ধানশিরি–জুব্জা লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধানশিরি–জুব্জা লাইন
সংক্ষিপ্ত বিবরণ
ওয়েবসাইটIndian Railway Website

ধানসিরি-জুব্জা লাইন হল ভারতের নাগাল্যান্ড রাজ্যের দুটি প্রধান শহর — ডিমাপুর এবং কোহিমার মধ্যে একটি একক-ট্র্যাক রেলপথ । লাইনটি ডিমাপুর রেলওয়ে স্টেশনের কাছে ধানসিরি জংশন থেকে কোহিমা জুব্জা রেলওয়ে স্টেশন পর্যন্ত শুরু হয়। এটি ভারতীয় রেলওয়ের উত্তর- পূর্ব সীমান্ত রেলওয়ে জোনের একটি অংশ।

ইতিহাস[সম্পাদনা]

ডিমাপুর রেলওয়ে স্টেশনটি প্রথম ১৯০৩ সালে খোলা হয়েছিল।ভারতীয় রেলওয়ের উচ্চাভিলাষী পরিকল্পনার অংশ হিসাবে উত্তর-পূর্ব রাজ্যগুলির সমস্ত রাজধানীকে ব্রডগেজ রেল সংযোগের মাধ্যমে সংযুক্ত করার জন্য, রেলমন্ত্রী সুরেশ প্রভু নাগাল্যান্ডের রাজধানী কোহিমাকে নিয়ে আসার জন্য 88 কিলোমিটার রেল লাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। ভারতের রেলওয়ে মানচিত্র।তিন ধাপে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

  • প্রথম ধাপে ধানসিরি থেকে সুখোভি (১৬ কিমি) লাইন।
  • দ্বিতীয় পর্বে সুখোভি থেকে খাইবং জড়িত। (৩০ কিমি)
  • তৃতীয় ধাপে খাইবং থেকে জুব্জা জড়িত। (৪৫ কিমি)

প্রকল্পের প্রথম পর্যায়টি ডিসেম্বর ২০১৮ এর মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে, দ্বিতীয় এবং তৃতীয় ধাপগুলি যথাক্রমে ডিসেম্বর ২০১৯ এবং মার্চ ২০২০ এর মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে। [১] [২]

বর্তমান অবস্থা[সম্পাদনা]

আগস্ট ২০১৯ পর্যন্ত, ২৫% ৮২.৫কিমি লাইন এর উপর কাজ করে কোহিমার কাছে ডিমাপুর থেকে জুব্জা পর্যন্ত সম্পন্ন হয়েছে, রেলওয়ে নাগাল্যান্ড সরকারকে জমি অধিগ্রহণ প্রক্রিয়া ত্বরান্বিত করার অনুরোধ করেছে যা এই রেল সংযোগের অগ্রগতি ধরে রেখেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "North Eastern Region" (পিডিএফ)। Indian Railways। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১৩ 
  2. "Archived copy"। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০১৪