দ্য রক (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য রক
দ্য রক চলচ্চিত্রের পোস্টার.jpg
দ্য রক চলচ্চিত্রের পোস্টার
পরিচালকমাইকেল বে
প্রযোজকডন সিম্পসন,জেরি ব্রুকহিমার
শ্রেষ্ঠাংশেনিকোলাস কেজ,শন কনারি,এড হ্যারিস[১]
মুক্তি
  • ৭ জুন ১৯৯৬ (1996-06-07) (মার্কিন যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১৩৬ মিনিট [২]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজী
আয়৩৩৫ মিলিয়ন ডলার

দ্য রক ১৯৯৬ সালের একটি মার্কিন অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র যা পরিচালনা করেছেন মাইকেল বে, প্রযোজনা ডন সিম্পসন এবং জেরি ব্রুকহিমার এবং গল্প রচনা করেছেন ডেভিড ওয়েজবার্গ এবং ডগলাস এস. কুক। ছবিতে উইনিয়াম ফারসিথ এবং মাইকেল বিহান সহ অভিনেতা সহ শন কনারি, নিকোলাস কেজ এবং এড হ্যারিস অভিনয় করেছেন। এটি সিম্পসনকে উত্সর্গীকৃত, যিনি মুক্তির পাঁচ মাস আগে মারা গিয়েছিলেন। চলচ্চিত্রটি সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল, তবে এটি ৬৯ তম একাডেমি পুরষ্কারে সেরা সাউন্ডের জন্য মনোনীত হয়েছিল, এটি ৭৫ মিলিয়ন ডলার প্রযোজনার বাজেটের তুলনায় ৩৩৫ মিলিয়ন ডলারের বক্স-অফিস প্রাপ্তি অর্জন করেছে এবং 1996 সালের চতুর্থ সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র ছিল।[৩]

পটভূমি[সম্পাদনা]

বিচ্ছিন্ন ব্রিগেডিয়ার জেনারেল ফ্রান্সিস হুমেল এবং তাঁর দ্বিতীয়-ইন-কমান্ড মেজর টম বাক্সটার একদল দুর্বৃত্তের নেতৃত্ব দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিন কর্পস ফোর্স রিকনোনাসেন্স ইউ.এস. ফোর্স রিকন মেরিনস ষোল ভিএক্স গ্যাস - লোডড | এম 55 রকেটগুলির স্টকপাইল চুরি করতে একটি ভারী রক্ষিত নৌ-অস্ত্র ডিপোর বিরুদ্ধে] অবশেষে তাদের নিজের একটি হারিয়ে ফেলেছে প্রক্রিয়া পুরুষদের। পরের দিন, সদ্য নিয়োগপ্রাপ্ত ক্যাপ্টেনস এর সাথে ফ্রি এবং ড্যারো, হুমেল ও তার লোকরা আশিজনকে পর্যটকদের জিম্মি করে আলকাত্রাজ দ্বীপ এর নিয়ন্ত্রণ দখল করে। হুমেল হুমকি দিয়েছিল সান ফ্রান্সিসকো এর বিরুদ্ধে রকেটগুলি চালানোর জন্য যদি মার্কিন সরকার তাকে সামরিক স্ল্যাশ ফান্ড থেকে ১০০ মিলিয়ন ডলার দেয় না, যা তিনি তার পুরুষদের এবং রেকন মেরিনসের পরিবারগুলিকে বিতরণ করবেন যারা গোপন মিশনে মারা গিয়েছিলেন। তাঁর আদেশ, কিন্তু যার মৃত্যুর ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

[[মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ এবং ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) একটি  ইউ.এস.  নেভি সিল কমান্ডার অ্যান্ডারসনের নেতৃত্বে দল, এফবিআইয়ের শীর্ষ রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞ ড। স্ট্যানলি গুডস্পিড এবং সর্বকালের একমাত্র বন্দী আলকাট্রাজ: জন ম্যাসন।   এফবিআইয়ের পরিচালক জেমস ওয়ম্যাক ম্যাসনকে ক্ষমা করে (যা ওমাক পরবর্তীকালে ধ্বংস করে) এবং মেসনকে একটি হোটেলে স্থাপন করা হয়েছে।  তিনি পালিয়ে গেলেন এবং সান ফ্রান্সিসকো রাস্তায় গুডস্পিডের সাথে একটি গাড়ি ধাওয়া করার ফলে ম্যাসন যখন তার বিচ্ছিন্ন মেয়ে, জেডকে খুঁজে বের করলেন।  তাদের সাথে দেখা হয় তবে গুডস্পিড এলে তিনি আবার পালানোর অভিযোগ করেন;  তিনি জ্যাডকে জানিয়ে ম্যাসনকে কভার করেছেন যে ম্যাসন এফবিআইকে সহায়তা করছে।
দলটি সফলভাবে আলকাট্রাজে অনুপ্রবেশ করেছিল, তবে হুমেলের পুরুষরা তাদের উপস্থিতি সম্পর্কে সজাগ হয়ে একটি ঝরনা ঘরে তাদের আটক করে।  অ্যান্ডারসন এবং সমস্ত সীল মারা গেছে, কেবল ম্যাসন এবং গুডস্পিডকেই জীবিত রেখেছিল।  গুডস্পিড মিশনটি শেষ করতে চায় এবং মেসনকে শক্তিশালীভাবে সাহায্য করার চেষ্টা করে;  মেসন, তার হেফাজত থেকে পালানোর সুযোগ দেখে গুডস্পিডকে নিরস্ত্রীকরণ করে।  মেসন গুডস্পিডকে সাহায্য করার জন্য তার মন পরিবর্তন করে যখন মেরিনরা মৃত সিল সৈনিকের কাছ থেকে পাওয়া অস্ত্র ও রেডিও খুঁজে পেয়ে বেঁচে যাওয়া লোকদের খুঁজে বের করার জন্য বিস্ফোরক বোমা ব্যবহার শুরু করে।
তারা মেরিনের বেশ কয়েকটি দলকে সরিয়ে দেয় এবং তাদের গাইডেন্স চিপগুলি সরিয়ে পনেরটি রকেটের বারোটি অক্ষম করে।  হুমেল হুমকি দিয়েছিল যে তারা যদি জিম্মি না করে তবে তারা যদি আত্মসমর্পণ না করে এবং চিপগুলি ফেরত না দেয়;  মেসন হুমেলের কাছে আত্মসমর্পণের আগে তার সাথে যুক্তি দেখানোর এবং সময় স্টল করার আগে তাদের ধ্বংস করে দেয়।  গুডস্পিড ক্যাপচার হওয়ার ঠিক আগে আরেকটি রকেট অক্ষম করে।  আক্রমণের দলটি হারিয়ে যাওয়ার সাথে সাথে ব্যাকআপ পরিকল্পনাটি শুরু করা হয়:  এফ / এ-18 এর থার্মাইট প্লাজমা দ্বারা আক্রমন, যা বিষ গ্যাসকে নিরপেক্ষ করে তুলবে  দ্বীপে সবাইকে মেরে ফেল।
মেসন ও গুডস্পিডে পালানো এবং ম্যাসন ব্যাখ্যা করেছেন যে তাকে কেন বন্দী করা হয়েছিল: একজন প্রাক্তন ব্রিটিশ  এসএএস ক্যাপ্টেন এবং  এমআই 6 কর্মী হিসাবে, তাকে একটি মাইক্রোফিল্ম চুরি করার পরে গ্রেপ্তার করা হয়েছিল যার বিবরণ রয়েছে  মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে ঘনিষ্ঠভাবে রক্ষিত গোপনীয়তা।  যদি ফেরত দেওয়া হয় তবে তাকে হত্যা করা হবে জেনে, তিনি হস্তান্তর করতে অস্বীকার করায় শেষ ত্রিশ বছর বিনা বিচারে কারাভোগ করেছিলেন।
মুক্তিপণের জন্য হুমেলের সময়সীমা শেষ হলে, তাঁর লোকেরা তাকে রকেট চালানোর জন্য অনুরোধ জানায়।  যদিও তিনি তা করেন, তিনি হঠাৎ সমুদ্রের দিকে বিস্ফোরণে এটি পুনর্নির্দেশ করেন।  ড্যারো এবং ফ্রাইয়ের মুখোমুখি হুমেল ব্যাখ্যা করেছেন যে রকেটের হুমকিটি ছিল একটি বিস্তৃত ধোঁকা, কারণ তিনি কখনই নিরীহ বেসামরিক লোকদের ক্ষতি করার ইচ্ছা করেননি।  তিনি মিশনটির ঘোষণা দিয়েছিলেন এবং দোষ স্বীকার করার সময় তাদের কিছু জিম্মি এবং বাকি রকেট নিয়ে তাদের পশ্চাদপসরণ করতে আলকাট্রাজ থেকে বেরিয়ে আসার নির্দেশ দেন।  ড্যারো এবং ফ্রাই বুঝতে পেরেছিল যে তাদের তাদের $ ১ মিলিয়ন পাওনা প্রদান করা হবে না, তাদেরকে ভাড়াটে হিসাবে ঘোষণা করা হবে এবং দমকলকর্মীরা আগুন নেমেছে;  বেক্সটারকে হত্যা করা হয় এবং হামেল মারাত্মকভাবে আহত হয়, তবে গুডস্পিডকে জানাতে পরিচালিত হয় শেষ রকেটটি মারা যাওয়ার আগে কোথায় ছিল?
সান ফ্রান্সিসকোতে গুলি চালানোর পরিকল্পনা নিয়ে ড্যারো এবং ফ্রাই এগিয়ে যান।  গুডস্পিড রকেটটি সন্ধান করে যখন ম্যাসন বাকী মেরিনদের সাথে কাজ করে।  জেটগুলি কাছে যাওয়ার সাথে সাথে গুডস্পিড ড্যারো এবং ফ্রাই উভয়কে হত্যা করার আগে রকেটটি অক্ষম করে।  যদিও তিনি ইঙ্গিত দিয়েছেন যে হুমকি শেষ হয়েছে, একটি জেট বোমা ফেলেছে।  কোনও জিম্মি আহত হয় নি, তবে বিস্ফোরণটি গুডস্পিডকে উপসাগরে ফেলে দেয় এবং ম্যাসন তাকে উদ্ধার করে।
গুডস্পিড ম্যাসনকে জানিয়েছে যে ওমাক ক্ষমা করে দিয়েছে;  মেসন মাইক্রোফিল্মের অবস্থানটি তিনি এবং গুডস্পিডের অংশ হিসাবে প্রকাশ করেছেন।  গুডস্পিড ম্যাসনকে একটি হোটেল রুম সম্পর্কে জানায় যেখানে তিনি অর্থের এক ভাগ রেখেছিলেন;  বোমাককে বোমা বিস্ফোরণে হত্যা করা হয়েছে বলে জানিয়ে তিনি মেসনের মৃত্যুকেও মিথ্যা বলেছেন।  এর কিছু পরে, গুডস্পিড এবং তার নববিবাহিত স্ত্রী কার্লা তাড়াতাড়ি পুনরুদ্ধার করার পরে একটি গির্জা থেকে দূরে চলে যান।

অভিনয়ে[সম্পাদনা]

  • এসএএস ক্যাপ্টেন জন প্যাট্রিক মেসন হিসাবে শন কনারি
  • এফবিআই স্পেশাল এজেন্ট ড.স্ট্যানলি গুডস্পিড হিসাবে নিকোলাস কেজ
  • ব্রিগেডিয়ার জেনারেল ফ্রান্সিস এক্স হিসেবে এড হ্যারিস
  • জন স্পেন্সার এফবিআই পরিচালক জিম ওম্যাক
  • ডেভিড মোর্স মেজর টম বক্সটার, ইউএসএমসি ফোর্স রিকন হিসেবে।
  • এফবিআই স্পেশাল এজেন্ট-ইন-চার্জ আর্নেস্ট প্যাকস্টন হিসেবে উইলিয়াম ফোর্সিথ।
  • মাইকেল বিহন কমান্ডার চার্লস এন্ডারসন হিসেবে।
  • কারেলা পেস্টালোজির চরিত্রে ভ্যানেসা মার্সিল।
  • জন সি ম্যাকগিনলে ক্যাপ্টেন হেন্ডরিক্স হিসেবে।
  • গ্রেগরি স্পোরলেডার ক্যাপ্টেন ফ্রাই হিসাবে।
  • জেড অ্যাঞ্জেলোর চরিত্রে ক্লেয়ার ফোরলানি।
  • হোয়াইট হাউসের চিফ অব স্টাফ হেইডেন সিনক্লেয়ার হিসেবে ডেভিড মার্শাল গ্রান্ট।
  • প্রেসিডেন্ট হিসেবে স্ট্যানলি অ্যান্ডারসন।
  • রুদ্র বড়ুয়া চীফ জাস্টিস হিসেবে।
  • পল চরিত্রে অ্যান্থনি ক্লার্ক।
  • সার্জেন্ট রোজাসের চরিত্রে রেমন্ড ক্রুজ।
  • ল্যারি হেন্ডারসনের হিসেবে স্যাম হুইপল।[৪]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ebert, Roger। "The Rock"The Criterion Collection 
  2. https://bbfc.co.uk/releases/rock-1970-7
  3. "The Rock (1996)"IMDb 
  4. "The Rock (1996) Cast"। সংগ্রহের তারিখ 1996-06-07  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)