দিব্যা এস. মেনন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিব্যা
জন্ম নামদিব্যা এস. মেনন
ধরননেপথ্য গায়ক
পেশাগায়ক, টিভি সমন্বয়কারী
কার্যকাল২০০৫ - বর্তমান
ওয়েবসাইটwww.divyasmenon.com

দিব্যা এস. মেনন, ভারতের কেরলের একজন সংগীতশিল্পী এবং টেলিভিশন অনুষ্ঠানের সমন্বয়কারী। দিব্যা মালয়ালম সিনেমার একজন নেপথ্য গায়িকা, তিনি তামিলতেলুগু চলচ্চিত্রের জন্যও গান রেকর্ড করেছেন।[১] দিব্যা এশিয়ানেট কেবল ভিশন (ত্রিসূর)-এ মিউজিক্যাল শো সমন্বয় করা শুরু করেন। তিনি ইয়েস ইন্ডিয়াভিশনে মিউজিক্যাল শো এবং কইরালি চ্যানেলেরও (গানামেলা, সিঙ্গ 'এন উইন ও রেইন ড্রপ অনুষ্ঠানের) সমন্বয়কারী ছিলেন।

দিব্যা এস মেনন ২০০৯ সালে নির্মিত চলচ্চিত্র পাতনাথিল ভূতমের গান গেয়ে তাঁর চলচ্চিত্র জীবন শুরু করেছিলেন। মিউজিক শো সমন্বয় করার সময় শান রহমান তাঁকে লক্ষ্য করেছিলেন এবং বিনীত শ্রীনিবাসন - শান রহমানের প্রথম অ্যালবাম, কফি @ এমজি রোড -্এর জন্য বেছে নিয়েছিলেন। [২] তিনি ব্লগসওয়ারের সিরিজের সাথে সম্পৃক্ত এবং সিরিজের একাধিক অ্যালবামে গেয়েছেন। [৩][৪] দিব্যা বিনীত শ্রীনিবাসনের সুপার রোমান্টিক সিনেমা থাত্তাথিন মায়ায়াথু -এ গেয়েছেন, গানটি ছিল শান রহমানের রচিত। তিনি মালারবাদী আর্টস ক্লাব সহ বিনীত-শান উদ্যোগের সাথে যুক্ত ছিলেন। [৫] ২০১৪ সালে অঞ্জলি মেননের বেঙ্গালুরু দিবসের জনপ্রিয় বিবাহোৎসবের গান "থুড়াক্কাম মাঙ্গালিয়াম" তাঁকে অনেক জনপ্রিয়তা এনে দিয়েছিল, যেটি তিনি গেয়েছিলেন বিজয় যাসুদাস এবং শচীন ওয়ারিয়ারের সাথে, রচয়িতা গোপী সুন্দর[৬] ২০১৫ সালে দিব্যাকে আরও তাড়াতাড়ি লক্ষ্য করা গিয়েছিল, যখন তিনি গোপী সুন্দর রচিত মার্টিন প্রাকাটের চার্লি চলচ্চিত্রের জন্য "পুঠুমাজায়াই" গানটি গেয়েছিলেন, যখন একই গান শ্রেয়া ঘোষালও গেয়েছিলেন। তিনি মালায়ালাম এবং তামিল উভয় ভাষায় বিভিন্ন সুরকারের বেশ কয়েকটি বিজ্ঞাপন জিঙ্গেলেও কন্ঠ দিয়েছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

দিব্যা জন্মেছিলেন কেরলের ত্রিশূরে, যান্ত্রিক প্রকৌশলী সোমান কুরুপ এবং মীনা সোমানের ঘরে। তিনি ছোটবেলা থেকেই সংগীত জগতের সাথে পরিচিত ছিলেন এবং সাত বছর বয়সেই গান শুরু করেছিলেন। [৭] দিব্যার বাবা বদলিযোগ্য চাকরিতে ছিলেন এবং তাই তিনি কেন্দ্রীয় বিদ্যালয়ভবন বিদ্যা মন্দির সহ ভারতের বিভিন্ন বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি ত্রিশূরের শ্রী কেরালা ভার্মা কলেজ থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন এবং সেন্ট টেরেসা কলেজ, এর্ণাকুলাম থেকে ফ্যাশন ডিজাইনিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০ শে আগস্ট ২০১২-তে তিনি রেঘু মোহনকে বিবাহ করেছেন এবং বর্তমানে তিনি কেরলের কোচির ত্রিপুণিতুরায় বসবাস করছেন। এই দম্পতির একটি মেয়ে আছে, মেয়েটি ৩১শে অক্টোবর ২০১৪ সালে জন্মগ্রহণ করেছে।

পেশাগত জীবন[সম্পাদনা]

দিব্যা ১২ বছর বয়স থেকেই শকুন্তলা শেষাদ্রি, সুনীল এবং মঙ্গলদ নাদেসনের কাছে কর্নাটকী সংগীতের প্রশিক্ষণ নিয়েছেন। দিব্যা ওস্তাদ ফিয়াজ খান এবং দীনেশ দেবদাসের কাছ থেকে হিন্দুস্তানি ধ্রুপদী সংগীতের শিক্ষাও পেয়েছেন। তিনি গহনা তৈরিতে আগ্রহী এবং "জিংলস" নামে তাঁর গহনা ব্র্যান্ডের বেশ কয়েকটি প্রদর্শনী পরিচালনা করেছেন।

অ্যালবাম[সম্পাদনা]

বছর অ্যালবাম গান সঙ্গীত কো-সিঙ্গার
২০০৮ কফি @ এমজি রোড পুঁনকুইলে পুঁনকুইলে শান রহমান বিনীত শ্রীনিবাসন
২০০৮ কফি @ এমজি রোড কলেজ শান রহমান বিনীত শ্রীনিবাসন, শান রহমান
২০১২ ডিউস অব লাভ মিনাল স্বপনামে অনুপ ভাট গোবিন্দ
২০১৩ পেপ্পার ব্যান্ড নাথুন্নে বিষ্ণু মোহন বিষ্ণু মোহন
২০১৫ ভিজিইল নী ইয়েন মুন্নিল ভান্নু অক্ষয়জিৎ শচীন ওয়ারিয়র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Luck plays a major factor in a singer's career"। ২৫ জানুয়ারি ২০১৬। 
  2. "Deccan Chronicle – This girl is born to 'Sing N Win'"। ১৯ আগস্ট ২০১২। 
  3. "Artists List"। ১৯ আগস্ট ২০১২। 
  4. "List of Songs for BlogSwara"। ১৯ আগস্ট ২০১২। 
  5. "List of songs for Artist in MalayalamSongLyrics"। ১৯ আগস্ট ২০১২। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২০ 
  6. "On a Musical High"। ২৫ জানুয়ারি ২০১৬। 
  7. "On the hit track"। ২৫ জানুয়ারি ২০১৬।