নটর ডেম কলেজ, ময়মনসিংহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নটর ডেম কলেজ, ময়মনসিংহ
নটর ডেম কলেজ, ময়মনসিংহ-র প্রতীক
লাতিন: Notre Dame College, Mymensingh
নীতিবাক্য
ধরনবেসরকারি উচ্চ মাধ্যমিক
স্থাপিত২০১৩; ১১ বছর আগে (2013)
মূল প্রতিষ্ঠান
পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘ
ধর্মীয় অধিভুক্তি
ক্যাথলিক খ্রিস্টান গির্জা
বৃত্তিদানখ্রিষ্টান, ক্ষুদ্র নৃগোষ্ঠী
অধ্যক্ষড. ফাদার থাদেউস হেম্ব্রম , সিএসসি
প্রশাসনিক ব্যক্তিবর্গ
৮০+ জন
শিক্ষার্থী২৫০০
অবস্থান,
শিক্ষাঙ্গননগর, ৪ একর
ভাষাবাংলাইংরেজি
পোশাকের রঙ     ক্রিম (শার্ট)
     কালো (প্যান্ট)
সংক্ষিপ্ত নামএনডিসিএম (NDCM)
অধিভুক্তিমাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ
ওয়েবসাইটndcm.edu.bd

নটর ডেম কলেজ, ময়মনসিংহ (সংক্ষেপে এনডিসিএম) বাংলাদেশের ময়মনসিংহ শহরে অবস্থিত একটি ক্যাথলিক উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। ২০১৪ খ্রিষ্টাব্দে পবিত্র ক্রুশ সংঘের ধর্মযাজকদের দ্বারা কলেজটি প্রতিষ্ঠিত হয় ও ২০১৫ সালের ১৫ই জানুয়ারি এটির অভিষেক অনুষ্ঠান হয়। বর্তমানে কলেজে ২৫০০ শিক্ষার্থী, ৮০+ জন শিক্ষক এবং অন্যান্য স্টাফ রয়েছেন। কলেজের ছাত্রদের সুবিধার্থে ২০১৪ সাল হতে ২০২৩ সাল পর্যন্ত বাস সার্ভিস ছিলো যা বর্তমানে বন্ধ রয়েছে।[১][২][৩][৪]

ইতিহাস[সম্পাদনা]

বাংলাদেশে দ্বিতীয় নটর ডেম কলেজের পরিকল্পনা:

২০০৮ খ্রিস্টাব্দ ময়মনসিংহ ধর্মপ্রদেশে কাথলিক ধর্ম বিশ্বাসের শতবর্ষ পূর্তি উৎসবে ময়মনসিংহ ধর্মপ্রদেশের শ্রদ্ধেয় বিশপ পল পনেন কুবি, সিএসসি পবিত্র ক্রুশ যাজক সংঘের কাছে নতুন একটি নটর ডেম কলেজ প্রতিষ্ঠার অনুরোধ করেন। তিনি এ আশাবাদ ব্যক্ত করেন যে, ঢাকায় প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী নটর ডেম কলেজের আদলে আরেকটি 'নটর ডেম কলেজ' যেন প্রতিষ্ঠা করা হয়, যাতে ময়মনসিংহ ও এর উত্তরাঞ্চলের মানুষের মাঝে উচ্চশিক্ষা আরো সহজলভ্য করা যায়। এর পরিপ্রেক্ষিতে ২০০৯ খ্রি: পবিত্র ক্রুশ যাজক সংঘের সাধারণ সভায় ময়মনসিংহে নটর ডেম কলেজ প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর সম্ভাবনা ও বাস্তবায়নের জন্যে একটি কমিটি গঠন করা হয়, যার আহ্বায়ক এর দায়িত্ব দেয়া হয়েছিল প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রয়াত ফা: বকুল এস. রোজারিও, সিএসসি-কে। কমিটি বিভিন্ন সময়ে ময়মনসিংহে আসেন এবং বিশপ মহোদয় ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে আলাপ-আলোচনা করে বাড়েরা বাইপাস মোড় এলাকায় চার একর জমি ক্রয় করেন।

নির্মাণ কাজের অগ্রগতি:

নতুন কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে জমি ক্রয়ের পর পরই এর দ্রুত উন্নয়ন কাজে হাত দেন। নির্ধারিত স্থানটি ছিল ধানী জমি, কোথাও জলাশয়। তাই মাটি ভরাট ও দেয়াল নির্মাণের মধ্য দিয়ে শুরু হয় এর উন্নয়ন কাজ। দেয়াল নির্মাণ করেন 'এস. এইচ, কন্সট্রাকশনস লিঃ' ও মাটি ভরাটের কাজ করেন 'মা কন্সট্রাকশনস লিঃ'। নির্মাণ কাজ ত্বরান্বিত করার জন্য ও অন্যান্য প্রস্তুতির কাজ সম্পন্ন করার জন্য পবিত্র ক্রুশ সংঘ ১ নভেম্বর ২০১২ খ্রিস্টাব্দে প্রয়াত ফা: বকুল এস, রোজারিও, সিএসসি-কে দায়িত্ব প্রদান করেন। তহবিল সংগ্রহ, পরিকল্পনা ও নকশা তৈরি সম্পন্ন করে ১ মার্চ ২০১৩ খ্রিস্টাব্দে কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ও নির্মাণ কাজ তদারকির দায়িত্ব দেয়া হয় 'এথেনা ডেভেলপারস লি:'কে এবং নির্মাণ কাজের দায়িত্ব দেয়া হয় ‘স্কাইটাচ এপার্টমেন্ট লি:’-কে। নতুন কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বাংলাদেশে নিযুক্ত তৎকালীন ভ্যাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ যোসেফ মারিনো।এই ঐতিহাসিক ক্ষণে আরও উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান, ময়মনসিংহ ধর্মপ্রদেশের বিশপ পল পনেন কুবি, সিএসসি, পবিত্র ক্রুশ যাজক সংঘের প্রদেশপাল ফা: জেমস কেমেন্ট ক্রুশ, সিএসসি, ময়মনসিংহের মাননীয় জেলা প্রশাসক (প্রাক্তন) লোকমান হোসেন মিয়া, মেয়র জনাব ইকরামুল হক টিটু,অতিরিক্ত পুলিশ সুপার এবং আরো গণ্যমান্য ব্যক্তিবর্গ।

শিক্ষা কার্যক্রমের শুভ সূচনা

নির্মাণ কাজের শুরুতেই পরিকল্পনা করা হয় যে ২০১৪ সাল থেকে শিক্ষাকার্যক্রম শুরু করা হবে। সেই লক্ষ্যকে সামনে রেখে মাত্র ১ বছর কঠোর পরিশ্রমের ফলে নির্মিত হয় কলেজের প্রশাসনিক ও একাডেমিক ভবন। ২০১৪ খ্রিস্টাব্দের ৮ মে প্রয়াত ফাদার বকুল এস, রোজারিও, সিএসসি আনুষ্ঠানিকভাবে নবপ্রতিষ্ঠিত কলেজের প্রথম অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেন। একই সাথে কলেজের সহশিক্ষা কার্যক্রমের দায়িত্ব গ্রহণ করেন ফাদার খাদেউস হেমব্রম, সিএসসি এবং কলেজের ছাত্র পরিচালক ও উপদেষ্ঠার দায়িত্ব গ্রহণ করেন ফাদার প্লাসিড প্রশান্ত রোজারিও, সিএসসি। দায়িত্ব গ্রহণের পর ফাদারগণ প্রথমে অফিস সহকর্মী এবং পরে শিক্ষক নিয়োগের মধ্য দিয়ে শুরু হয় এর শিক্ষার আয়োজন। অবশেষে উপস্থিত হয় সেই বহুল প্রতিক্ষিত দিনটি। ১ জুলাই ২০১৪ খ্রিস্টবর্ষ। ৬৫৮ জন শিক্ষার্থী এবং ১৮ জন শিক্ষকের বরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে নটর ডেম কলেজ,ময়মনসিংহ নতুন ইতিহাস শুরু করেন। অত্যন্ত ভাবগাম্ভীর্য ও অর্থপূর্ণ এই নবীনবরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় জেলা প্রশাসক মুস্তাকীন বিল্লাহ ফারুকী, ময়মনসিংহ ধর্মপ্রদেশের ধর্মপাল পল পনেন কুবি, সিএসসি: পবিত্র ক্রুশ যাজক সংঘের প্রদেশপাল ফাদার জেমস ক্রুশ, সিএসসি; পবিত্র ক্রুশ সংঘের ও ধর্মপ্রদেশের অন্যান্য ফাদারগণ, গণ্যমান্য অতিথিগণ, কলেজের শিক্ষকগণ, কলেজের নতুন শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ। অনুষ্ঠানে সবারই গভীর প্রত্যাশা ছিল যেন নবীন এই শিক্ষা প্রতিষ্ঠানটি সগৌরবে সামনে এগিয়ে চলার মধ্য দিয়ে অসংখ্য শিক্ষার্থীকে প্রকৃত মানুষ করে গড়ে তুলতে পারে।

কলেজের শুভ উদ্বোধন

১০ জানুয়ারি, ২০১৫। চারিদিকে কনকনে শীতের হিমেলে হাওয়া বইছে। তেমনি এক কুয়াশাচ্ছন্ন স্বর্ণোজ্জ্বল সকালে বেজে উঠলো জয়ডঙ্কা। চারিদিকে সাজো সাজো রব, কলেজ প্রাঙ্গণ উৎসবমুখর। কলেজের তোরণদ্বারে সুসজ্জিত গেইট বলে দিচ্ছে আজ কলেজের শুভ উদ্বোধন। আয়োজন ছিল পুরো দু'দিনব্যাপী। প্রথম দিনের অনুষ্ঠানের মধ্যে উল্লেখযোগ্য ছিল ময়মনসিংহ শহরের সকল খ্রিস্টভক্ত ও অতিথিদের নিয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠান; মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নাট্যানুষ্ঠান। দ্বিতীয় দিনের শুরুতেই ছিল যাজক ভবনের আশীর্বাদ অনুষ্ঠান। অতঃপর কলেজের মূল ভবনের ফলক উন্মোচন ও বেলুন উড়ানোর মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান। এই মহতি অনুষ্ঠানে সম্মানিত অতিথিদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন ক্রুশ সংঘের সুপিরিয়র জেনারেল ফাদার রিচার্ড ভি ওয়ারনার, সিএসসি: ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী প্রয়াত এডভোকেট প্রমোদ মানকিন, এমপি, ভাটিকান দূতাবাসের সেক্রেটারী মন্সিনিয়র ম্যাক্সিমো ক্যাটারিন, ময়মনসিংহ ধর্মপ্রদেশের ধর্মপাল বিশপ পনেন পল কুরি, সিএসসি, নটর ডেম বিশ্ববিদ্যালয় আমেরিকা থেকে আগত ফাদার টিম স্কালি, সিএসসি, পবিত্র ক্রুশ যাজক সংঘের প্রভিন্সিয়াল ফাদার জেমস ক্রুশ, সিএসসি এবং আরও অনেকে। সারাদিনের এই অনুষ্ঠানে অতিথি ছাড়াও ছিলেন কলেজের শিক্ষার্থীবৃন্দ ও তাদের অভিভাবকগণ, দেশের বিভিন্ন স্থান থেকে আসা অতিথিগণ এবং স্থানীয় জনসাধারণ। অনুষ্ঠানে প্রধান অতিথি তাক বক্তব্যে বাংলাদেশের সার্বিক মঙ্গল কামনা করেন এবং পবিত্র ক্রুশ সংঘ দেশের শিক্ষা প্রসারে যে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন তার সাধুবাদ জানান। এই নতুন শিক্ষাদনের তিনি সাফল্য কামনা করেন।

নামকরণ, মূলনীতি ও প্রতীক[সম্পাদনা]

নটর ডেম কলেজের 'নটর ডেম' শব্দ দুটো ফরাসি ভাষা থেকে নেয়া হয়েছে। ইংরেজিতে যার অনুবাদ হলো 'Our Lady'। রোমান ক্যাথলিকগণ 'আওয়ার ল্যাডি' বলতে যিশুর মা মারিয়া বা ম্যারিকে বুঝিয়ে থাকেন। তাই ক্যাথলিকদের দ্বারা পরিচালিত এই কলেজটির নাম সেই মহীয়সী নারীকে উৎসর্গ করে রাখা হয়।

কলেজের মূলনীতি হলো: Diligite Lumen Sapientiae, যার ইংরেজি অনুবাদ Love the Light of Wisdom (জ্ঞানের আলোকে ভালোবাসো)। ক্যাথলিক ধর্মমতে, যিশুখ্রিষ্টের মা ম্যারি হলেন জ্ঞানের প্রতীক। "জ্ঞান" (Sapientiae) শব্দটি কলেজের মুখ্য উদ্দেশ্য একাধারে জ্ঞানার্জন ও জ্ঞানের উৎস স্রষ্টাকে লাভ করার প্রতি ইঙ্গিত করে। "আলো" (Lumen) শব্দটি দ্বারা অন্ধকারকে দূরীভূত করা ও সত্য-মিথ্যার পার্থক্য করতে পারার প্রতি ইঙ্গিত করে। আর "ভালোবাসো" (Diligite) শব্দটি দ্বারা ভালোবাসার সাথে জ্ঞান আহরণের প্রতি ইঙ্গিত করে।

নটর ডেম কলেজের প্রতীকের সবচেয়ে উপরে রয়েছে একটি খোলা বই, যার বাম পাতায় বড় ছাদের গ্রিক অক্ষর 'আলফা' (Α) এবং ডান পাতায় বড় ছাদের 'ওমেগা' (Ω) রয়েছে। আলফা-ওমেগা হলো গ্রিক বর্ণমালার, যথাক্রমে প্রথম ও শেষ অক্ষর। এর দ্বারা একই সাথে সমগ্র জ্ঞান এবং বাইবেলের রিভীলেশন অধ্যায়ের যিশুর একটি উক্তির প্রতি ইঙ্গিত করে। এছাড়া বই হচ্ছে জ্ঞানের বাহন। সম্মিলিতভাবে এই প্রতীকগুলো প্রকাশ করছে: যুগ যুগ ধরে আহরিত যাবতীয় জ্ঞান বইয়ের মধ্যে সঞ্চিত হয়ে আ্য জ্ঞানার্জনকে ইঙ্গিত করে। ডানদিকের ক্ষেত্রটির জলময় নদী, চলমান নৌকা, সোনালি ধানক্ষেত আর সীমাহীন নীলাকাশশোভিত দৃশ্যটি সবুজ-শ্যামল বাংলাদেশের বুকে কলেজটির অবস্থান প্রতীকায়িত করে। নিচের ক্ষেত্রটিতে আড়াআড়িভাবে স্থাপিত দুটি নোঙরের বুকে স্থাপিত ক্রুশ হলিক্রস সন্ন্যাস-সংঘের প্রতীক। এই প্রতীক দ্বারা প্রতীকায়িত করা হয়: ক্রুশে বিদ্ধ হয়ে যিশুখ্রিষ্টের মৃত্যু যেমন মানব জাতিকে মুক্তি এনে দিয়েছিলো, তেমনি ক্রুশার্পিত সেই যিশুকে নোঙরের ন্যায় আঁকড়ে ধরে পরিত্রাণ লাভ সম্ভব। নোঙর আশার প্রতীক। ক্রুশ থেকে চারদিকে যে আলো ছড়িয়ে পড়েছে, তা যিশুর আলো ও মহানুভবতার প্রতীক।

নির্মাণ[সম্পাদনা]

নটর ডেম কলেজ, ময়মনসিংহ

১১ জানুয়ারি ২০১৫ খ্রিষ্টাব্দে নটর ডেম কলেজ, ময়মনসিংহ-এর উদ্বোধন করা হয়।[৫] ১ জুলাই, ২০১৪ খ্রিষ্টাব্দ থেকে একাদশ শ্রেণির ছাত্রদের ক্লাস শুরু হয়। আনুষ্ঠানিকভাবে ১ মার্চ ২০১৩ সালে কলেজের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে নির্মাণ কাজ শুরু হয়েছিলো।[৬]

২০০৯ খ্রিষ্টাব্দে হলিক্রস সংঘের সাধারণ সভায় ময়মনসিংহে কলেজ প্রতিষ্ঠার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয় ও ২০১০ খ্রিষ্টাব্দে বিভিন্ন পর্যায়ে চার একর জমি ক্রয় করা হয়। ২০১৩ খ্রিষ্টাব্দে নির্মাণ কাজ শুরু হয় এবং এক বছরেই নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়ে আসে।

সহশিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

  1. নটর ডেম সায়েন্স ক্লাব
  2. নটর ডেম ডিবেটিং ক্লাব
  3. নটর ডেম সাংস্কৃতিক কক্লাব
  4. নটর ডেম ভলান্টিয়ার্স এলাইয়েন্স
  5. নটর ডেম বিজনেস ক্লাব
  6. নটর ডেম মানবিক ক্লাব
  7. English Language & Research Club
  8. নটর ডেম নিঃসর্গ ও সাহিত্য ক্লাব
  9. নটর ডেম ফটোগ্রাফি এন্ড মিডিয়া ক্লাব
  10. নটর ডেম ম্যাথ ক্লাব
  11. নটর ডেম নাট্য ক্লাব
  12. নটর ডেম আইসিটি ক্লাব
  13. পরিবেশ ও জলবায়ু ক্লাব
  14. জ্যোতির্বিজ্ঞান ও মহাকাশ ক্লাব

নটর ডেম কলেজ ময়মনসিংহের বিতর্ক দল জাতীয় বিজ্ঞান বিতর্কে রানার-আপ ও আইইডি আয়োজিত নারী ও পরিবেশ বিষয়ক বিতর্কে চ্যাম্পিয়ন হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-৩১ 
  2. "Notre Dame College, Mymensingh | Home"www.ndcm.edu.bd। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-৩১ 
  3. "ময়মনসিংহে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২২২ জন"দৈনিক সংগ্রাম। ২০২০-০৫-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-৩১ 
  4. "ময়মনসিংহে তিন দিন ধরে নিখোঁজ নটর ডেমের শিক্ষার্থী"NTV Online। ২০১৯-০৭-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-৩১ 
  5. "Notre Dame College opens campus in Mymensingh"www.theindependentbd.com। ১৩ জানুয়ারি ২০১৫। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১৫ 
  6. "Notre Dame College Mymensingh Welcome First Class"www.holycrosscongregation.org। আগস্ট ১৬, ২০১৪। অক্টোবর ২৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৬, ২০১৪