নদীর ডলফিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নদীর ডলফিন
নদী ডলফিন একটি ট্যাক্সন নয়, তারা ইনফ্রাঅর্ডারের একটি অনানুষ্ঠানিক গ্রুপিং সিটাসিয়া
তথ্য
পরিবারগুলি নদীর ডলফিন হিসাবে বিবেচিত
নতুন বিশ্বের পরিসীমা মানচিত্রনতুন বিশ্বের নদীর ডলফিন পরিসীমা মানচিত্র
পুরানো বিশ্বের পরিসীমা মানচিত্রপুরানো বিশ্বের নদীর ডলফিনের পরিসীমা মানচিত্র

নদীর ডলফিন সম্পূর্ণরূপে জলজ স্তন্যপায়ী প্রাণীদের একটি পলিফাইলেটিক গ্রুপ যা একচেটিয়াভাবে মিঠা পানি বা লোনা পানিতে বাস করে। তারা ডলফিনের একটি অনানুষ্ঠানিক গোষ্ঠী, যেটি নিজেই ইনফ্রাঅর্ডার সিটাসিয়া এর মধ্যে একটি প্যারাফাইলেটিক গ্রুপ। বর্তমান নদীর ডলফিনগুলিকে দুটি অতিপরিবারে স্থাপন করা হয়, প্লাটানিস্টোডিয়া এবং ইনিওডিয়া। তারা প্লাটানিস্টিডে (দক্ষিণ এশীয় ডলফিন), সম্প্রতি বিলুপ্ত লিপোটিডি (ইয়াংজি নদীর ডলফিন), ইনিডি (আমাজনীয় ডলফিন) এবং পন্টোপোরিডি পরিবার নিয়ে গঠিত। নদীর ডলফিনের পাঁচটি বিদ্যমান প্রজাতি রয়েছে। নদীর ডলফিন, অন্যান্য সিটাসিয়ানদের সাথে, যুগ্ম ক্ষুরযুক্ত চতুষ্পদ ক্লেডের অন্তর্গত, যার মধ্যে সমান যুগ্ম ক্ষুরযুক্ত চতুষ্পদ এবং তাদের নিকটতম জীবিত আত্মীয় হিপোপটামাস, যেখান থেকে তারা প্রায় ৪০ মিলিয়ন বছর আগে বিচ্ছিন্ন হয়েছিল। নির্দিষ্ট ধরনের ডলফিন গোলাপী হতে পারে। [১]

নদীর ডলফিনগুলি অন্যান্য ডলফিনের তুলনায় তুলনামূলকভাবে ছোট, উষ্ণ, অগভীর জল এবং শক্তিশালী নদীর স্রোতে বেঁচে থাকার জন্য বিবর্তিত হয়েছে। এগুলি আকারে ৫-ফুট (১.৫ মি) দীর্ঘ দক্ষিণ এশিয়ার নদীর ডলফিন থেকে ৮-ফুট (২.৪ মি) এবং ২২০-পাউন্ড (১০০ কেজি) আমাজন নদীর ডলফিন। বেশ কয়েকটি প্রজাতি যৌন দ্বিরূপতা প্রদর্শন করে, যাতে পুরুষরা মহিলাদের চেয়ে বড় হয়। তাদের সুবিন্যস্ত দেহ এবং দুটি অঙ্গ রয়েছে যা ফ্লিপারে পরিবর্তিত হয়। নদীর ডলফিনরা তাদের শঙ্কু আকৃতির দাঁত এবং লম্বা ঠোঁট ব্যবহার করে ঘোলা জলে দ্রুত গতিশীল শিকার ধরতে পারে। তাদের ভাল-উন্নত শ্রবণশক্তি রয়েছে যা বায়ু এবং জল উভয়ের জন্য অভিযোজিত; তারা যে জলে সাঁতার কাটে তা সাধারণত খুব কর্দমাক্ত হয় বলে তারা সত্যিই দৃষ্টিশক্তির উপর নির্ভর করে না। পরিবর্তে, শিকার এবং নেভিগেট করার সময় তারা ইকোলোকেশনের উপর নির্ভর করে। এই প্রজাতিগুলি উষ্ণ, অগভীর জলে বসবাসের জন্য ভালভাবে খাপ খাইয়ে নেয় এবং অন্যান্য সিটাসিয়ানদের মতন, সামান্য বা কোন ব্লাবার নেই।

নদীর ডলফিন খুব ব্যাপকভাবে বিতরিত হয় না; তারা কিছু নির্দিষ্ট নদী বা ব-দ্বীপের মধ্যে সীমাবদ্ধ। এটি তাদের বাসস্থান ধ্বংসের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ করে তোলে। নদীর ডলফিনরা মূলত মাছ খায়। পুরুষ নদীর ডলফিন সাধারণত প্রতি বছর একাধিক স্ত্রীর সাথে সঙ্গম করে, তবে মহিলারা প্রতি দুই থেকে তিন বছর পরপর সঙ্গম করে। বাছুর সাধারণত বসন্ত এবং গ্রীষ্মের মাসগুলিতে জন্মে এবং তাদের লালন-পালনের সমস্ত দায়িত্ব স্ত্রীরাই বহন করে। নদীর ডলফিন বিভিন্ন ধরনের কণ্ঠস্বর তৈরি করে, সাধারণত ক্লিক এবং শিসের আকারে।

নদীর ডলফিন কদাচিৎ বন্দী অবস্থায় রাখা হয়; প্রজনন সাফল্য খুবই বাজে এবং প্রাণীগুলি প্রায়শই ধরার কয়েক মাসের মধ্যে মারা যায়। ২০১৫-এর হিসাব অনুযায়ী, বন্দিদশায় মাত্র চারটি নদী ডলফিন ছিল।

শ্রেণীবিন্যাস ও বিবর্তন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Amazon River Dolphin (Pink Dolphins) | Species | WWF"World Wildlife Fund (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২১ 

আরও পড়া[সম্পাদনা]

  • Reeves, Randall R. et al. (2002). National Audubon Society Guide to Marine Mammals of the World. Alfred A. Knopf. 527 pp.