্যাননের কাছে রাইফেল সহ মহিলা। স্পেনীয় গৃহযুদ্ধ. বার্সেলোনা, 1936।

নারীবাদীরা স্প্যানিশ গৃহযুদ্ধে জড়িত ছিল, যদিও তাদের সম্পৃক্ততার অন্তর্নিহিত শর্তগুলি দ্বিতীয় প্রজাতন্ত্রের পূর্বের ছিল।

স্পেনে ১৯তম শতাব্দীতে নারীবাদী আন্দোলন শুরু হয়েছিল, যার লক্ষ্য ছিল নারীদের অধিকার সুরক্ষিত করা ও নারীরা ঘরে তাদের জায়গা থেকে যতটা আশা করতে পারে তার চেয়ে বেশি কিছুর জন্য সংগ্রাম করা। এটি বেশ কয়েকজন স্প্যানিশ লেখকের দ্বারা সমর্থিত নারীবাদী চিন্তাধারায় নৈরাজ্যবাদকে প্রবেশ করানো প্রথম নারীবাদী আন্দোলনগুলির মধ্যে একটি ছিল। অন্যত্র নারীবাদের বিকাশের বিপরীতে, অনেক স্প্যানিশ নারীবাদী নারী শিক্ষার মাধ্যমে এই সময়ের মধ্যে তাদের লক্ষ্য উপলব্ধি করতে চেয়েছিলেন। যখন আরও নারীবাদী লক্ষ্য এবং গোষ্ঠীগুলির আরও সাধারণ আকাঙ্ক্ষার জন্য রাজনৈতিক কার্যকলাপ সংঘটিত হয়েছিল, তখন এটি পুরুষদের দ্বারা স্বতঃস্ফূর্তঅভাবে ও সহজেই খারিজ করার প্রবণতা দেখা গিয়ে ছিল। মার্গারিটা নেলকেন, মারিয়া মার্টিনেজ সিয়েরাকারমেন ডি বার্গোস ছিলেন প্রজাতন্ত্রের পূর্ববর্তী গুরুত্বপূর্ণ লেখক যারা স্পেনের অভ্যন্তরে নারীবাদী চিন্তাধারাকে প্রভাবিত করেছিলেন।

প্রিমো ডি রিভেরার স্বৈরশাসক কংগ্রেসো ডি লস ডিপুতাদোসে নারীদের নিয়োগ দিয়ে রাজনৈতিকভাবে নারীদের সংযুক্ত হওয়ার আরও সুযোগ প্রদান করে। যদিও তারা সফল হয়নি, কিন্তু মহিলাদের ভোটাধিকারের দিকে প্রথম পদক্ষেপ নেওয়া গিয়েছিল। প্রধানত মাদ্রিদে লিসিয়াম ক্লাবের চারপাশে সংগঠিত নারী স্বাধীনতাকে ক্যাথলিক চার্চের সদস্যদের দ্বারা নিন্দা করা হয়েছিল, এবং কলঙ্কজনক হিসাবে দেখা হয়েছিল। স্প্যানিশ সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টিকনফেডারেশন ন্যাসিওনাল দেল ট্রাবাজোর মতো রাজনৈতিক ও শ্রম সংগঠন থেকে নারীদের অবরুদ্ধ করা অব্যাহত ছিল।

রিপাবলিকান ও গৃহযুদ্ধের যুগে নারীবাদ সাধারণত "দ্বৈত জঙ্গিবাদ" সম্বন্ধিত ছিল এবং নৈরাজ্যবাদ দ্বারা ও সম্ভাব্য সামাজিক উন্নয়ন বোধগম্য করার দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল। তথাপি বর্ধিত নারীমুক্তি তাদের বিরোধীদের ক্ষমতা গ্রহণে বাধা দেওয়ার ফলে বামপন্থী প্রচেষ্টার দ্বারা ক্রমাগত হুমকির সম্মুখীন হয়েছিল। ভোটের অধিকার, নাগরিক বিবাহ, গর্ভপাত ও জন্মনিয়ন্ত্রণের সুযোগ সহ অর্জিত অগ্রগতির বেশিরভাগই দ্বিতীয় প্রজাতন্ত্রের পতনের আগে হারিয়ে যায়। ক্লারা ক্যাম্পোয়ামোর রদ্রিগেজ এই সময়ের মধ্যে মহিলাদের ভোটাধিকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রবক্তা ছিলেন।

গৃহযুদ্ধের সময়, মূলধারার বামপন্থী নারীবাদ প্রায়শই বৈষম্য মোকাবেলার জন্য তাদের স্বায়ত্তশাসন ব্যক্তিগত বা রাজনৈতিক হওয়া উচিত কিনা তা নিয়ে লড়াইয়ের সঙ্গে একটি ব্যক্তিবাদী দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিল। লুসিয়া সানচেজ সাওরনিল, মার্সিডিজ কোমাপোসাদাআমপারো পোচ ই গ্যাসকোন দ্বারা ১৯৩৬ সালের মে মাসে প্রতিষ্ঠিত মুজেরেস লিব্রেস নারীবাদীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সংগঠনগুলির মধ্যে একটি হয়ে ওঠে। ফ্রাঙ্কোবাদী শক্তির বিরুদ্ধে কথা বলার জন্য দেশ ভ্রমণ করার সময়, ডোলোরেস ইবারুরি লা প্যাসোনারিয়া ডাকনাম প্রাপ্ত হয়েছিলেন। তিনি হয়ে উঠেছিলেন সবচেয়ে দৃশ্যমান ও গুরুত্বপূর্ণ নারীবাদী কণ্ঠ।

দ্বিতীয় প্রজাতন্ত্রের প্রস্তাবনা (১৮০০ - ১৯২২)[সম্পাদনা]

১৮০০-এর দশকে, স্পেনে মহিলাদের অধিকারের পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ মহিলা ছিলেন - তেরেসা ক্ল্যারামুন্ট ও তেরেসা মানি, উভয়ই নৈরাজ্যবাদী আন্দোলন থেকে এসেছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. de Ayguavives, Mònica (২০১৪)। Mujeres Libres: Reclaiming their predecessors, their feminisms and the voice of women in the Spanish Civil War history (Masters Thesis)। Budapest, Hungary: Central European University, Department of Gender Studies।