নাখন ফানোম প্রদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Nakhon Phanom
นครพนม
Province
Mekong River, Nakhon Phanom province, opposite Khammouan, Laos
Mekong River, Nakhon Phanom province, opposite Khammouan, Laos
Nakhon Phanom পতাকা
পতাকা
Nakhon Phanom অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
Map of Thailand highlighting Nakhon Phanom province
Map of Thailand highlighting Nakhon Phanom province
Country Thailand
CapitalNakhon Phanom town
সরকার
 • GovernorVacant
আয়তন[১]
 • মোট৫,৬৩৭ বর্গকিমি (২,১৭৬ বর্গমাইল)
এলাকার ক্রমRanked 38th
জনসংখ্যা (2019)[২]
 • মোট৭,১৯,১৩৬
 • ক্রমRanked 38th
 • জনঘনত্ব১২৭/বর্গকিমি (৩৩০/বর্গমাইল)
 • ঘনত্বের ক্রমRanked 36th
Human Achievement Index[৩]
 • HAI (2017)0.5742 "somewhat low"
Ranked 49th
সময় অঞ্চলICT (ইউটিসি+7)
Postal code48xx
Calling code042
আইএসও ৩১৬৬ কোডTH-48
ওয়েবসাইটwww.nakhonphanom.go.th

যে

নাখোন ফানোম প্রদেশ ( থাই: นครพนม , উচ্চারিত [ná(ʔ).kʰɔ̄ːn pʰā.nōm] ) হল থাইল্যান্ডের ছিয়াত্তরটি প্রদেশের একটি ( চাংওয়াত ) উচ্চ উত্তর-পূর্ব থাইল্যান্ডে অবস্থিত যেটিকে ইসানও বলা হয়। সরাসরি সংলগ্ন প্রদেশগুলি হল (দক্ষিণ ঘড়ির কাঁটার দিক থেকে): মুকদাহান, সাকন নাখোন এবং বুয়েং কান । উত্তর-পূর্বে এটি লাওসের খামউয়ানের সীমানা।

ভূগোল[সম্পাদনা]

মেকং নদী উপত্যকায় অবস্থিত প্রদেশটি বেশিরভাগই সমভূমি। প্রদেশের উত্তর অংশে আরও উঁচু, বন-আচ্ছাদিত বৈশিষ্ট্য রয়েছে। উত্তর অংশের প্রধান নদী হল সংখরাম নদী এবং ছোট ওউন নদী। কুম নদীর একমাত্র উল্লেখযোগ্য জলস্রোত হিসাবে দক্ষিণ অংশটি চ্যাপ্টা। প্রাদেশিক রাজধানী, নাখোন ফানোম শহরটি মেকং নদীর তীরে অবস্থিত।

ফু লাং কা ন্যাশনাল পার্ক ৫০ কিমি 2 জুড়ে বন ও পাহাড়ের এবং তাত খাম এবং তাত ফো জলপ্রপাতগুলি এর সবচেয়ে জনপ্রিয় আকর্ষণ হিসাবে অন্তর্ভুক্ত। লেডি স্লিপার অর্কিডের মতো ফুল এবং বিভিন্ন বন্যপ্রাণী পার্কে পাওয়া যায়। মোট বনাঞ্চল হল ৭৮৯ কিমি (৩০৫ মা) বা প্রাদেশিক এলাকার ১৪ শতাংশ।

ইতিহাস[সম্পাদনা]

নাম নাখোন ফানোম, যার অর্থ 'পাহাড়ের শহর', রাজা প্রথম রাম এই শহরটিকে দিয়েছিলেন। নাখোন ফানোমের মধ্যেই কোন পর্বত নেই, চুনাপাথরের পর্বতগুলি মেকং নদীর ওপারে লাওসের থাখেক শহরে কেন্দ্রীভূত। নাখোন ফানোমকে আরো সঠিকভাবে বর্ণনা করা হয়েছে এমন একটি শহর হিসেবে যেখানে পাহাড় দেখা যায়।

এলাকাটি দীর্ঘকাল ধরে লাও জনগণের দ্বারা বসতি স্থাপন করেছিল এবং ল্যান জাং রাজ্যের অন্তর্গত ছিল। এটি আয়ুথায়া রাজ্যের নিয়ন্ত্রণে আসার পর, জনসংখ্যা প্রধানত লাওভাষী ছিল। প্রথমে এটি সি খোত্রাবুন নামে পরিচিত ছিল এবং রাজা রামের রাজত্বকালে মারুকখান নামে পরিচিত ছিল।

আমেরিকান যুদ্ধের সময় (বা ভিয়েতনাম যুদ্ধ ) নাখোন ফানোম উত্তর ভিয়েতনামী বিদ্রোহী এবং মার্কিন বাহিনীর মধ্যে লড়াই দেখেছিলেন। ১৯৬০-এর দশকে, ১৩১টি উপ-জেলার ( টাম্বন ) মধ্যে ৭৩টি ভিয়েতনামি এবং লাও কমিউনিস্টদের দ্বারা অনুপ্রবেশ করেছিল বলে অভিযোগ করা হয়েছিল এবং প্রদেশটি "বিদ্রোহের কেন্দ্রস্থল" হিসাবে পরিচিত ছিল। মার্কিন এবং থাই বাহিনী নাখোন ফানোমে একটি ঘাঁটি স্থাপন করেছিল, যেখানে থাই সামরিক বাহিনী 56 তম এয়ার কমান্ডো উইংয়ের আয়োজন করেছিল, যা লাওসের হো চি মিন ট্রেইল উভয়ের বিরুদ্ধে বিশেষ অভিযান পরিচালনা করেছিল এবং থাই কমিউনিস্ট বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ-বিরোধী অভিযান পরিচালনা করেছিল। প্রাথমিকভাবে লাওস এবং উত্তর ভিয়েতনামের ভিতরে অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা করার সময়।

১৯৬৫ সালের ৭ আগস্ট, প্রদেশের একটি নৃতাত্ত্বিক ফু থাই গ্রাম, যখন থাইল্যান্ডের কমিউনিস্ট যোদ্ধা এবং থাই নিরাপত্তা বাহিনীর মধ্যে প্রথম শারীরিক সংঘর্ষ হয় তখন শিরোনাম হয়। আটজন কমিউনিস্ট গ্রামবাসী জড়িত ছিল, যাদের মধ্যে একজন শহরটিকে রাষ্ট্রীয় বাহিনী দ্বারা ঘেরাও করার পরে ঘটনার সময় গুলি করে হত্যা করা হয়েছিল। [৪]

১৯৬৭ থেকে ১৯৭১ সালের মধ্যে, বেশিরভাগ কমিউনিস্ট বিদ্রোহী পরাজিত হয়েছিল। ভিয়েতনাম যুদ্ধের শেষের দিকে, মার্কিন বাহিনী তাদের ইন্দোচাইনিজ সামরিক অভিযান নাখোন ফানোমে নিয়ে যায়।

ভিয়েতনামের কমিউনিস্ট নেতা হো চি মিন ১৯২৮ এবং ১৯৩১ সাল থেকে বান নাচোকে বাস করতেন, যা এখন এয়ারবেস এবং নাখোন ফানোমের মধ্যবর্তী রাস্তার একটি ছোট গ্রাম। তার প্রাক্তন বাড়ি এবং একটি যাদুঘর জনসাধারণের জন্য উন্মুক্ত। [৫] :xiii,৪৪

প্রতীক[সম্পাদনা]

প্রাদেশিক সিল দ্যাট ফানোম জেলার ফ্রা দ্যাট ফানোমের প্যাগোডা দেখায়। মূলত খমের-শৈলীতে 535 খ্রিস্টপূর্বাব্দে নির্মিত, এটি 1675 সালে ভেঙে পড়ে এবং লাও-শৈলীতে পুনর্নির্মিত হয়। প্রাদেশিক গাছ, সেইসাথে ফুল, Fagraea সুগন্ধি

প্রাদেশিক স্লোগান হল "শ্রদ্ধেয় ফ্রাথাট ফানোমের শহর, সাংস্কৃতিক বৈচিত্র্য, সুন্দর ফু থাই মহিলা, উজ্জ্বল আলোকিত নৌকা মিছিল এবং মনোরম মেকং নদী"।

সংস্কৃতি[সম্পাদনা]

প্রদেশের গুরুত্বপূর্ণ উৎসবগুলোর মধ্যে রয়েছে প্রতি বছর মে ও জুন মাসে অনুষ্ঠিত ফু থাই জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী নৃত্য। ফ্রা দ্যাট ফানোম মন্দির মেলা প্রতি ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়, যখন অনেক স্থানীয় লোক মন্দিরে শ্রদ্ধা জানাতে যান। নভেম্বরে বৌদ্ধ লেন্টের শেষে, একটি আলোকিত নৌকা মিছিল হয়।

রন্ধনপ্রণালী ইসানের মতই। প্লারা, গাঁজানো, সংরক্ষিত মাছ, মূলত সি সংখরাম এলাকা থেকে আসে যা এখন থাইল্যান্ড জুড়ে জনপ্রিয়।

প্রদেশের ঐতিহ্যবাহী পণ্যের মধ্যে রয়েছে হাতে বোনা কাপড়, সিল্ক বা তুলা থেকে তৈরি। রেনু নাখোন, দ্যাট ফানোম এবং সি সংখরাম জেলাগুলি এই শিল্পের কেন্দ্র। এছাড়াও প্রদেশে হাতে তৈরি খেনি যন্ত্র তৈরি করা হয়।

অর্থনীতি[সম্পাদনা]

ইসান টুক-টুক ড্রাইভাররা নাখোন ফানোমে যাত্রীদের জন্য অপেক্ষা করছে।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল[সম্পাদনা]

২০১৯-এর হিসাব অনুযায়ী, তৃতীয় থাই-লাও ফ্রেন্ডশিপ ব্রিজ এবং নাখোন ফানোম চেকপয়েন্টের কাছে একটি 1,335 রাই সাইটে যথাক্রমে হোটেল, ক্রীড়া কমপ্লেক্স, স্বাস্থ্যসেবা এবং বাণিজ্য প্রদর্শনী কেন্দ্র এবং অন্যান্য সুবিধা সহ একটি বাণিজ্যিক মিশ্র-ব্যবহারের প্রকল্প তৈরি করা হচ্ছে। এটি সারা দেশে নির্মিত দশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (SEZ) মধ্যে একটি।[৬]

পর্যটন[সম্পাদনা]

প্রদেশটি পর্যটন থেকে খুব কম আয় করে। সরকারি কর্মকর্তাদের মতে, ২০১৭ সালে প্রায় ১.২ মিলিয়ন পর্যটক পরিদর্শন করেছেন, যার মধ্যে মাত্র ১০ শতাংশ বিদেশী। প্রদেশটি 2018 সালে পর্যটকদের আগমনের সংখ্যা ১.৫ মিলিয়নেরও বেশি হওয়ার পরিকল্পনা করেছে।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

১২টি জেলার মানচিত্র

প্রাদেশিক সরকার[সম্পাদনা]

প্রদেশটি ১২টি জেলায় ( amphoes ) বিভক্ত। জেলাগুলিকে আবার ৯৭টি উপজেলা ( তাম্বন) এবং 1,040টি গ্রামে (মুবান ) ভাগ করা হয়েছে।

  1. মুয়াং নাখোন ফানোম
  2. প্লা পাক
  3. থা উথেন
  4. বান ফাং
  5. সেই ফানোম
  6. রেনু নাখোন
  1. Na Kae
  2. সি সংখরাম
  3. না ওয়া
  4. ফোন সাওয়ান
  5. না থম
  6. ওয়াং ইয়াং

স্থানীয় সরকার[সম্পাদনা]

২৬ নভেম্বর ২০১৯ তারিখে রয়েছে: [৭] একটি নাখোন ফানোম প্রাদেশিক প্রশাসন সংস্থা ( ongkan borihan suan changwat ) এবং প্রদেশের ২২টি পৌরসভা ( থেসাবান ) এলাকা। নাখোন ফানোমের শহর ( থেসাবান মুয়াং ) মর্যাদা রয়েছে। আরও ২১টি মহকুমা পৌরসভা ( থেসাবান তাম্বন )। অ-পৌর এলাকা ৮১টি উপ-জেলা প্রশাসনিক সংস্থা - SAO ( ongkan borihan suan tambon ) দ্বারা পরিচালিত হয়।

শিক্ষা[সম্পাদনা]

শহরটি নাখোন ফানোম ইউনিভার্সিটির স্থান, যা ২০০৫ সালে প্রাক্তন নাখোন ফানোম রাজাভাত বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি স্থানীয় বিদ্যালয়ের একীভূতকরণের মাধ্যমে গঠিত হয়েছিল।

পরিবহন[সম্পাদনা]

রাস্তা[সম্পাদনা]

রুট ২১২ নং খাই থেকে মেকং নদী ধরে নাখোন ফানোম হয়ে মুকদাহান পর্যন্ত এবং তারপরে দক্ষিণে উবন রাতচাথানি পর্যন্ত চলে। রুট ২২ পশ্চিমে সাখোন নাখোন হয়ে উদন থানির দিকে নিয়ে যায়।

বায়ু[সম্পাদনা]

নাখোন ফানোম শহর থেকে চার কিলোমিটার পশ্চিমে অবস্থিত নাখোন ফানোম বিমানবন্দর দ্বারা পরিবেশিত হয়। [৮]

মানব অর্জন সূচক 2017[সম্পাদনা]

স্বাস্থ্য শিক্ষা কর্মসংস্থান আয়
</img> </img>
13 55 55 68
হাউজিং পরিবার পরিবহন অংশগ্রহণ
9 47 59 20
প্রদেশ Nakhon Phanom, HAI 2017 এর মান 0.5742 সহ "কিছুটা কম", র‌্যাঙ্কিংয়ে 49 তম স্থান দখল করে আছে।

২০০৩ সাল থেকে, থাইল্যান্ডে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচক (এইচএআই) ব্যবহার করে উপ-জাতীয় পর্যায়ে মানব উন্নয়নের অগ্রগতি ট্র্যাক করেছে, যা মানব উন্নয়নের আটটি মূল ক্ষেত্রকে কভার করে একটি যৌগিক সূচক। জাতীয় অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন বোর্ড (NESDB) ২০১৭ সাল থেকে এই কাজটি গ্রহণ করেছে।

পদমর্যাদা শ্রেণিবিভাগ
  1 - 15 "উচ্চ"
16 - 30 "কিছুটা উঁচু"
31 - 45 "গড়"
45 - 60 "কিছুটা কম"
61 - 77 "নিম্ন"

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ตารางที่ 2 พี้นที่ป่าไม้ แยกรายจังหวัด พ.ศ.2562" [Table 2 Forest area Separate province year 2019]। Royal Forest Department (Thai ভাষায়)। ২০১৯। সংগ্রহের তারিখ ৬ এপ্রিল ২০২১, information, Forest statistics Year 2019, Thailand boundary from Department of Provincial Administration in 2013 
  2. รายงานสถิติจำนวนประชากรและบ้านประจำปี พ.ส.2562 [Statistics, population and house statistics for the year 2019]। Registration Office Department of the Interior, Ministry of the Interior। stat.bora.dopa.go.th (থাই ভাষায়)। ৩১ ডিসেম্বর ২০১৯। ১৪ জুন ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ফেব্রুয়ারি ২০২০ 
  3. Human achievement index 2017 by National Economic and Social Development Board (NESDB), pages 1-40, maps 1-9, retrieved 14 September 2019, ISBN 978-974-9769-33-1
  4. Drahmoune, Fabian (২০১৫-০৮-১৩)। "Northeasterners Mark 50th Anniversary of the Communist Armed Struggle"The Isaan Record। ৯ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ আগস্ট ২০১৫ 
  5. Brocheux, Pierre (২০০৭)। Ho Chi Minh: A Biography (Hardcover)। Cambridge University Press। আইএসবিএন 9780521850629। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৮ 
  6. "JCK wins bid to build border SEZ"Bangkok Post। সংগ্রহের তারিখ ১৮ মে ২০১৯ 
  7. "Number of local government organizations by province"dla.go.th। Department of Local Administration (DLA)। ২৬ নভেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৯19 Nakhon Phanom: 1 PAO, 1 Town mun., 21 Subdistrict mun., 81 SAO. 
  8. "Nakhon Phanom Airport"। OurAirports। ৩১ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ ফেব্রুয়ারি ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Thailand provinces