নাটোর পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাটোর পৌরসভা
প্রাতিষ্ঠানিক লোগো
প্রাতিষ্ঠানিক লোগো
দেশ বাংলাদেশ
বিভাগরাজশাহী বিভাগ
জেলানাটোর জেলা
উপজেলানাটোর সদর উপজেলা
সরকার
 • ধরনপৌরসভা
 • শাসকনাটোর পৌরসভা
 • মেয়রউমা চৌধুরী
আয়তন
 • মোট৩৯.৮৪ বর্গকিমি (১৫.৩৮ বর্গমাইল)
জনসংখ্যা
 • মোট১,২০,৬৫৫
 • জনঘনত্ব৩,০০০/বর্গকিমি (৭,৮০০/বর্গমাইল)
সময় অঞ্চলবাংলাদেশ সময় (ইউটিসি+৬)
Postal code৬৪০০
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

নাটোর পৌরসভা হলো নাটোর জেলার নাটোর সদর উপজেলায় অবস্থিত একটি পৌরসভা।ইহা নাটোর জেলার সদরদপ্তর ও প্রসাশনিক এলাকা। এলাকাটি ৯টি ওয়ার্ডে বিভক্ত। পৌর এলাকায় জনসংখ্যা ১,২০,৬৫৫জন। পৌর এলাকার আয়তন ১৫.৩৮ বর্গ মাইল। ১৮৬৯ সালে নাটোরকে পৌরসভা করা হয়। নাটোর পৌরসভা ৯টি ওয়ার্ড ও ৩৩টি মহল্লা নিয়ে গঠিত। ১-৮ ওয়ার্ডে জনসংখ্যা ঘনত্ত্ব বেশি হলেও নং ওয়ার্ডে জনসংখ্যা ঘনত্ত্ব কিছুটা কম। ওয়ার্ডের জন্য সরাসরি ভোটে নির্বাচিত একজন কাউন্সিলর থাকেন। পৌরসভার প্রধান হলেন মেয়র।

মানচিত্র

ভৌগোলিক[সম্পাদনা]

নাটোর রাজশাহী থেকে পূর্বে এবং বঙ্গবন্ধু সেতু থেকে পশ্চিমে, ২৪৹২৪'৫১" উত্তর অক্ষাংশ এবং ৮৮৹৫৯'৯" দক্ষিণ দ্রাঘিমাংশে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ২৩ মিটার এবং এর মোট আয়তন ১৫.৮৪ বর্গকিলোমিটার। ভূসংস্থান অনুসারে এটি সমতলভূমিতে অবস্থিত হলেও উত্তর থেকে দক্ষিণ দিকে কিছুটা ঢালু। বছরের অধিকাংশ সময়ই এখানে ক্রান্তীয় গরম এবং শুষ্ক আবহাওয়া বিরাজ করে। গড়ে তাপমাত্রা থাকে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোনিম্ন ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্যান্য অঞ্চলের মত এখানেও এপ্রিল থেকে জুন হল সবচেয়ে উষ্ণতম মাস এবং ডিসেম্বর থেকে জানুয়ারী হল সবচেয়ে শীতলতম মাস। নাটোরের গড় বার্ষিক গড় বৃষ্টিপাত ১৫৫৬ মিলিমিটার।

ইতিহাস[সম্পাদনা]

পাকিস্তান শাসনামলে বেসিক ডেমোক্রেটিক অর্ড্যার, ১৯৫৯ অনুযায়ী ১৯৬০ সালে নাটোর টাউন কমিটি প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশ লোকাল কাউন্সিল অ্যান্ড মিউনিসিপাল কমিটি (অ্যামেমেন্ট) অর্ডার, ১৯৭২ অনুযায়ী নাটোর টাউন কমিটিকে নাটোর শহর কমিটিতে রুপান্তর করা হয়। ১৮৬৯ সালে একে পৌরসভায় পরিনত করা হয়। প্রতিষ্ঠার সময় এর আয়তন ছিল মাত্র ৪.৪৫ বর্গ কিলোমিটার। ১৯৮৪ সালে নাটোরকে জেলা শহরের মর্যাদা দেওয়া হয়।