দ্বিতীয় বাইবার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্বিতীয় বাইবার্স
মিশর ও শামের সুলতান
রাজত্বএপ্রিল ১৩০৯ – ৫ মার্চ ১৩১০
পূর্বসূরিনাসির মুহাম্মদ
উত্তরসূরিনাসির মুহাম্মদ
জন্মঅজ্ঞাত
মৃত্যু১৫ এপ্রিল ১৩১০
কায়রো
ধর্মসুন্নি ইসলাম
১৩০৪ সালে বাইবার্স কর্তৃক অনুমোদিত কুরআনের পাণ্ডুলিপি থেকে আল-ফাতিহা সুরার দুইটি পৃষ্ঠা। ব্রিটিশ গ্রন্থাগার
খানকাহে বাইবার্স জাশানকির, কায়রো

বাইবার্স জাশানকির (আরবি: بيبرس الجاشنكير; মৃত্যু ১৩১০) বা দ্বিতীয় বাইবার্স ছিলেন ১৩০৯-১৩১০ সালে মামলুক মিশরের দ্বাদশতম মামলুক সুলতান। সিংহাসনে আরোহণের সময় তিনি রাজকীয় নাম মালিকুল মুযাফফর রুকনুদ্দিন বাইবার্স জাশনকির মানসুরি (الملك المظفر ركن الدين بيبرس الجاشنكير المنصورى) ধারণ করেন। এছাড়া তিনি আবুল ফাতহ (أبوالفتح) নামেও পরিচিত।

পটভূমি[সম্পাদনা]

তিনি সুলতান কালাউনের একজন সার্কাসীয় মামলুক ছিলেন। এবং কালাউনের পুত্র আশরাফ খলিল এবং নাসির মুহাম্মদের দরবারে দায়িত্ব পালন করেছিলেন। তিনি প্রথমে একজন আমির (রাজপুত্রের সমমান) তারপরে একজন জশনকির হয়েছিলেন।[১] ১২৯৯ থেকে ১৩০৯ সাল পর্যন্ত সুলতান নাসির মুহাম্মদের দ্বিতীয় শাসনামলে তিনি মিশরের সহ-সুলতান ছিলেন। ১৩০২ সালে তিনি উচ্চ মিশরে একটি বিদ্রোহ দমনে অংশ নিয়েছিলেন এবং ১৩০৩ সালে তিনি মিশরীয় সেনাবাহিনীর একজন কমান্ডার ছিলেন যে শাকহাবের যুদ্ধে কুতলুগ শাহের নেতৃত্বে মঙ্গোলদের পরাজিত করেছিল।

১৩০২ সালে কিপচাক তুর্ক বাহরি মামলুক সুলতান নাসির মুহাম্মদের মামলুক সেনাবাহিনী উচ্চ মিশরে একটি বেদুইন বিদ্রোহকে প্রতিহত করে এবং "দেশের প্রতিটি বেদুইনকে নির্দয়ভাবে হত্যা করে এবং তাদের মহিলাদের বন্দী করে নিয়ে যায়"। জিডব্লিউ মারে বলেছেন যে "বেদুইন প্রশ্নের এই কঠোর সমাধান বিজয়ীদের বিশুদ্ধ আরব বংশধরদের দৃশ্যপট থেকে সরিয়ে দিয়েছে এবং তাই বেজাকে একটি আফ্রিকান জাতি হিসাবে নিজেদেরকে রক্ষা করতে সক্ষম করেছে যেটি আরব রক্ত দ্বারা কার্যত প্রভাবিত নয়। এবং উচ্চ মিশরের মরুভূমির প্রান্তগুলোকে মুক্ত রেখেছিল। পশ্চিমী বেদুইনদের দ্বারা নিষ্পত্তির জন্য।"[২] সেনাবাহিনীর নেতৃত্বে ছিলেন ওইরাত মঙ্গোল মামলুক সাইফুদ্দিন সালার এবং সার্কাসীয় মামলুক বাইবার্স জাশনকির (বেইবার্স)।[৩]

নামের ব্যুৎপত্তি[সম্পাদনা]

রাজার নামটি ছিল তুর্কি, ফার্সি এবং আরবি শব্দের সংমিশ্রণ। প্রদত্ত নাম বাইবার্স একটি তুর্ক-মঙ্গোলীয় নাম, যার অর্থ "মালিক/প্রভুর দ্বারা নির্বাচিত"। মালিকুল মুযাফফর উপাধিটি একটি আরবি সম্মানসূচক উপাধি, যার অর্থ "বিজয়ী রাজা" এবং রুকনুদ্দিন উপাধিটি একটি আরবি সম্মানসূচক উপাধি, যার অর্থ "বিশ্বাসের স্তম্ভ"। দ্বিতীয় অংশ, "জাশানকির", ফার্সি, যার অর্থ "খাদ্য রসজ্ঞ ব্যক্তি": মামলুক রাজপুত্র যিনি সুলতানের খাবারের স্বাদ গ্রহণ করেন, তা নিশ্চিত করার জন্য যে এটি বিষযুক্ত নয়।

ক্ষমতায় উত্থান এবং পতন[সম্পাদনা]

আমির সাইফুদ্দিন সালারের সাথে তিনি তরুণ সুলতান নাসির মুহাম্মদের উপর আধিপত্য বিস্তার করেছিলেন, যিনি দুঃখিত হয়ে কারাকে চলে যান এবং ১৩০৯ সালে পদত্যাগ করেন। আমির সাইফুদ্দিন সালার এবং বুরজি মামলুকদের দ্বারা তার উপর পদ আরোপ করার পর বাইবার্স জাশনাকির সুলতান হয়েছিলেন।

তার রাজত্বের সংক্ষিপ্ত সময়কাল (দশ মাস এবং ২৪ দিন) ক্রুসেডার এবং মঙ্গোলদের হুমকি ছাড়াও অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা দ্বারা চিহ্নিত ছিল। দারিদ্র্য-পীড়িত সাধারণ মানুষ কায়রোর রাস্তায় তাণ্ডব চালাতে থাকে। তারা সুলতান নাসির মুহাম্মদকে মিশরে ফেরত দেওয়ার দাবিতে তাকে রুকন (প্রধান) উপাধির পরিবর্তে রাকিন (অকার্যকর) বলে অভিহিত করতে শুরু করে। ১৩১০ সালে বাইবার্স জাশনাকির পদত্যাগ করেন এবং বিক্ষুব্ধ জনতার হাত থেকে বাঁচতে তার মামলুকদের সাথে পালিয়ে যান। সুলতান নাসির মুহম্মদ মিশরে ফিরে আসেন এবং বাইবার্স জাশনাকিরকে গ্রেপ্তার করে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

মন্তব্য[সম্পাদনা]

  1. Jashnakir جاشنكير was an important function at the Sultan's court. A Jashnakir tasted the food of the Sultan to assure it was poison free.
  2. Murray, G. W. (১৯৩৫)। Sons Of Ishmael: A Study of the Egyptian Bedouin। George Routledge & Sons, ltd.। পৃষ্ঠা 29। 
  3. Muir, Sir William (১৮৯৬)। The Mameluke। Smith, Elder & Company। পৃষ্ঠা 57। 

তথ্যসূত্র[সম্পাদনা]

  • আল-মাকরিজি, আল সেলুক লেমে'রেফাত দেওয়াল আল-মেলুক, দার আল-কোতোব, 1997। ইংরেজিতে: Bohn, Henry G., The Road to Knowledge of the Return of Kings, Chronicles of the Crusades, AMS Press, 1969.
  • ইবনে তাগরি, আল-নুজুম আল-জাহিরাহ ফি মিলুক মিসর ওয়া আল-কাহিরাহ, আল-হায়আহ আল-মিসরেয়াহ 1968
  • মাহদি, ড. শফিক, মামালিক মিসর ওয়া আলশাম (মিশর ও লেভান্টের মামলুক), আলদার আলারাবিয়া, বৈরুত 2008
  • সাদাউই। এইচ, আল-মামালিক, মারুফ ইখওয়ান, আলেকজান্দ্রিয়া।
  • Eternalegypt.org

বহিঃসংযোগ[সম্পাদনা]

দ্বিতীয় বাইবার্স
মামলুক সালতানাত এর ক্যাডেট শাখা
জন্ম:  ? মৃত্যু: ১৩১০
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
নাসির মুহাম্মদ
মিশর ও শামের সুলতান
এপ্রিল ১৩০৯ – ৫ মার্চ ১৩১০
উত্তরসূরী
নাসির মুহাম্মদ