দ্য ফেভারিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্য ফেভারিট
দ্য ফেভারিট পোস্টার.png
UK theatrical release poster
পরিচালকইয়োর্গস লান্থিমোস
প্রযোজক
  • সেসি ডেম্পসে
  • এড গাইনে
  • লি ম্যাগিডে
  • ইয়োর্গোস লান্থিমোস
রচয়িতা
শ্রেষ্ঠাংশে
চিত্রগ্রাহকরবি রায়ান
সম্পাদকইয়োর্গোস মাভরোপসারিদিস
পরিবেশকসার্চলাইট পিকচার্স[১]
মুক্তি
  • ৩০ আগস্ট ২০১৮ (2018-08-30) (ভেনিস)[২]
  • ২৩ নভেম্বর ২০১৮ (2018-11-23) (যুক্তরাষ্ট্র)
  • ১ জানুয়ারি ২০১৯ (2019-01-01) (যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড)
দৈর্ঘ্য১২০ মিনিট[৩]
দেশ
  • যুক্তরাজ্য[৪]
  • আয়ারল্যান্ড[৪]
  • যুক্তরাষ্ট্র[৪]
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৫ মিলিয়ন[৫]
আয়$৯৫.৯ মিলিয়ন[৬]

দ্য ফেভারিট ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত একটি ঐতিহাসিক কালো হাস্যরসাত্মক (Black comedy) চলচ্চিত্র। ইয়োর্গোস লান্থিমোস ছবিটি পরিচালনা করেছেন। ডেবোরাহ ডেভিস ও টনি ম্যাকনামারা এর চিত্রনাট্য রচনা করেছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের সহপ্রযোজনায় ছবিটি নির্মিত হয়। অষ্টাদশ শতাব্দীর প্রথমভাগে গ্রেট ব্রিটেনে কাহিনীর প্রেক্ষাপট গড়ে ওঠেছে। দুইজন চাচাতো বোন সারা, ডাচেস অব মার্লবোরো (র‍্যাচেল ওয়েইসজ) ও অ্যাবিগ্যালি ম্যাসামের (এমা স্টোন) সম্পর্কের সমীকরণই এ ছবিতে চিত্রিত হয়েছে। তারা রানি অ্যানের প্রিয় অনুচর হতে চায়। ২০১৭ সালের মার্চ থেকে মে মাসে ছবির প্রধান আলোক চিত্রায়ন সম্পন্ন হয়। হার্টফোর্ডশায়ারের হ্যাটফিল্ড হাউজ ও হ্যাম্পটন প্রাসাদে এটি দৃশ্যায়িত করা হয়।

৭৫তম ভেনিস চলচ্চিত্র উৎসবে ২০১৮ সালের ৩০ আগস্ট দ্য ফেভারিট ছবিটি প্রথম দেখানো হয়। গ্র্যান্ড জুরি পুরস্কার লাভের পাশাপাশি কোলম্যান সেরা অভিনেত্রী হিসেবে ভোলপি কাপ লাভ করেন। ফক্স সার্চলাইট পিকচার্স ২০১৮ সালের ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে ছবিটি মুক্তি দেয়। ২০১৯ সালের ১ জানুয়ারি যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে ছবিটি মুক্তি পায়। ১৫ মিলিয়ন ডলারের বাজেটে নির্মিত ছবিটি ৯৫ মিলিয়ন ডলার আয় করতে সক্ষম হয়।

তিন অভিনেত্রীর অভিনয়ের জন্য দ্য ফেভারিট ছবিটি সমাদৃত হয়। অস্কার পুরস্কারের জন্য ছবিটি দশটি মনোনয়ন লাভ করে। রোমা ছবিটির সাথে এটি যৌথভাবে সর্বোচ্চসংখ্যক অস্কার মনোনয়ন পায়। এটি সাতটি বাফটা পুরস্কার ও দশটি ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ড (স্বাধীন চলচ্চিত্র পুরস্কার) লাভ করে। কোলম্যান সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে অস্কার, গোল্ডেন গ্লোব ও বাফটা পুরস্কার পান। আমেরিকান চলচ্চিত্র ইনস্টিটিউট একে বছরের সেরা দশটি চলচ্চিত্রের একটি ঘোষণা করে। ইউরোপীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানেও এটি আটটি বিভাগে পুরস্কার পায়- সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক ও সেরা অভিনেত্রী (কোলম্যান)।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

১৭১১ সাল। গ্রেট ব্রিটেন ফ্রান্সের সাথে যুদ্ধরত। রানি অ্যানের শারীরিক অবস্থা তেমন ভালো না। রাষ্ট্র পরিচালনার দিকে মনোযোগ না দিয়ে তিনি হাঁস দৌড়ানো কিংবা খরগোশ নিয়ে খেলায় ব্যস্ত থাকেন। তার সহচরী, উপদেষ্টা ও গোপন প্রেমিকা সারাহ চার্চিল অ্যানের প্রতি তার প্রভাবকে কাজে লাগিয়ে কার্যত গ্রেট ব্রিটেনকে শাসন করে। তবে বিরোধীদলীয় নেতা রবার্ট হার্লে অ্যানের উপর চার্চিলের একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পথে বাধা হয়ে দাঁড়ান। যুদ্ধের অর্থায়নে সম্পত্তি কর দ্বিগুণ করার সিদ্ধান্তের তিনি তীব্র বিরোধিতা করেন।

সারাহর গরিব খুড়তুতো বোন অ্যাবিগাইল হিল কাজের সন্ধানে আগমন করে। অ্যাবিগাইলের পিতা জুয়া খেলার সময় তাকে বিক্রি করে দেয়। এতে তার অবস্থান অনেক নিচে নেমে গেছে। অ্যাবিগাইল প্রাসাদে সামান্য চাকরানি হিসেবে নিয়োগ পায়। একদিন রানিকে গোদজ্বরে ভুগতে দেখার পর অ্যাবিগাইল রানির পায়ে ভেষজ প্রয়োগ করে। সারাহর অনুমতি ব্যতীত রানির শয়নকক্ষে প্রবেশ করার জন্য প্রথমে সারাহর নির্দেশে অ্যাবিগাইলকে কষাঘাত করা হয়। কিন্তু রানির ব্যথা সেরে যাবার পর সারাহ দয়ার্দ্র হয়ে অ্যাবিগাইলকে শয়নকক্ষ পরিচালনাকারিণী হিসেবে নিয়োগ দেয়।

অভিনয়ে[সম্পাদনা]

  • এমা স্টোন (অ্যাবিগাইল ম্যাশাম)
  • র‍্যাচেল ওয়েইসজ (সারাহ চার্চিল)
  • নিকোলাস হোল্ট- রবার্ট হার্লে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Film releases"Variety Insight। ২১ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০১৮ 
  2. "The Favourite – Film Review (Venice Film Festival 2018)"। Filmoria। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০১৮ 
  3. "The Favourite"Venice International Film Festival 2018। ২৫ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০১৮ 
  4. "The Favourite (2018)"AllMovie। ১৩ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০১৮ 
  5. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; HWR_gnder নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. "The Favourite (2018)"Box Office Mojo। ২ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]