দীপ্তিমান উল্কা (উল্কা ঝরনা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
'ᴏ' দ্বারা চিহ্নিত দীপ্তি সহ একটি উল্কা ঝরনার চিত্র

উল্কাবৃষ্টির দীপ্তিমান উল্কা বা আপাত দীপ্তিমান উল্কা হল আকাশের সেলেনশিয়াল বিন্দু যেখান থেকে (একটি স্থলপর্যবেক্ষকের দৃষ্টিকোণ থেকে) উল্কার পথগুলি উদ্ভূত বলে মনে হয়। [১] উদাহরণস্বরূপ, পারসিডগুলি হল উল্কা যা পার্সিয়াসের নক্ষত্রমণ্ডলের মধ্যে একটি বিন্দু থেকে এসেছে বলে মনে হয়।

আকাশের এলোমেলো অবস্থানে উল্কা পথ দেখা যায়, কিন্তু একই ঝরনা থেকে দুই বা ততোধিক উল্কার আপাত পথ দীপ্তিতে একত্রিত হবে। দীপ্তিমান উল্কা হল উল্কা পথের অদৃশ্য বিন্দু, যা ত্রিমাত্রিক স্থানের সমান্তরাল রেখা, যেমনটি পর্যবেক্ষকের দৃষ্টিকোণ থেকে দেখা যায়, যিনি আকাশের বিরুদ্ধে দ্বি-মাত্রিক অভিক্ষেপ দেখতে পারেন। জ্যামিতিক প্রভাব ক্রেপাসকুলার রশ্মির মতো, যেখানে সমান্তরাল সূর্যকিরণ একত্রিত হতে দেখা যায়।

একটি উল্কাপাত যা প্রদত্ত ঝরনার জন্য পরিচিত দীপ্তিমান উল্কারর দিকে নির্দেশ করে না তাকে স্পোরাদিক বলে পরিচিত এবং সেই ঝরনার অংশ হিসাবে বিবেচিত হয় না।

পর্যবেক্ষণের পূর্ব আকাশে দীপ্তিমান উল্কা ওঠার কিছুক্ষণ আগে ঝরনা উল্কা দেখা দিতে পারে। এই ধরনের ক্ষেত্রে দীপ্তিমান উল্কার উচ্চতায় দিগন্তের উপরে থাকে।

বেশিরভাগ ঝরনার সক্রিয় সময়কালে, তেজস্ক্রিয়তা প্রায় এক ডিগ্রী পূর্ব দিকে সরে যায়, গ্রহনগ্রহের সমান্তরালে, নাক্ষত্রিক পটভূমির বিপরীতে প্রতিদিন। এটিকে বলা হয় তেজস্ক্রিয়তার দৈনিক প্রবাহ, এবং এটি সূর্যের চারপাশে পৃথিবীর নিজস্ব কক্ষপথের গতির কারণে একটি বৃহৎ মাত্রায়, যা দিনে প্রায় এক ডিগ্রীতেও এগিয়ে যায়। যেহেতু তেজস্ক্রিয়তা পৃথিবী এবং উল্কাপিণ্ডের গতির সুপারপজিশন দ্বারা নির্ধারিত হয়, তাই পূর্ব দিকে পৃথিবীর কক্ষপথের দিক পরিবর্তনের ফলে দীপ্তিকেও পূর্ব দিকে চলে যায়।

কারণ[সম্পাদনা]

জেমিনিড উল্কা, স্পষ্টভাবে দীপ্তির অবস্থান দেখাচ্ছে

উল্কাবৃষ্টি বেশিরভাগই একটি ধূমকেতুর প্রেক্ষিতে অবশিষ্ট ধূলিকণা এবং ধ্বংসাবশেষের পথের কারণে ঘটে। এই ধূলিকণা ধূমকেতুর জাগরণ বরাবর চলতে থাকে, এবং যখন পৃথিবী এই ধরনের ধ্বংসাবশেষের মধ্য দিয়ে চলে, তখন একটি উল্কাপাত হয়। কারণ সমস্ত ধ্বংসাবশেষ মোটামুটি একই দিকে চলে যাচ্ছে, যে সমস্ত উল্কা বায়ুমন্ডলে আঘাত করে তারা সমস্ত ধূমকেতুর পথের দিকে ফিরে "পয়েন্ট" করে।

একটি ব্যতিক্রম হিসাবে, জেমিনিড হল একটি মহাকাশীয় ঝরনা যা ৩২০০ ফেথন বস্তু দ্বারা সৃষ্ট, [২] যা একটি প্যালাডিয়ান গ্রহাণু বলে মনে করা হয়। [৩]

পর্যবেক্ষণ[সম্পাদনা]

দীপ্তমান উল্কা পর্যবেক্ষণের একটি গুরুত্বপূর্ণ উপাদান। দীপ্তমান বিন্দু যদি দিগন্তের উপরে বা নীচে থাকে, তাহলে কয়েকটি উল্কা পরিলক্ষিত হবে। এর কারণ হল বায়ুমণ্ডল বেশিরভাগ ধ্বংসাবশেষ থেকে পৃথিবীকে রক্ষা করে এবং শুধুমাত্র সেই উল্কাগুলিই দেখা যাবে যা পৃথিবীর পৃষ্ঠের স্পর্শক ঠিক (বা খুব কাছাকাছি) ভ্রমণ করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Earth Observatory Glossary: Radiant on NASA.gov
  2. Brian G. Marsden (১৯৮৩-১০-২৫)। "IAUC 3881: 1983 TB AND THE GEMINID METEORS; 1983 SA; KR Aur"। International Astronomical Union Circular। সংগ্রহের তারিখ ২০১১-০৭-০৫ 
  3. "Exploding Clays Drive Geminids Sky Show?"। ২০১০-১০-১২। ২০১০-১০-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা।