দ্রুত চোখের চলাচলের ঘুম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি নমুনা হিপনোগ্রাম (ঘুমের ইলেক্ট্রোয়েনসেফালোগ্রাম) নিদ্রা চক্রগুলি দেখাচ্ছে যা প্রতিকূল (REM) ঘুম বাড়িয়ে চিহ্নিত করে।
একটি ইঁদুরের EEG যা REM ঘুমকে বিশিষ্ট থিটা-ছন্দ দ্বারা চিহ্নিত করে

দ্রুত চোখের চলাচলের ঘুম (র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপ, সংক্ষেপে REM ঘুম, REMS নামেও পরিচিত) স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদের ঘুমের একটি অনন্য পর্যায়, যা চোখের এলোপাথাড়ি/দ্রুত গতিবিধি দ্বারা পৃথকযোগ্য, শরীর জুড়ে নিম্ন পেশী স্বর সমন্বিত, এবং ঘুমন্ত ব্যক্তির প্রবণতা স্পষ্টভাবে স্বপ্নে দেখা যায়।

REM দশাটি প্যারাডক্সিকাল ঘুম এবং কখনও কখনও দ্রুত, নিম্ন-ভোল্টেজের ডিসিঙ্ক্রোনাইজড মস্তিষ্ক তরঙ্গ সহ শারীরবৃত্তীয় মিলগুলির কারণে ডিসিঙ্ক্রোনাইজড ঘুম নামে পরিচিত। এই পর্যায়ে নিয়ন্ত্রিত বৈদ্যুতিক ও রাসায়নিক ক্রিয়াকলাপটি মস্তিষ্কের স্টেমে উদ্ভূত হয় এবং এটি বিশেষভাবে নিউরোট্রান্সমিটার অ্যাসিটাইলকোলিনের প্রচুর পরিমাণে চারিত্রিক বৈশিষ্ট্য দ্বারা চিহ্নিত করা হয়, এটি প্রায় একসঙ্গে মনোঅ্যামাইন নিউরোট্রান্সমিটার্স হিস্টামিন, সেরোটোনিন এবং নোরপাইনফ্রাইনের সম্পূর্ণ অনুপস্থিতির সাথে সংযুক্ত।

REM ঘুম ঘুমের অন্যান্য ধাপ থেকে শারীরিকভাবে আলাদা, যা যৌথভাবে অ-REM ঘুম (NREM ঘুম, NREMS, সিঙ্ক্রোনাইজড ঘুম) হিসাবে পরিচিত। REM এবং অ-REM ঘুম একটি নিদ্রা চক্রের মধ্যে বিকল্প, যা প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় ৯০ মিনিট স্থায়ী হয়। যেমন নিদ্রা চক্রগুলি চলতে থাকে, তেমনি তারা REM ঘুমের উচ্চ অনুপাতের দিকে অগ্রসর হয়। REM ঘুমের সংক্রমণ মস্তিষ্কের স্টেম থেকে উদ্ভূত PGO তরঙ্গ নামে বৈদ্যুতিক বিস্ফোরণের সাথে শুরুতে চিহ্নিত শারীরিক পরিবর্তন নিয়ে আসে। REM ঘুমের প্রাণীরা কেন্দ্রীয় হোমিওস্টাসিস স্থগিত করে শ্বসন, থার্মোরেগুলেশন ও সংবহনের মধ্যে বড় উর্ধ্বগতির অনুমতি দেয় যা ঘুমের বা জেগে থাকার অন্য কোনো উপায়ে ঘটে না। শরীরটি হঠাৎ পেশী স্বন হারায়, এমন একটি পর্যায় যা REM এটোনিয়া নামে পরিচিত।

প্রফেসর নাথানিয়াল ক্লেটম্যান ও তার ছাত্র ইউজিন আসারিনস্কি দ্রুত চোখের আন্দোলনকে সংজ্ঞায়িত করেছিলেন এবং ১৯৫৩ সালে স্বপ্নের সাথে এটি যুক্ত করেছিলেন। উইলিয়াম ডিমমেন্টমাইকেল জউভেটের মতো গবেষকেরা REM নিদ্রাকে আরো বর্ণনা করেছিলেন। যখনই তারা REM দশায় প্রবেশ করতে শুরু করে, তখন অনেক গবেষণায় জাগরণ পরীক্ষার বিষয় জড়িত থাকে, যার ফলে REM বঞ্চনা নামে পরিচিত একটি পর্যায় তৈরি হয়। সাধারণভাবে আবার ঘুমাতে দেওয়া বিষয়গুলির সাধারণত একটি শালীন REM রিবাউন্ড অভিজ্ঞতা। নিউরোসার্জারির কৌশল, রাসায়নিক ইনজেকশন, ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি, পজিট্রন নির্গমন টমোগ্রাফি, এবং জেগে ওঠার স্বপ্নদর্শীদের প্রতিবেদনগুলি ঘুমের এই পর্যায়ে পড়ার জন্য ব্যবহার করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

অতিরিক্ত পঠন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Dreaming