নারীদের ফুটবল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নারী ফুটবল এসোসিয়েশন বা মহিলা ফুটবল বা নারী ফুটবল, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্ব স্তরের মহিলা দলগত খেলা । 176 টি জাতীয় দল সহ বহু দেশের অংশগ্রহণ সহ পেশাদারি ভাবে এটি আন্তর্জাতিক স্তরে এটি খেলা হয়।

মহিলা ফুটবলের ইতিহাসে এটি উভয় জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে বিভিন্ন বড় প্রতিযোগিতার আরম্ভ করেছে। সম্পুর্ন ইতিহাসে বহুবার এই খেলা নানা ধরনের বাধার সম্মুখীন হয়েছে। 1920 দশকের শুরুর দিক মহিলা ফুটবল এর সুবর্ন সময় যখন 50000 এরও বেশি দর্শক উপস্থিত হয়েছিল কিন্তু 1921 সালে দ্য ফুটবল এসোসিয়েশন মহিলা ফুটবল রদ করে এবং নিজের মাঠ, মহিলা ফুটবল খেলার জন্য ব্যবহার নিষিদ্ধ করে। এই নিষেধাজ্ঞা 1971 পর্যন্ত চালু ছিল।

ইতিহাস[সম্পাদনা]

মহিলা ফুটবলের প্রথমদিক[সম্পাদনা]

প্রায় ফুটবল খেলা অস্তিত্বে আসার সময় থেকেই মহিলারা ফুটবল খেলছেন। প্রামানিক তথ্য থেকে জানা যায় সু চু যেটা কিনা ফুটবলের ই এক প্রাথমিক রূপ হন বংশের সময়ে (25-220 খ্রিষ্টাব্দ)মহিলার দ্বারা খেলা হত । হন বংশের দেয়াল চিত্রে দুই মহিলার সু চু খেলার ছবি পাওয়া যায়, যদিও এই চিত্রের সঠিক সময় সম্পর্কে মতভেদ আছে। অনেকে মনে করেন এটি প্রায় 5000 খ্রিষ্টপূর্ব সময়ের। প্রথম, বার্ষিক-মহিলা ফুটবল খেলার সময় জানা যায় 1790 সালে স্কটল্যান্ড এ। 1892 সালে স্কটল্যান্ডের গ্লাসগো শহরে স্কটিশ ফুটবল এসোসিয়েশনের রেকর্ড কর প্রথম ম্যাচ। ইংল্যান্ডে প্রথম মহিলা ম্যচ হয় 1895 সালে।

তথ্যসূত্র[সম্পাদনা]