থার্মোক্লাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

থার্মোক্লাইন হচ্ছে এমন একটি পাতলা স্তর যা কোন বড় আকারের একটি ফ্লুইড বডিতে (যেমনঃ কোন পানির লেক বা বায়ুমন্ডল) থাকে। এখানে উপরিতলের তুলনায় বা একেবারে শেষ স্তরের তুলনায়, মোটামুটি গভীরতায় বা বেশ গভীরতায় তাপমাত্রার পরিবর্তন ঘটে। সমুদ্রে থার্মোক্লাইন উপরের মিশ্রিত স্তরকে নিচের শান্ত গভীর স্তর থেকে আলাদা করে।

মহাসাগর[সম্পাদনা]

সূর্যের আলোর অধিকাংশ তাপ শক্তি মহাসাগরের উপরিতলের প্রথম কয়েক সেন্টিমিটারে হজম হয়ে যায় যা দিনের বেলায় গরম হয় ও রাত্রিবেলা ঠান্ডা হয়ে যায় যেহেতু অধিকাংশ তাপ রাত্রিবেলা মহাশূন্যে বিলীন হয়ে যায়। সমূদ্রের ঢেউ উপরিতলে পানি মিশ্রিত করে বলে উপরিতলের তাপ নিচের গভীরতলে যেতে শুরু করে। প্রথম একশ মিটার পরযন্ত তাপমাত্রা প্রায় সমানই থাকে। কিন্তু মিশ্রিত স্তরের পর যত গভীরে যাওয়া যায় তত তাপমাত্রা স্থিতিশীল থাকে রাত-দিন চক্রের মাঝে। একেবারে গভীর সমুদ্রে তাপমাত্রা কমে যায় গভীরতা বাড়ার সাথে সাথে। যেহেতু লবণাক্ত পানি -২.৩°সে(২৭.৯°ফা.) তাপমাত্রায় না পৌছা পরযন্ত বরফে পরিণত হয় না সেহেতু সমুদ্রতলের নিচে তাপমাত্রা সবসময় শুন্য ডিগ্রীর কাছা কাছি থাকে। [১]<.

বায়ুমণ্ডল[সম্পাদনা]

শব্দদূষণ সম্পর্কিিি ত ঘটনাবলী গবেষণার সময় এই শব্দ প্রথম ব্যবহার করা হয় ১৯৬০ এর দশকে। এই গবেষণা শব্দরোধক ও নগর মহাসড়কের নকশায় প্রভাব ফেলে। [২]<.

বহিসংযোগঃ[সম্পাদনা]

Temperature of ocean water, University Corporation for Atmospheric Research, University of Michigan.

তথ্যসূত্রঃ[সম্পাদনা]

  1. Temparature of Ocean Water. UCAR. Retrieved 27th December, 2019.
  2. Hogan, C Micheal. 'Analysis of Highway Noise. 'Air Water & Noise Pollution'. (September 1973).