নাওইউকি ফুজিতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাওইউকি ফুজিতা
ব্যক্তিগত তথ্য
জন্ম (1987-06-22) ২২ জুন ১৯৮৭ (বয়স ৩৬)
জন্ম স্থান ফুকুওকা প্রশাসনিক অঞ্চল, জাপান
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
সাগান তোসু
জার্সি নম্বর ১৪
যুব পর্যায়
২০০৬–২০০৯ ফুকুওকা বিশ্ববিদ্যালয়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৫ সাগান তোসু ১৮২ (১৩)
২০১৬–২০১৮ ভিসেল কোবে ৮২ (৩)
২০১৯–২০২১ সেরেসো ওসাকা ৮৭ (২)
জাতীয় দল
২০১৫ জাপান (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:৩২, ৪ মে ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:৩২, ৪ মে ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

নাওইউকি ফুজিতা (জাপানি: 藤田 直之, ইংরেজি: Naoyuki Fujita; জন্ম: ২২ জুন ১৯৮৭) হলেন একজন জাপানি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জাপানের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর জে১ লিগের ক্লাব সাগান তোসু এবং জাপান জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।[১][২] তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

ফুজিতা ২০১৮ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জাপানের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

নাওইউকি ফুজিতা ১৯৮৭ সালের ২২শে জুন তারিখে জাপানের ফুকুওকা প্রশাসনিক অঞ্চলে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৮ সালের ৫ই আগস্ট তারিখে, ৩১ বছর, ১ মাস ও ১৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ফুজিতা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১৫ ইএএফএফ পূর্ব এশীয় কাপের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে জাপানের হয়ে অভিষেক করেছেন।[৩][৪] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচে তিনি ৮ নম্বর জার্সি পরিধান করে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৫] ম্যাচটি ১–১ গোলে ড্র করেছিল।[৬] জাপানের হয়ে অভিষেকের বছরে ফুজিতা সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৪ মে ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
জাপান ২০১৮
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "トップチーム選手 – サガン鳥栖 [公式] オフィシャルサイト" [খেলোয়াড় – সাগান তোসু]। sagan-tosu.net (জাপানি ভাষায়)। তোসু, সাগা প্রশাসনিক অঞ্চল, জাপান: সাগান তোসু। ৩ মে ২০২২। ৩ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  2. "Sagan Tosu – J.LEAGUE" [সাগান তোসু – জে. লিগ]। jleague.co (ইংরেজি ভাষায়)। জাপান: জে লিগ। ৩ মে ২০২২। ৩ মে ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  3. "Japan vs. Korea Republic - 5 August 2015"Soccerway। ৫ আগস্ট ২০১৫। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  4. "Japan - South Korea 1:1 (Friendlies 2015, August)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  5. "Japan - South Korea, Aug 5, 2015 - East Asian Football Championship - Match sheet"Transfermarkt। ৫ আগস্ট ২০১৫। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 
  6. Strack-Zimmermann, Benjamin (৫ আগস্ট ২০১৫)। "Japan vs. South Korea"National Football Teams। সংগ্রহের তারিখ ৪ মে ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]