ধূম্ররন্ধ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে অবস্থিত বেকার পর্বতের উপরে অবস্থিত একটি ধূম্ররন্ধ্র থেকে গ্যাসের নমুনা সংগ্রহ করা হচ্ছে।

ধূম্ররন্ধ্র বলতে কোনও কঠিন ভূ-ত্বকবিশিষ্ট গ্রহের ভূ-ত্বকে অবস্থিত একটি উন্মুক্ত রন্ধকে বোঝায়, যা থেকে জলীয় বাষ্প এবং আরও অনেক ধরনের বায়বীয় পদার্থ বা গ্যাস যেমন কার্বন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড, হাইড্রোজেন ক্লোরাইড এবং হাইড্রোজেন সালফাইড, ইত্যাদি গ্রহটির বায়ুমণ্ডলে নির্গত হয়ে থাকে। ইংরেজিতে একে "ফিউমারোল" (Fumarole) বলা হয়। ভূ-ত্বকের অভ্যন্তরে অবস্থিত পানি আগ্নেয় ম্যাগমার কারণে অতি-উত্তপ্ত হয়ে ওঠে এবং এগুলি যখন ধূম্ররন্ধের মধ্য দিয়ে উদ্গত হয়, তখন এর উপরে চাপ কমে যাওয়া এটি জলীয় বাষ্পে পরিণত হয়। বাকী গ্যাসগুলি সাধারণত সরাসরি ম্যাগমা থেকে নির্গত হয়। ধূম্ররন্ধ্রগুলি সাধারণত সক্রিয় আগ্নেয়গিরি অঞ্চলে অগ্ন্যুৎপাতের সময় কিংবা দুইটি অগ্ন্যুৎপাতের মধ্যবর্তী অপেক্ষাকৃত শান্ত পর্বেও বিদ্যমান থাকতে পারে।

ধূম্ররন্ধ্রগুলির সাথে উষ্ম প্রস্রবণ ও গেইজারের ঘনিষ্ঠ সম্পর্ক আছে। যেসমস্ত অঞ্চলে ভূ-পৃষ্ঠের খুব কাছেই ভূ-গর্ভস্থ পানির স্তর থাকে, সেখানে ধূম্ররন্ধগুলি উষ্ণ প্রস্রবণে পরিণত হয়। যদি কোনও ধূম্ররন্ধ্র মূলত গন্ধকযুক্ত গ্যাস নির্গত করে, তাহলে তাকে গন্ধক-ধূম্ররন্ধ্র (ইংরেজিতে Solfatara "সলফাট্যারা") বলা হয়। যদি ধূম্ররন্ধ্র থেকে নির্গত গ্যাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেশি থাকে, তাহলে তাকে "মোফেট" (ইংরেজিতে Mofette) বলে।

ধূম্ররন্ধ্রগুলি অতিসুক্ষ্ম চিড়, দীর্ঘ বিদার (fissure), অনিয়মিত গুচ্ছ বা ক্ষেত্র, ইত্যাদি বিভিন্ন রূপে বিদ্যমান থাকতে পারে। এছাড়া এগুলি লাভার পৃষ্ঠতলে কিংবা আগ্নেয়-খণ্ডজ প্রবাহেও প্রকাশ পেতে পারে।[১] একটি ধূম্ররন্ধ্র ক্ষেত্র (fumarole field) বলতে উষ্ম প্রস্রবণ ও গ্যাস নির্গমনকারী রন্ধের সমন্বয়ে গঠিত একটি এলাকাকে বোঝায় যেখানে অগভীর ম্যাগমা বা উত্তপ্ত আগ্নেয় শিলা থেকে গ্যাস নির্গত হয় কিংবা এগুলি ভূ-গর্ভস্থ পানির সাথে আন্তঃক্রিয়া সম্পাদন করে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fumarole", USGS Photo Glossary, সংগ্রহের তারিখ ২০১৯-০২-০৬ 
  2. Neuendorf, Klaus K. E. (২০০৫)। Jackson, Julia A.; Mehl, James P.; Neuendorf, Klaus K. E., সম্পাদকগণ। Glossary of Geology। Springer Science & Business Media। পৃষ্ঠা 257। আইএসবিএন 9780922152766। সংগ্রহের তারিখ ২০১৫-০৬-০৬fumarole field[:] A group of cool fumaroles.