দ্বিতীয় খসরু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্বিতীয় খসরু
𐭧𐭥𐭮𐭫𐭥𐭣𐭩
পারস্যর গ্রেট রাজা (শাহ)
পারভেজ (বিজয়ী)
KhosrauIIDinarHistoryofIran.jpg
দ্বিতীয় খসরু-এর স্বর্ণ-মুদ্রা
রাজত্ব৫৯০ (প্রথম রাজত্ব)
৫৯১ - ২৫ ফেব্রুয়ারি ৬২৮ (দ্বিতীয় রাজত্ব)
পূর্বসূরিহরমিজদ আইভি (পূর্বপুরুষ)
বারাম ছোবিন (দখলদার)
বিস্তাহাম (প্রতিদ্বন্দ্বী রাজা)
উত্তরসূরিদ্বিতীয় কাবাধ
উত্তরসূরিশিরিন, মারিয়া
জন্মপ্রায় ৫৭০
টেসিফোন, পারস্য
মৃত্যু২৮ ফেব্রুয়ারি ৬২৮
টেসিফোন, পারস্য
বংশধরমারদাসশাহ
দ্বিতীয় কাবাধ
আযরমিদখত
বুরানদাখত
জননশির
পঞ্চম ফারুখাজাদ খসরু
শাহরয়ার, ও আরও অনেকে
পিতাচতুর্থ হরমিজদ
মাতাবিসতাম এর বোন
ধর্মজরাথ্রুস্টবাদ

দ্বিতীয় খসরু (আপারভেজ বা পারভেজ উপাধিতে আখ্যায়িত, বাংলায় বিজয়ী) বা খসরু পারভেজ বা কিসরা আবরুভেজ ছিলেন স্যাসানীয় সাম্রাজ্যের শেষ মহারাজা যিনি ৫৭৯ সাল থেকে ৬২৮ সাল পর্যন্ত রাজত্ব করেন। তিনি ছিলেন চতুর্থ হরমজিদ-এর পুত্র এবং প্রথম খসরুর নাতি। তিনিই পারস্যের শেষ রাজা যিনি ইরানে মুসলিম বিজয়ের পূর্বে একটি দীর্ঘ সময় রাজত্ব করেছিলেন। তিনি ঘাতক কর্তৃক নিহত হওয়ার পাঁচ বছর পর পারস্যে মুসলিম বিজয়ের সূচনা ঘটে।

রাজত্বকালে সিংহাসন হারানোর পর রোমকদের সহায়তায় তিনি সিংহাসন পুনুরুদ্ধার করেন এবং এক দশক পর মধ্যপ্রাচ্যের সমৃদ্ধ রোমান প্রদেশগুলো বিজয়ের মাধ্যমে আচেমিডদের সাথে প্রতিদ্বন্দিতা চালিয়ে যান। তার রাজত্বকালের অধিকাংশই ব্যয় হয় বাইজান্টাইন সম্রাজ্যের সাথে কতিপয় যুদ্ধ এবং বাহরাম চবিন ও ভিশামের মত জবরদখলকারীর বিরুদ্ধে সংগ্রাম করার পেছনে।

শাহনামা ও "শিরি ফরহাদ"(যার মূল নাম ছিল খসরু ও শিরীন) নামক প্রেমগাঁথার মত বিখ্যাত পারস্য সাহিত্য তাকে ব্যাপক খ্যাতি এনে দিয়েছিল যেগুলো এখনো কাব্য ও রোমান্টিক সাহিত্যজগৎে প্রভাব বিস্তার করে চলেছে।

হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর চিঠি[সম্পাদনা]

ইসলামিক ঐতিহ্যে খসরু পারভেজের আলাদা গুরুত্ব রয়েছে। এর কারণ হল খসরু পারভেজের নিকট হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)এর বার্তাদূত আব্দুল্লাহ ইবনে হুধাইফার (রা) মাধ্যমে ইসলাম ধর্ম গ্রহণের আহবান জানিয়ে পত্র প্রেরণ করেছিলেন,[১][২] যা শ্রবণ করার পর খসরু তা ছিড়ে ফেলেন এবং ইয়েমেন নিযুক্ত শাসক বাযানকে হিজায থেকে মুহাম্মদ (সা) বন্দী করে আনার জন্য দুজন লোক পাঠানোর নির্দেশ দেন। ইত্যবসরে, দূত আব্দুল্লাহ ফিরে এসে হযরত মুহাম্মদ(সা)কে সব ঘটনা খুলে বললে হযরত মুহাম্মদ (সা) খসরু পারভেজের ধ্বংসের প্রতিশ্রুতি দেন। পরবর্তীতে, নিজ পুত্র দ্বিতীয় কাভাধ কর্তৃক খসরু পারভেজ মৃত্যুদন্ড প্রাপ্ত হন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. al-Mubarakpuri (2002) p. 417
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৫ আগস্ট ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুন ২০১৪ 
  3. Kisra, M. Morony, The Encyclopaedia of Islam, Vol. V, ed.C.E. Bosworth, E.van Donzel, B. Lewis and C. Pellat, (E.J.Brill, 1980), 185.[১]

উৎস[সম্পাদনা]

দ্বিতীয় খসরু
পূর্বসূরী
Hormizd IV
Great King (Shah) of Ērānshahr
590
উত্তরসূরী
Bahram Chobin
পূর্বসূরী
Bahram Chobin
Great King (Shah) of Ērānshahr
591–628
উত্তরসূরী
Kavadh II