দিব্যা উন্নি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিব্যা উন্নি
Divya unni.jpg
একটি ভরতনাট্যম ভঙ্গিতে উন্নি - ২০১০
জন্ম (1981-10-22) ২২ অক্টোবর ১৯৮১ (বয়স ৩৯)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী, ভারতীয় ধ্রুপদী নৃত্য শিল্পী ও শিক্ষক
কর্মজীবন১৯৮৭-বর্তমান
উচ্চতা৫ ফুট ৮ ইঞ্চি
দাম্পত্য সঙ্গী
  • সুধীর শেখর (বি. ২০০২; বিচ্ছেদ. ২০১৬)
  • অরুণ কুমার (বি. ২০১৮)

দিব্যা উন্নি হলেন একজন ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী, যিনি বিভিন্ন ধরনের নাচ, যেমন, ভরতনাট্যম, কুচিপুড়ি এবং মোহিনীঅট্টমের শিক্ষা দেন। তিনি একজন অভিনেত্রীও বটে, যিনি মূলত মালয়ালম ভাষায় ৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

দিব্যা উন্নি তিনি ভারতের কেরালার কোচিতে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা ও মায়ের নাম যথাক্রমে পোন্নেথমাধাতিল উন্নিকৃষ্ণন এবং কিঝ্কেমাধাতিল উমা দেবী। তাঁর মা উমা দেবী একজন সংস্কৃত শিক্ষক এবং ভবন'স বিদ্যা মন্দিরের সংস্কৃত বিভাগের প্রধান। তিনি ২০১৩ সালে শিক্ষকদের জন্য জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন।[১][২] ভারতের রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখোপাধ্যায় তাঁকে এই পুরস্কার অর্পণ করেছিলেন। তাঁর এক বোন রয়েছে, বিদ্যা উন্নি, যিনি বেশ কয়েকটি মালায়ালাম চলচ্চিত্রে মুখ্য চরিত্রে কাজ করেছেন। দিব্যা গিরিনগরের ভবন'স বিদ্যা মন্দির থেকে তাঁর বিদ্যালয়ের পড়াশুনো শেষ করেছেন।

তিনি এর্নাকুলামের সেন্ট টেরেসা কলেজ থেকে যোগাযোগমূলক ইংরেজি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। দিব্যা মালায়ালাম অভিনেত্রী মীরা নন্দন এবং রেমিয়া নামবীসানের সম্পর্কিত বোন।

চলচ্চিত্র জীবন[সম্পাদনা]

দিব্যা মালয়ালম, তামিল, তেলুগু এবং কন্নড় ভাষায় ৫০ টিরও বেশি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন এবং প্রণয়াণবর্ণাঙ্গল এবং ভারতনের শেষ ছবি চুরম এ অভিনয় করেছেন।

শৈশবে, দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময়, দিব্যা নী এথরা ধান্য ছবিতে প্রথম সুযোগ পান। এটির পরে তিনি কামাল পরিচালিত পুকালাম বরাভয়ী এবং শ্রীকুট্টান পরিচালিত ওহ ফ্যাবি ছবিদুটিতে অভিনয় করে ছিলেন। তিনি বিনয়ন পরিচালিত একটি টিভি ধারাবাহিক আইনিওন্নু বিশ্রামিক্কট্টে তেও অভিনয় করেছিলেন। মুখ্য অভিনেত্রী হিসাবে দিব্যার প্রথম ফিচার ফিল্ম ছিল কল্যাণা সৌগন্ধিগম  প্রধান ভূমিকায় দিলীপ এবং কলাভবন মণির মতো অভিনেতাদের সাথে তিনি এই ছবিটি করেছিলেন, - তখন তাঁর চোদ্দ বছর বয়স ছিল এবং দশম শ্রেণিতে পড়াশোনা করছিলেন। এরপরে, তিনি মোহনলাল, মম্মুট্টী, সুরেশ গোপী এবং জয়রামের মত অভিনেতা এবং ভারতন, আই ভি শশী, সিবি মালয়িল এবং লোহিতদাসের মত পরিচালকদের সাথে কাজ করেছিলেন।

নৃত্য জীবন[সম্পাদনা]

দিব্যা তিন বছর বয়সে তাঁর ভরতনাট্যম নৃত্য প্রশিক্ষণ শুরু করেছিলেন,[৩] এরপরে তাঁকে কুচিপুড়ি, এবং মোহিনীঅট্টমের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। পরবর্তীকালে, কেরালা স্কুল কলাসভাম রাজ্যব্যাপী প্রতিযোগিতায় ১৯৯০ এবং ১৯৯১ সালে দিব্যা উন্নি '' কলাথিলাকম '' মুকুট পেয়েছিলেন। ভারতের প্রধান টেলিভিশন চ্যানেল দূরদর্শনে, তিনি ভরতনাট্যম, কুচিপুড়ি, মোহিনীঅট্টম এবং ভারতীয় লোকনৃত্যের মতো বিভিন্ন ধরনের ভারতীয় নৃত্য শিল্পকর্ম উপস্থাপন করেছেন। তিনি দেশে বিভিন্ন ভারতীয় নৃত্য উৎসবে প্রদর্শন করে চলেছেন,[৪][৫][৬][৭][৮] এবং আন্তর্জাতিক পর্যায়ে উত্তর আমেরিকা, ইউরোপ এবং পারস্য উপসাগরীয় দেশ জুড়ে নৃত্য প্রদর্শন করেছেন।

তিনি অরবিন্দাক্ষ স্মৃতি পুরস্কার সহ অনেক পুরস্কার পেয়েছেন – সেরা রাজ্য নৃত্য পরিবেশনার জন্য অভিনয় তিলক পুরস্কারম । পাশ্চাত্যে ভারতীয় সংস্কৃতি প্রচারের জন্য, দিব্যা মার্কিন যুক্তরাষ্ট্রে, যেখানে এখন তিনি থাকেন, বর্তমানে শিশুদের মধ্যে শৈল্পিক প্রতিভা বিকাশের দিকে নজর দিয়েছেন। এই লক্ষ্য নিয়ে তিনি বর্তমানে হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্রে 'শ্রীপদম স্কুল অফ আর্টস' টি পরিচালনা করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "National award for Sanskrit teacher Ms. Umadevi K. Ms. Umadevi K. Sanskrit teacher bagged the national Award for Best Teacher 2013 instituted by MHRD, New Delhi. She was invited to attend the award ceremony at New Delhi on Teachers Day."www.bhavans.info/news/show_other_news.asp?nid=774&kid=32 (ইংরেজি ভাষায়)। ২০১৭-১০-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-০১ 
  2. "List of teachers who were awarded National Award on Teachers Day 2014 | Curriculum Magazine"www.curriculum-magazine.com (ইংরেজি ভাষায়)। ২০১৭-০৯-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০৫-২৭ 
  3. "Reinventing the Panchakanya Women Through Bharatanatyam"Brown Girl Magazine (ইংরেজি ভাষায়)। ২০১৭-০১-০৬। সংগ্রহের তারিখ ২০১৭-০৫-২৭ 
  4. M, Athira (৯ নভেম্বর ২০১৭)। "Artistic endeavours" – www.thehindu.com-এর মাধ্যমে। 
  5. "A lifelong passion for dance"। ৯ নভেম্বর ২০১৭। 
  6. "Divya Unni back on stage with mesmerizing dance steps - Video" 
  7. Nampoothiri, Hareesh N. (১৬ নভেম্বর ২০১৭)। "Review: Young dancers take the stage at Soorya's 'Parampara' festival" – www.thehindu.com-এর মাধ্যমে। 
  8. "Review - The flavors of a festival - Padma Jayaraj"www.narthaki.com 

বহিঃসংযোগ[সম্পাদনা]