নাদিম আব্বাসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাদিম আব্বাসি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামনাদিম আহমেদ আব্বাসি
জন্ম১০ নভেম্বর, ১৯৬৮
মারি, রাওয়ালপিন্ডি, পাঞ্জাব, পাকিস্তান
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক, কোচ
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ১১২)
২৩ নভেম্বর ১৯৮৯ বনাম ভারত
শেষ টেস্ট৯ ডিসেম্বর ১৯৮৯ বনাম ভারত
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১৩১ ৮৮
রানের সংখ্যা ৪৬ ৫১৫৭ ১৬৩৮
ব্যাটিং গড় ২৩.০০ ২৯.৬৩ ২৩.৪০
১০০/৫০ ০/০ ৬/২৩ ০/৬
সর্বোচ্চ রান ৩৬ ১২০* ৯১*
বল করেছে - ১৩১ ৭১
উইকেট -
বোলিং গড় - ৪৫.৮৩ ৬৫.০০
ইনিংসে ৫ উইকেট - - -
ম্যাচে ১০ উইকেট - - -
সেরা বোলিং - ২/২৭ ১/১৮
ক্যাচ/স্ট্যাম্পিং ৬/– ২৯৪/৩১ ৭৯/৩৬
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২২ জানুয়ারি ২০২১

নাদিম আহমেদ আব্বাসি (উর্দু: ندیم عباسی‎‎; জন্ম: ১০ নভেম্বর, ১৯৬৮) রাওয়ালপিন্ডির মারি এলাকায় জন্মগ্রহণকারী পাকিস্তানি কোচ ও সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৮০-এর দশকের শেষদিকে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে পাকিস্তানের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১]

ঘরোয়া প্রথম-শ্রেণীর পাকিস্তানি ক্রিকেটে রাওয়ালপিন্ডি ও খান রিসার্চ ল্যাবরেটরিজ দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন নাদিম আব্বাসি

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

১৯৮৬-৮৭ মৌসুম থেকে ২০০২-০৩ মৌসুম পর্যন্ত নাদিম আব্বাসি’র প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ঘরোয়া পর্যায়ের প্রথম-শ্রেণীর ক্রিকেটে খান রিসার্চ ল্যাবরেটরিজ ও রাওয়ালপিন্ডি দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। এ দায়িত্বে থাকাকালীন ২০০০ সালের ন্যাশনাল ওয়ান ডে কাপে কেআরএল রানার্স-আপ হয়েছিল।

সমগ্র খেলোয়াড়ী জীবনে তিনটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন নাদিম আব্বাসি। সবগুলো টেস্টই ভারতের বিপক্ষে খেলেছিলেন তিনি। ২৩ নভেম্বর, ১৯৮৯ তারিখে ফয়সালাবাদে সফরকারী ভারত দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। ৯ ডিসেম্বর, ১৯৮৯ তারিখে শিয়ালকোটে একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি। তাকে কোন ওডিআইয়ে অংশগ্রহণ করার সুযোগ দেয়া হয়নি।

অবসর[সম্পাদনা]

যুক্তরাজ্যে বেশ কয়েকটি দলের পক্ষে পেশাদার অতিথি খেলোয়াড় হিসেবে অংশ নেন। এ পর্যায়ে ব্যাটিং পরামর্শক ও কোচিংয়ে অভিজ্ঞ হিসেবে অনেক সাবেক, বর্তমান ও ভবিষ্যতের সম্ভাব্য পাকিস্তানি খেলোয়াড়কে প্রশিক্ষণ দেন।

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর রাওয়ালপিন্ডি দলের কোচ ও আঞ্চলিক দল নির্বাচকের দায়িত্বে ছিলেন। এছাড়াও, পাকিস্তান ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে কাজ করেছে। অ্যাবোটাবাদ অঞ্চলের উদীয়মান খেলোয়াড়দেরকে পাকিস্তানের পক্ষে খেলতে সহায়তার পথ প্রশস্ত করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nadeem Abbasi"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৫ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]