দ্য লিটল বুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য লিটল বুদ্ধ
দ্য লিটল বুদ্ধ চলচ্চিত্রের পোস্টার.jpg
পরিচালকবেরনার্দো বেরতোলুচ্চি
প্রযোজকজেরেমি থমাস
রচয়িতারুডি ওয়ারলিটজার
শ্রেষ্ঠাংশেকিয়ানু রিভস,

ক্রিস আইজাক, ব্রিজেট ফন্ডা,

অ্যালেক্স উইসেন্ডেঞ্জার
সুরকাররিউচি সাকামোতো
চিত্রগ্রাহকভিটোরিও স্টোরারো
সম্পাদকপিয়েট্রো স্কালিয়া
প্রযোজনা
কোম্পানি
মিরাম্যাক্স ফিল্মস, রেকর্ডডেড পিকচার কোম্পানি
পরিবেশকপেন্টা ডিস্ট্রিবিউজিওন, ওয়াল্ট ডিজনি স্টুডিও মোশন পিকচার্স
মুক্তি
  • ১ ডিসেম্বর  ১৯৯৩ (1993 -12-01) ( ফ্রান্স)
[১]
দেশফ্রান্স,

ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া,

যুক্তরাজ্য
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$ ৩৫ মিলিয়ন ডলার
আয়$ ৪,৮৫৮,১৩৯ মিলিয়ন ডলার

দ্য লিটল বুদ্ধ একটি ১৯৯৩ সালের নাট্য চলচ্চিত্র যা বেরনার্দো বেরতোলুচ্চি পরিচালিত, রুডি ওয়ারলিটজার এবং মার্ক পেপ্লো দ্বারা রচিত, এবং সাধারণ বার্টোলুচির সহযোগী জেরেমি থমাস প্রযোজিত।[১]  ইতালি, ফ্রান্স এবং যুক্তরাজ্যের একটি আন্তর্জাতিক সহ-প্রযোজনা, চলচ্চিত্রটিতে ক্রিস আইজাক, ব্রিজেট ফন্ডা এবং কিয়ানু রিভস প্রিন্স সিদ্ধার্থ (জ্ঞানের আধার বুদ্ধ) চরিত্রে অভিনয় করেছিলেন।

পটভূমি[সম্পাদনা]

ভুটানের একটি বিহার থেকে তিব্বতীয় বৌদ্ধ ভিক্ষুরা, লামা নরবুর নেতৃত্বে, একটি শিশুকে খুঁজছেন, যিনি একজন মহান বৌদ্ধ শিক্ষক, লামা দর্জে পুনর্জন্ম।  লামা নরবু এবং তার সহকর্মী সন্ন্যাসীরা বিশ্বাস করেন যে তারা সেই সন্তানের জন্য প্রার্থী খুঁজে পেয়েছেন যার মধ্যে লামা দর্জে পুনর্জন্ম হয়েছে: জেসি কনরাড নামে একজন আমেরিকান ছেলে, একজন স্থপতি এবং সিয়াটলে বসবাসকারী একজন শিক্ষকের ছোট ছেলে।  সন্ন্যাসীরা ছেলের সাথে দেখা করার জন্য সিয়াটলে আসে।

জেসি সন্ন্যাসীদের এবং তাদের জীবনযাত্রার প্রতি মুগ্ধ, কিন্তু তার বাবা-মা, ডিন এবং লিসা সতর্ক, এবং সেই নীরবতা কাছাকাছি শত্রুতায় পরিণত হয় যখন নরবু ঘোষণা করেন যে তিনি জেসিকে তার সাথে ভুটানে নিয়ে যেতে চান পরীক্ষার জন্য।  তবে ডিন তার মন পরিবর্তন করেন, যখন তার এক ঘনিষ্ঠ বন্ধু এবং সহকর্মী আত্মহত্যা করেন কারণ তিনি ভেঙে পড়েছিলেন।  ডিন তখন জেসির সাথে ভুটান ভ্রমণের সিদ্ধান্ত নেন।  নেপালে, দুই সন্তান যারা পুনর্জন্মের জন্য প্রার্থী, তাদের সম্মুখীন হয়, রাজু এবং গীতা।

ধীরে ধীরে, সিনেমা চলাকালীন, প্রথমে জেসির মা এবং তারপর লামা নরবু প্রিন্স সিদ্ধার্থের জীবন কাহিনী বলুন, লামা নরবু জেসিকে দেওয়া একটি বই থেকে পড়ছেন।

প্রাচীন ভারতে, সিদ্ধার্থ নামক এক রাজপুত্র তার আরামদায়ক এবং সুরক্ষিত জীবনের দিকে মুখ ফিরিয়ে নেয় এবং সর্বজনীন দুঃখের সমস্যা সমাধানে যাত্রা শুরু করে।  তিনি অগ্রসর হওয়ার সাথে সাথে তিনি জীবনের প্রকৃতি, চেতনা এবং বাস্তবতা সম্পর্কে গভীর সত্যগুলি শিখেন।  শেষ পর্যন্ত, তিনি মারার (অহংকে প্রতিনিধিত্বকারী একটি দৈত্য) যুদ্ধ করেন, যিনি বারবার সিদ্ধার্থকে বিচ্যুত ও ধ্বংস করার চেষ্টা করেন।  নিজের অহংকারের মায়াময় প্রকৃতির চূড়ান্ত সম্পূর্ণ উপলব্ধির মাধ্যমে, সিদ্ধার্থ জ্ঞান লাভ করেন এবং বুদ্ধ হন।

সিনেমার চূড়ান্ত দৃশ্যে দেখা গেছে যে তিনটি শিশুই লামা দর্জে পুনর্জন্ম, তার শরীর (রাজু), বক্তৃতা (গীতা) এবং মনের (জেসি) পৃথক প্রকাশ।  একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং জেসির বাবাও বৌদ্ধধর্মের কিছু প্রয়োজনীয় সত্য জানতে পারেন।তার কাজ শেষ, লামা নরবু ধ্যানের গভীর অবস্থায় প্রবেশ করেন এবং মারা যান।  অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হওয়ার সাথে সাথে, লামা নরবু বাচ্চাদের সাথে কথা বলে, আপাতদৃষ্টিতে একটি উঁচু বিমান থেকে, তাদের সমবেদনা জানাতে বলে;  এবং ক্রেডিট রোল করার ঠিক আগে শিশুদের তার ছাই বিতরণ করতে দেখা যায়।

সিনেমার ক্রেডিটের একেবারে শেষের দিকে, সিনেমার সময় যে বালু মন্ডলাটি নির্মাণ করতে দেখা গিয়েছিল তা ধ্বংস হয়ে যায়, "একটি দ্রুত গতিতে।"[২]

অভিনয়ে[সম্পাদনা]

  • লিজা কনরাডের চরিত্রে ব্রিজেট ফন্ডা
  • সিদ্ধার্থ চরিত্রে কিয়ানু রিভস
  • ডিন কনরাডের চরিত্রে ক্রিস আইজাক।[৩]
  • লামা নরবু চরিত্রে ইং রুচেং।
  • জেসি কনরাডের ভূমিকায় অ্যালেক্স উইসেনডাঙ্গার।
  • উইলিয়াম রবিন হিসেবে ভিন ডাইসেল
  • রাজুর চরিত্রে রাজু লাল।
  • গীতা চরিত্রে গ্রীষ্মা মকর সিং।
  • কেনপো টেনজিনের চরিত্রে সোগিয়াল রিনপোচে।
  • ভেন অ্যাবটের চরিত্রে খিয়ংলা রাতো রিনপোচে।
  • চন্না চরিত্রে সন্তোষ বাঙ্গেরা (রাজপুত্র সিদ্ধার্থের সারথি)
  • ভেন লামা দর্জে চরিত্রে গেশে গিয়েলসেন।
  • মারিয়া চরিত্রে জো চম্পা।
  • চম্পার চরিত্রে জিগমে কুনসাং।
  • পুঞ্জোর চরিত্রে থুবতেম জাম্পা।
  • রাহুল চরিত্রে লিওনার্দো ডিক্যাপ্রিও
  • সোনালি চরিত্রে সুরেখা সিকরি (সুরেহকা সিক্রি হিসাবে)।
  • টিকে সাংমা চরিত্রে লামা।
  • আনি লা হিসাবে ডোমা।

মুক্তি[সম্পাদনা]

১৯৯৩ সালের ১ ডিসেম্বর ফ্রান্সে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়, যা ১৭ টি পর্দায় খোলা হয়।[২] এরপর চলচ্চিত্রটি ১০ ডিসেম্বর ভেনিস ও লন্ডনে মুক্তি পায়।যা এটিকে অনেকটা সফল করে।১৫ ডিসেম্বর চলচ্চিত্রটি আইম্যাক্স থিয়েটারে মুক্তি পায়।[৪]

বক্স অফিস[সম্পাদনা]

এই ছবিটি ফ্রান্সে খুব সফল ছিল, যেখানে এটি বছরের ১,৩৫,৪৮৩ ডলার আয়ের সাথে বছরের ১৯ তম সর্বোচ্চ জনসমক্ষে প্রকাশিত চলচ্চিত্র ছিল।[৫] ফ্রান্সে প্রথম সপ্তাহে এটি ৩০,৮৬,৬০৯ টিকিট বিক্রি হয়।[৩]চলচ্চিত্রটি, ফ্লিনটোনস এবং ম্যভারিকের মতো চলচ্চিত্রগুলির প্রতিযোগিতার বিরুদ্ধে, মার্কিন বক্স অফিসে ৯ নম্বর নম্বর খোলা হয়েছিল।[৬] এটি শীর্ষ দশটি শীর্ষ দশটি ডলারে ১৬ জুন,১৯৯৪ তারিখে ৩০ কোটি ডলারের বেশি বাজেটের বিরুদ্ধে ৪,৮৫৮,১৩৯ মিলিয়ন ডলারের বেশি আয় করে।

পুরস্কার ও মনোনয়ন[সম্পাদনা]

এই ছবিটি রাজ্জি পুরস্কার এর জন্য মনোনীত হয়েছিল এবং পুরস্কার জিতেছিল।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Little Buddha" 
  2. "Little Buddha" 
  3. "The Little Buddha Actor Keanu Reeves"। সংগ্রহের তারিখ ২০০১-০৪-০৩ 
  4. Groves, Don (১৩ ডিসেম্বর ১৯৯৩)। "'Buddha,' 'Addams' OK in debuts"। Variety। পৃষ্ঠা 16। 
  5. Fox, David J. (১৯৯৪-০৬-০১)। "Memorial Day Weekend Box Office : A Mighty Big Take at the Cash Register"Los Angeles Times। সংগ্রহের তারিখ ২০১২-০৬-০৭ 
  6. Groves, Don (২০ ডিসেম্বর ১৯৯৩)। "'Aladdin' isn't sharing B.O. wealth"। Variety। পৃষ্ঠা 16। 

বহিঃসংযোগ[সম্পাদনা]