দিলীপ বড়ুয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(দিলিপ বড়ুয়া থেকে পুনর্নির্দেশিত)
দিলীপ বড়ুয়া
শিল্প মন্ত্রী
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
৫ জানুয়ারি ২০০৯
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1949-02-28) ২৮ ফেব্রুয়ারি ১৯৪৯ (বয়স ৭৫)
মিরসরাই, চট্টগ্রাম জেলা, পাকিস্তান
(বর্তমান বাংলাদেশ)
নাগরিকত্বপাকিস্তান (১৯৪৯-১৬ ডিসেম্বর ১৯৭১)
(১৬ ডিসেম্বর ১৯৭১-বর্তমান)
বাংলাদেশ
প্রাক্তন শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়

দিলীপ বড়ুয়া হলেন একজন বাংলাদেশী রাজনীতিবিদ। তিনি বাংলাদেশের সাম্যবাদী দল (মার্কসবাদী-লেনিনবাদী) (বড়ুয়া)-এর বর্তমান সাধারণ সম্পাদক এবং ২০০৯ সালে গঠিত দ্বিতীয় হাসিনা মন্ত্রিসভার শিল্পমন্ত্রী ছিলেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

দিলীপ বড়ৃয়া ১৯৪৯ সালে ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের মিরসরাইতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৪ সালে এসএসসি এবং ১৯৬৬ সালে এইচএসসি পাস করেন। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে অর্নাস ও ১৯৭১ সালে মাস্টার্স পাস করেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৬৪ সালে দশম শ্রেণীর ছাত্র থাকাকালীন সময়ে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের যোগ দেন। ১৯৭০ সাল পর্যন্ত তিনি ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন। ১৯৬৯ সালে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টিতে যোগ দেন এবং ১৯৭২ সালে ঢাকা মহানগর কমিটির সদস্য নির্বাচিত হন। বড়ুয়া ১৯৭৭ থেকে ১৯৭৯ পর্যন্ত যুব ফেডারেশনের সভাপতি ছিলেন।

বড়ুয়া ২০০৮ সালের সাধারণ নির্বাচনে চট্টগ্রাম-৩ থেকে মহাজোটের ব্যানারে নির্বাচন করতে চাইলেও নির্বাচন করেননি। নির্বাচনে পরে আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠিত হলে তিনি টেকনোক্রাট মন্ত্রী হিসেবে বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পান।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দিলীপ বড়ুয়া যে কারণে মন্ত্রী"www.prothom-alo.com। ২০১৩-০১-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১২-০৭