দেবমালা (শুঙ্গ রাণী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেবমালা
শুঙ্গা সাম্রাজ্য এর সম্রাজ্ঞী সহধর্মিণী
উত্তরসূরিধরিণী
দাম্পত্য সঙ্গীপুষ্যমিত্র শুঙ্গ
বংশধরঅগ্নিমিত্র
রাজবংশশুঙ্গাস (বিবাহের মাধ্যমে)

দেবমালা অথবা দেবমতী (পুরো নাম: বেদিকামতি- রায়) তিনি ছিলেন শুঙ্গ সাম্রাজ্য এবং পুষ্যমিত্র শুঙ্গ-এর একজন রাণী। তার সাথে তার অগ্নিমিত্রা একটি পুত্র ছিল। তিনি ছিলেন যাদব বংশের রাজা দেবকুমার রায় যাদব এর কন্যা। রাজকুমারী দেবমালাকে 28 বছর বয়সে পুষ্যমিত্র অপহরণ করেছিলেন, তিনি পুষ্যমিত্রের স্ত্রী হতে মেনে নিয়ে বিয়ে করেছিলেন। অগ্নিমিত্রা তার যত্ন নিত।[১][২][৩]কিছু লোককাহিনীতে, তিনি তার স্বামীকে বৃহদ্রথ মৌর্য-এর মৃত্যু সম্পর্কে প্রশ্ন করেছিলেন, পুষ্যমিত্র তাকে সবকিছু বলেছিলেন। পুষ্যমিত্রের রানী হিসেবে দেবমালার খুব খারাপ লাগছিল। দেবমালাকে পুষ্যমিত্রের সুখী এবং বুদ্ধিমান রাণী হিসাবে বর্ণনা করা হয়েছে। অগ্নিমিত্র-এর স্ত্রীরা ছিলেন তাঁর মায়ের পুত্রবধূ। তারা অনুসরণ করতেন। তাদের মধ্যে একজন ধরিণী ছিলেন দেবমালার স্থলাভিষিক্ত।বসুমিত্র জন্মের সময় তিনি মারা যান।

হিন্দু ধর্মগ্রন্থে[সম্পাদনা]

ইতিহাসে[সম্পাদনা]

তিনি ইতিহাস এ নামহীন পরিচিত, কারণ ইতিহাসে, তার তথ্যগুলি অল্প পরিমাণে ভালভাবে লেখা আছে কিন্তু তাদের কাছে রানী সম্পর্কে খুব কম তথ্য রয়েছে। অগ্নিমিত্রের তথ্যও ছোট কিন্তু বড়।

তিনি অগ্নিমিত্রার স্ত্রীদের শাশুড়ি হন -

  • ধরিণী
  • ইরাবতী
  • মালবিকা

এই স্ত্রীরা তাদের শাশুড়ির আনুগত্য করতেন এবং তাই দেবমালা তার স্বামী পুষ্যমিত্র কর্তৃক "দেবী-রানি দেবমতি অথবা দেবমালা" নামে পরিচিত ছিলেন। পুষ্যমিত্র শুঙ্গ সম্পর্কে উল্লেখগুলি তাঁর পরিবারের তথ্যের চেয়ে খুব জনপ্রিয়।

ছেলে[সম্পাদনা]

অগ্নিমিত্র পুষ্যমিত্র এবং দেবমালার পুত্র।

শুঙ্গা সাম্রাজ্যের সম্রাজ্ঞী হওয়া[সম্পাদনা]

তিনি বৃহদ্রথের মন্ত্রী পুষ্যমিত্র শুঙ্গের স্ত্রী এবং তার স্বামীর উত্তরসূরি অগ্নিমিত্রার মা ছিলেন। তিনি ছিলেন যাদব রাজবংশের রাজা দেবকুমার রায় যাদবের কন্যা, যার নাম নেই। তিনি তার পুত্র অগ্নিমিত্র থেকে সম্রাট বসুজ্যেষ্ঠ এবং বসুমিত্র-এর দাদী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shunga। Benezit Dictionary of Artists। Oxford University Press। ২০১১-১০-৩১। 
  2. East Asian Dynasties। Routledge। ২০১৫-০৬-০১। পৃষ্ঠা 280–324। 
  3. Weill, Raymond (১৯২১)। "Quelques types de figurines funéraires des XIXe et XXe dynasties"Monuments et mémoires de la Fondation Eugène Piot25 (1): 419–438। আইএসএসএন 1148-6023ডিওআই:10.3406/piot.1921.1835