দুর্গ মসজিদ, লেঝা

স্থানাঙ্ক: ৪১°৪৭′০২″ উত্তর ১৯°৩৯′০০″ পূর্ব / ৪১.৭৮৩৮৯° উত্তর ১৯.৬৫০০০° পূর্ব / 41.78389; 19.65000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(দুর্গ মসজিদ, লিঝি থেকে পুনর্নির্দেশিত)
লেঝা দুর্গ মসজিদ
স্থানীয় নাম
আলবেনীয়: Xhamia e Kalasë
অবস্থানLezhë
অবৈধ উপাধি

লেঝার দূর্গ মসজিদ (আলবেনীয়: Xhamia e Kalasë) আলবেনিয়ার লেঝেতে ১৪৪৬ সালে নির্মিত একটি মসজিদ। এটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃত।[১] এটি উসমানীয় স্থাপত্যশৈলীর নিদর্শন।

ইতিহাস[সম্পাদনা]

লেঝের দূর্গ মসজিদটি ১৪৪৬ সালে আলবেনিয়ার জাতীয় নায়ক স্ক্যান্ডারবেগ দ্বারা নির্মিত হয়। এটি লেঝের দুর্গের ভেতরে অবস্থিত। দুর্গটি স্ক্যান্ডারবেগের উসমানীয় সাম্রাজ্য থেকে স্বাধীনতার যুদ্ধের সময় তার সদর দপ্তর ছিল।

মসজিদটি মুসলিম সৈন্যদের নামাজ পড়ার জন্য নির্মিত হয়। এটি স্ক্যান্ডারবেগের ধর্মীয় সহনশীলতার প্রতিশ্রুতির প্রতীকও ছিল।

মসজিদটি আলবেনিয়ার উসমানীয় দখলের সময় ক্ষতিগ্রস্ত হয়েছিল, তবে এটি ১৯ শতকে পুনস্থাপন করা হয়েছিল। এটি বর্তমানে একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ, এবং এটি আলবেনিয়ার অন্যতম বেশি পরিদর্শিত ঐতিহাসিক স্থান।

স্থাপত্য[সম্পাদনা]

লেঝের দূর্গ মসজিদটি একটি সাধারণ, আয়তাকার কাঠামো। বাইরের অংশটি পাথরের তৈরি, এবং অভ্যন্তরটি জ্যামিতিক নকশায় সজ্জিত। মসজিদটিতে একটি একক মিনার রয়েছে, যা ভবনের পূর্ব দিকে অবস্থিত। মসজিদটি উসমানীয় শৈলীতে নির্মিত, তবে এটি আলবেনীয় স্থাপত্যের কিছু উপাদানও অন্তর্ভুক্ত রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Religious buildings with the "Culture Monument" status"। Republic of Albania National Committee for Cult। জুলাই ৬, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১০