দোপেঁয়াজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দোপেঁয়াজা
Dopiaza.JPG
দোপেঁয়াজা
উৎপত্তিস্থলইরানদক্ষিণ এশিয়া
অঞ্চল বা রাজ্যবাংলাদেশ:
ভারত:
পাকিস্তান
ইরান:
শিরাজ
হোর্মোজগন প্রদেশ
বুশেহর প্রদেশ
সিস্তন ও বালুচেস্তন প্রদেশ
আফগানিস্তান
প্রধান উপকরণমাংস, পেঁয়াজ, তরকারি
রন্ধনপ্রণালী: দোপেঁয়াজা  মিডিয়া: দোপেঁয়াজা
ভাতের সঙ্গে মুরগির দোপেঁয়াজা

দোপেঁয়াজা (ফার্সি: دوپیازه ‎‎অর্থ "দুটি পেঁয়াজ") হচ্ছে ইরানদক্ষিণ এশিয়ায় প্রচলিত দুটি ভিন্ন ধরনের খাবার। এটা প্রস্তুত করতে প্রচুর পেয়াজ ব্যবহার করা হয়।[ক] মশলা দিয়ে তরকারি হিসেবে রান্না করা হয়।[২] রান্নায় দুটো ভাগে পেঁয়াজ যোগ করা হয় বলে এর নাম দোপেঁয়াজা। খাবারটিতে সাধারনত মাংস (গরু, মুরগী, ছাগল, ভেড়া) [২] কিংবা চিংড়ি ব্যবহার করা হয়। এটা সবজি দিয়ে নিরামিষ পদ হিসেবে রান্না করা হয়। বাংলাদেশে দোপেঁয়াজা তৈরিতে গরুর কলিজা ব্যবহার করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

কিংবদন্তি অনুসারে মুঘল সম্রাট আকবরের সভাসদ মোল্লা দো পেঁয়াজা একবার ভুল করে একটি খাবারে প্রচুর পরিমাণে পেঁয়াজ যোগ করে ফেলেন। পরবর্তীতে খাবারটি বাংলাদেশ, ভারতের হায়দরাবাদ, পাকিস্তান সহ পৃথিবীর অনেক দেশে মুঘল হায়দরাবাদী রন্ধনশৈলী হিসেবে পরিচিতি পায়।

বাংলাদেশী দোপেঁয়াজা[সম্পাদনা]

বাংলাদেশে দোপেঁয়াজা তৈরিতে সাধারণত গরুর কলিজা ব্যবহৃত হয়। অনেক সময় মাংস ছোট করে টুকরো করে দোপেঁয়াজা রান্না করা হয়। ঈদের সময় বিশেষ করে ঈদ উল আযহায় মুসলিম পরিবারে দোপেঁয়াজা তৈরির রীতি আছে। ছোট মাছের দোঁপেয়াজাও তৈরি করা হয়ে থাকে।

ইরানীয় দোপেঁয়াজা[সম্পাদনা]

দোপেঁয়াজা শিরাজের ঐতিহ্যবাহী একটি খাবার। এটা গরু/ভেড়ার মাংসের টুকরো অথবা মাংসের কিমা দিয়ে, মুরগী, চিংড়ি, আলু এবং পর্যাপ্ত পেঁয়াজ দিয়ে তৈরি করা হয়ে থাকে।

ভারতীয় দোপেঁয়াজা[সম্পাদনা]

অন্যান্য হায়দরাবাদী খাবারের মতো দোপেঁয়াজা তৈরিতেও একটি টক উপাদান যোগ করা হয়। অধিকাংশ সময় কাঁচা আম ব্যবহার করা হয়। লেবুর রসও ব্যবহার করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. "দোপেঁয়াজা, একটি ভারতীয় খাবারের পদ, যাতে দিগুণ পরিমাণে পেঁয়াজ ব্যবহৃত হয়।"[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টাইম-লাইফ বুকস (১৯৮৮)। Fresh ways with pork। Healthy home cooking (ইংরেজি ভাষায়)। টাইম-লাইফ বুকস। আইএসবিএন 978-0-8094-6033-5। সংগ্রহের তারিখ আগস্ট ২২, ২০১৯ 
  2. Basu, Mallika (ডিসেম্বর ১৬, ২০১৫)। "Lamb Dopiaza: an alternative recipe for Christmas Day"Evening Standard। সংগ্রহের তারিখ আগস্ট ২২, ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]