দেওঘর-রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বৈদ্যনাথ ধাম দেওঘর - রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস
সংক্ষিপ্ত বিবরণ
পরিষেবা ধরনসুপারফাস্ট
প্রথম পরিষেবা১৮ জানুয়ারি ২০১১; ১৩ বছর আগে (2011-01-18)
বর্তমান পরিচালকপূর্ব মধ্য রেলওয়ে জোন
যাত্রাপথ
শুরুবৈদ্যনাথধাম দেওঘর
বিরতি১৮
শেষরাঁচি জংশন
ভ্রমণ দূরত্ব৩৩০ কিমি (২০৫ মা)
পরিষেবার হারদৈনিক
রেল নং১৩৩১৯ / ১৩৩২০
যাত্রাপথের সেবা
শ্রেণীসাধারণ, অসংরক্ষিত
আসন বিন্যাসআছে
ঘুমানোর ব্যবস্থাআছে
খাদ্য সুবিধানেই
কারিগরি
গাড়িসম্ভারসাধারণ ভারতীয় রেলওয়ে কোচ
ট্র্যাক গেজ১৬৭৬ মিলিমি
পরিচালন গতি৪০ কিমি/ঘণ্টা[রূপান্তর: অজানা একক]

১৩৩১৯/২০ বৈদ্যনাথধাম দেওঘর - রাঁচি জংশন ইন্টারসিটি এক্সপ্রেস একটি ভারতীয় সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন যা ভারতীয় রেলওয়েপূর্ব মধ্য রেলওয়ে জোনের অন্তর্ভুক্ত । এটি ভারতের দেওঘর জংশন এবং রাঁচি জংশন স্টেশনের মাঝে চলে।

এটি ঝাড়খণ্ড রাজ্যের দেওঘর জংশন থেকে রাঁচি জংশন পর্যন্ত ১৩৩১৯ নম্বর দ্বারা এবং ১৩৩২০ নম্বর দ্বারা বিপরীত দিকে পরিচালিত হয়। [১]

কোচ[সম্পাদনা]

১৩৩১৯/২০ বৈদ্যনাথধাম দেওঘর - রাঁচি জংশন ইন্টারসিটি এক্সপ্রেসে 10 টি সাধারণ অসংরক্ষিত এবং দুটি এসএলআর (সিটীং কাম লাগেজ রেক) কোচ রয়েছে। এটিতে প্যান্ট্রি কোচ নেই ।

ভারতের বেশিরভাগ ট্রেন পরিষেবাগুলির মতোই, চাহিদার উপর নির্ভর করে ভারতীয় রেলের বিবেচনার ভিত্তিতে কোচবিন্যাস সংশোধন করা যেতে পারে ।

পরিষেবা[সম্পাদনা]

১৩৩১৯/২০ দেওঘর জংশন - রাঁচি জংশন ইন্টারসিটি এক্সপ্রেস ৩৩০ কিমি[রূপান্তর: অজানা একক] দূরত্ব ৮ ঘণ্টা ৫ মিনিট সময়ে (৪১ কিমি/ঘণ্টা বেগে) অতিক্রম করে । ১৩৩২০ রাঁচি জংশন - দেওঘর জংশন ইন্টারসিটি এক্সপ্রেস ৮ ঘণ্টা ৩৫ মিনিটে (৪১ কিমি/ঘণ্টা বেগে) যায় ।

ট্রেনের গড় গতি ৫৫ কিমি/ঘ (৩৪ মা/ঘ)-র চেয়ে কম হওয়ায় , রেলওয়ের নিয়ম অনুসারে, এর ভাড়াতে সুপারফাস্ট সারচার্জ অন্তর্ভুক্ত হয় না ।

যাত্রাপথ[সম্পাদনা]

১৩৩১৯/২০ দেওঘর জংশন - রাঁচি জংশন ইন্টারসিটি এক্সপ্রেস দেওঘর জংশন থেকে জসীডিহ জংশন, ধানবাদ জংশন, বোকারো স্টিল সিটি হয়ে রাঁচি জংশন পৌঁছায় ।

ইঞ্জিন[সম্পাদনা]

যেহেতু পথটিতে বিদ্যুদায়ন চলছে, মুঘলসরাই জংশন ভিত্তিক ডব্লুএপি-৪ বৈদ্যুতিক লোকোমোটিভ ট্রেনটিকে জসীডিহ জংশন পর্যন্ত নিয়ে যায় এবং এরপরে হাওড়া জংশন ভিত্তিক ডব্লুডিএম-৩এ লোকোমোটিভ ট্রেনটিকে তার গন্তব্যে পৌঁছে দেয় ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ মার্চ ২০১৬ তারিখে, South Eastern Railway, 12 December 2015

বহিঃসংযোগ[সম্পাদনা]