দেলিও মরোয়োন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দেলিও মরোয়োন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম দেলিও মরোয়োন এস্তেবানেস
জন্ম (১৯৩৭-০৭-২৩)২৩ জুলাই ১৯৩৭
জন্ম স্থান মাদ্রিদ, স্পেন
মৃত্যু ১৭ ফেব্রুয়ারি ১৯৯২(1992-02-17) (বয়স ৫৪)
মৃত্যুর স্থান বায়াদোলিদ, স্পেন
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
যুব পর্যায়
বায়াদোলিদ
সালামাংকা
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
১৯৫৬–১৯৫৭ সালামাংকা
১৯৫৭–১৯৫৮ বেয়ার
১৯৫৮–১৯৬৪ বায়াদোলিদ ১৬০ (৮৩)
১৯৬৪–১৯৬৫ রিয়াল মাদ্রিদ (১)
১৯৬৫–১৯৬৬ সাবাদেয় (২)
১৯৬৬–১৯৬৭ বায়াদোলিদ ১২ (৪)
১৯৬৭ পোনফেরাদিনা (৪)
১৯৬৭–১৯৬৮ কাস্তেয়োন ১৪ (৫)
জাতীয় দল
১৯৬০ স্পেন অনূর্ধ্ব-২১ (০)
১৯৬৩ স্পেন (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

দেলিও মরোয়োন এস্তেবানেস (ইংরেজি: Delio Morollón; ২৩ জুলাই ১৯৩৭ – ১৭ ফেব্রুয়ারি ১৯৯২; দেলিও মরোয়োন নামে সুপরিচিত) একজন স্পেনীয় পেশাদার ফুটবল খেলোয়াড় ছিলেন।[১] তিনি তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় বায়াদোলিদ এবং স্পেন জাতীয় ফুটবল দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন।

স্পেনীয় ফুটবল ক্লাব বায়াদোলিদের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মরোয়োন ফুটবল জগতে প্রবেশ করেন এবং পরবর্তীতে সালামাংকার যুব পরজায়ের খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ১৯৫৬–৫৭ মৌসুমে, সালামাংকার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। সালামাংকার হয়ে ১ মৌসুম খেলার পর, পরবর্তী মৌসুমে তিনি বেয়ারে যোগদান করেন, সেখানেও তিনি ১ মৌসুম অতিবাহিত করেন। অতঃপর ১৯৫৮–৫৯ মৌসুমে, তিনি তার শৈশবের ক্লাব বায়াদোলিদে যোগদান করেন, যেখানে তিনি ৬ মৌসুমে ১৬০ ম্যাচে ৮৩টি গোল করেছেন। অতঃপর তিনি রিয়াল মাদ্রিদে যোগদান করেন, যেখানে মিগেল মুনিয়োসের অধীনে তিনি একটি লা লিগা শিরোপা জয়লাভ করেছেন। পরবর্তীতে তিনি সাবাদেয়, বায়াদোলিদ এবং পোনফেরাদিনার হয়ে খেলেছেন। সর্বশেষ ১৯৬৭–৬৮ মৌসুমে, তিনি পোনফেরাদিনা হতে কাস্তেয়োনে যোগদান করেছিলেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করে অবসর গ্রহণ করেছেন।

স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার পর ১৯৬৩ সালে, মরোয়োন স্পেনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন, যেখানে তিনি ২টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, মরোয়োন বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ১৯৫৮–৫৯ মৌসুমে পিচিচি পুরস্কার (সেহুন্দা দিবিসিওন) জয় অন্যতম। দলগতভাবে, ঘরোয়া ফুটবলে, মরোয়োন ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি বায়াদোলিদের হয়ে এবং ১টি রিয়াল মাদ্রিদের হয়ে জয়লাভ করেছেন।

অর্জন[সম্পাদনা]

দলগত[সম্পাদনা]

রিয়াল বায়াদোলিদ
রিয়াল মাদ্রিদ

ব্যক্তিগত[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Delio Morollon"ট্রান্সফারমার্কেট। সংগ্রহের তারিখ ২৫ অক্টোবর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]