দেব-থের-স্ঙ্গোন-পো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দেব-থের-স্ঙ্গোন-পো (তিব্বতি: དེབ་ཐེར་སྔོན་པོওয়াইলি: deb ther sngon po) পঞ্চদশ শতাব্দীর বিখ্যাত তিব্বতী পণ্ডিত 'গোস-লো-ত্সা-বা-গ্ঝোন-নু-দ্পাল দ্বারা রচিত তিব্বতের ইতিহাস সংক্রান্ত গ্রন্থ বিশেষ।

ইতিহাস[সম্পাদনা]

'গোস-লো-ত্সা-বা-গ্ঝোন-নু-দ্পাল এই গ্রন্থ রচনা ১৪৭৬ খ্রিষ্টাব্দে শুরু করে দুই বছর পরে শেষ করেন। এই গ্রন্থে প্রাচীন তিব্বতের ইতিহাস ও বিভিন্ন ধর্মসম্প্রদায়ের ইতিহাস সম্বন্ধে বিস্তৃত তথ্য রয়েছে।[১][২] এই গ্রন্থ রচনা করতে গিয়ে তিনি মূলতঃ বু-স্তোন-রিন-ছেন-গ্রুব (ওয়াইলি: bde gshegs bstan pa'i gsal byed chos kyi 'byung gnas) রচিত ব্দে-গ্শেগ্স-ব্স্তান-পা'ই-গ্সাল-ব্যেদ-ছোস-ক্যি-'ব্যুং-গ্নাস (ওয়াইলি: bde gshegs bstan pa'i gsal byed chos kyi 'byung gnas) এবং ত্শাল-পা-কুন-দ্গা'-র্দো-র্জে (ওয়াইলি: tshal pa kun dga' rdo rje) রচিত দেব-থের-দ্মার-পো (ওয়াইলি: deb ther dmar po) গ্রন্থ থেকে তথ্য সংগ্রহ করেন। এই গ্রন্থটি লাসা শহরের নিকটে য়াংস-পা-ছেন (ওয়াইলি: yangs pa chen) নামক স্থানে কাঠের ব্লকে খোদাই করা অবস্থায় সংরক্ষিত ছিল, যা পরবর্তীকালে লাসা শহরের কুন-ব্দে-গ্লিং (ওয়াইলি: kun bde gling) নামক বৌদ্ধবিহারে স্থানান্তরিত করা হয়। আমদো অঞ্চলের দ্গা'-ল্দান-ছোস-'খোর-গ্লিং (ওয়াইলি: dga' ldan chos ’khor gling) নামক বৌদ্ধবিহারেও এই গ্রন্থ কাঠের ব্লকে খোদাই করা অবস্থায় সংরক্ষিত ছিল।[৩]

আধুনিক সম্পাদনা[সম্পাদনা]

বিভিন্ন ব্যক্তি আধুনিক যুগে এই গ্রন্থের নতুন করে সম্পাদনা করে প্রকাশিত করেন।[৪] ১৯৭৪ খ্রিষ্টাব্দে কুন-ব্দে-গ্লিং (ওয়াইলি: kun bde gling) বৌদ্ধবিহার থেকে প্রাপ্ত কাঠের ব্লক থেকে লোকেশ চন্দ্র[৫] এবং ১৯৮৪ খ্রিষ্টাদে দ্গা'-ল্দান-ছোস-'খোর-গ্লিং (ওয়াইলি: dga' ldan chos ’khor gling) বৌদ্ধবিহার থেকে প্রাপ্ত কাঠের ব্লক থেকে সি-খ্রোন-মি-রিগ্স-দ্পে-স্ক্রুন-খাং (ওয়াইলি: si khron mi rigs dpe skrun khang) এই গ্রন্থ নতুন করে প্রকাশ করেন। দ্গে-'দুন-ছোস-ফেল (ওয়াইলি: dge 'dun choe 'phel) এবং জর্জ রোয়েরিখ এই গ্রন্থের ইংরেজী অনুবাদ করেন যা কলকাতা থেকে ১৯৪৯ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয়।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Source: [১] (accessed: November 5, 2007)
  2. Snellgrove, David (1987). Indo-Tibetan Buddhism: Indian Buddhists and Their Tibetan Successors. Volume Two: p. 396. Boston, USA: Shambhala Publications, Inc. আইএসবিএন ০-৮৭৭৭৩-৩৭৯-১ (v.2).
  3. Chhosphel, Samten (জুলাই ২০১১)। "Go Lotsāwa Zhonnu Pel"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-০৯ 
  4. Source: [২] (accessed: November 5, 2007)
  5. Chandra, Lokesh (Ed. & Translator) (1974). The Blue Annals. International Academy of Indian Culture, New Delhi.
  6. Roerich, George N. (১৯৪৯)। The Blue Annals (1998 reprint সংস্করণ)। Delhi: Motilal Banarsidass। আইএসবিএন 81-208-0471-6  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Martin, Dan (1997). Tibetan Histories: A Bibliography of Tibetan-Language Historical Works. London.
  • 郭和卿: 青史 (Lhasa, བོད་ལྗོངས་མི་དམངས་དཔེ་སྐྲུན་ཁང / 西藏人民出版社, 2003), আইএসবিএন ৭-২২৩-০১৪০৩-২. (চীনা)
  • О. В. Альбедиля, Е. Ю. Харьковой: Deb-ther sNgon-po. История буддизма в Тибете, VI–XV вв. (Sankt Petersburg, Евразия 2001), আইএসবিএন ৫-৮০৭১-০০৯২-১. (রুশ)
  • ཀོ་ཤུལ་གྲགས་པ་འབྱུང་གནས, རྒྱལ་བ་བློ་བཟང་མཁས་གྲུབ: གངས་ཅན་མཁས་གྲུབ་རིམ་བྱོན་མིང་མཛོད (Xuěyù lìdài rénmíng cídiǎn 雪域历代人名辞典; Lanzhou, ཀན་སུ’ཨུ་མི་རིགས་དཔེ་སྐྲུན་ཁང / Gānsù mínzú chūbǎnshè 甘肃民族出版社 1992). (তিব্বতি)
  • དོན་རྡོར་བསྟན་འཛིན་ཆོས་གྲགས: གངས་ལྗོངས་ལོ་རྒྱུས་ཐོག་གི་གྲགས་ཅན་མི་སྣ (Xuěyù lìshǐ rénwù jiǎnjiè 雪域历史人物简介; Lhasa, བོད་ལྗོངས་མི་དམངས་དཔེ་སྐྲུན་ཁང / Xīzàng rénmín chūbǎnshè 西藏人民出版社 1993). (তিব্বতি)
  • དུང་དཀར་བློ་བཟང་འཕྲིན་ལས: དུང་དཀར་ཚིག་མཛོད་ཆེན་མོ (Dōnggā Zàngxué dà cídiǎn 东嘎藏学大辞典; Beijing, ཀྲུང་གོའི་བོད་རིག་པ་དཔེ་སྐྲུན་ཁང / Zhōngguó Zàngxué chūbǎnshè 中国藏学出版社 2002). (তিব্বতি)

বহিঃসংযোগ[সম্পাদনা]