থাইমিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থাইমিন
Thymin.svg
Thymine-3D-balls.png
Thymine-3D-vdW.png
নামসমূহ
ইউপ্যাক নাম
5-Methylpyrimidine-2,4(1H,3H)-dione
অন্যান্য নাম
5-methyluracil
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০০০.৫৬০
ইসি-নম্বর
এমইএসএইচ {{{value}}}
ইউএনআইআই
বৈশিষ্ট্য
C5H6N2O2
আণবিক ভর ১২৬.১২ g·mol−১
ঘনত্ব ১.২২৩ গ্রাম সেমি−৩ (গণনালব্ধ)
গলনাঙ্ক ৩১৬ থেকে ৩১৭ °সে (৬০১ থেকে ৬০৩ °ফা; ৫৮৯ থেকে ৫৯০ K)
স্ফুটনাঙ্ক ৩৩৫ °সে (৬৩৫ °ফা; ৬০৮ K) (বিশ্লিষ্ট)
অম্লতা (pKa) ৯.৭
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
N যাচাই করুন (এটি কি YesYN ?)
তথ্যছক তথ্যসূত্র

থাইমিন /ˈθaɪmɪn/ (T, থাই) হলো ডিএনএর নিউক্লিক অ্যাসিডের চারটি নিউক্লিওব্যাসের একটি যাদের G–C–A–T অক্ষর দ্বারা বর্ণনা করা হয়। অন্যগুলি হলো অ্যাডিনিন, গুয়ানিন এবং সাইটোসিন। থাইমিন একটি পাইরিমিডিন নিউক্লিওবেস ৫-মিথাইলুরাসিল নামেও পরিচিত। আরএনএতে নিউক্লিওবেস ইউরাসিল দ্বারা থাইমিন প্রতিস্থাপিত হয়। ১৮৯৩ সালে অ্যালব্রেচ্ট কোসেল এবং আলবার্ট নিউম্যান প্রথমে বাছুরের থাইমাস গ্রন্থি থেকে থাইমিন পৃথক করেন, তাই এর এরূপ নামকরণ করা হয়েছিল।[১]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

এর বিকল্প নাম (৫-মিথাইলুরাসিল) অনুসারে ইউরাসিলের ৫ম কার্বনে মিথাইলেশন দ্বারা থাইমিন উদ্ভূত হতে পারে। ডিএনএতে থাইমিন (T) দুটি হাইড্রোজেন বন্ধনের মাধ্যমে অ্যাডেনিন (A) এর সাথে আবদ্ধ হয় যার ফলে নিউক্লিক অ্যাসিড গঠন স্থিতিশীল হয়।

ডিঅক্সিরাইবোজের সাথে থাইমিন সংযুক্ত হয়ে নিউক্লিওসাইড ডিঅক্সিথাইথিমিডিন তৈরি করে, এর আরেক নাম থাইমিডিন। থাইমিডিনকে তিনটি পর্যন্ত ফসফরিক অ্যাসিড মূলকের সাথে ফসফোরাইলেট করা যেতে পারে, ডিটিএমপি (ডিঅক্সিথাইথিমিডিন মনোফসফেট), ডিটিডিপি বা ডিটিটিপি (যথাক্রমে ডাই- এবং ট্রাই- ফসফেটের জন্য) উৎপাদন করে।

ডিএনএর একটি সাধারণ মিউটেশনের মধ্যে দুটি সংলগ্ন থাইমিন বা সাইটোসিন জড়িত, যা অতিবেগুনী রশ্মির উপস্থিতিতে থাইমিন ডাইমার তৈরি করতে পারে, ডিএনএ অণুতে "কিঙ্ক" সৃষ্টি করে যা স্বাভাবিক ক্রিয়াকে বাধা দেয়।

ক্যান্সারের চিকিৎসায় থাইমিন ৫-ফ্লুরোইউরাসিল (৫-এফইউ) এর ক্রিয়ার লক্ষ্যও হতে পারে। ৫-এফই থাইমিন (ডিএনএ সংশ্লেষণে) বা ইউরাসিল (আরএনএ সংশ্লেষণে) এর বিপাকীয় সমতুল্য হতে পারে। এই সমতুল্য বিকল্প সক্রিয়ভাবে বিভাজনকারী কোষগুলিতে ডিএনএ সংশ্লেষণে বাধা দেয়।

কোনও প্রাণীর মৃত্যুর পর সময়ের সাথে সাথে থাইমিন ক্ষারকগুলি হাইডানটোইনগুলিতে প্রায়শই জারিত হয়।[২]

তাত্ত্বিক দিক[সম্পাদনা]

২০১৫ সালের মার্চে নাসার বিজ্ঞানীরা জানান যে, প্রথমবারের মতো বাইরের মহাকাশে পাইরিমিডিন জাতীয় প্রারম্ভিক রাসায়নিক ব্যবহার করে ইউরাসিল, সাইটোসিন এবং থাইমিন সহ জীবন গঠনের জটিল ডিএনএ এবং আরএনএ জৈব যৌগগুলি তৈরি করা হয়েছিল, পাইরিমিডিন উল্কার মধ্যে পাওয়া গিয়াছে। বিজ্ঞানীদের মতে পাইরিমিডিন পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (পিএএইচএস) এর মতো, বিজ্ঞানীদের মতে সবচেয়ে কার্বন সমৃদ্ধ রাসায়নিক মহাবিশ্বে পাওয়া যায়, এগুলি লোহিত দানব বা মহাজাগতিক ধূলিকণা এবং আন্তঃনাক্ষত্রিক মেঘে গঠিত হতে পারে।[৩] উল্কাতে থাইমিন পাওয়া যায় নি, যা জীবনের এই প্রাথমিক একক প্রথম ডিএনএর সূত্র পাওয়ার জন্য অন্যত্র খোজার পরামর্শ দেয়। থাইমিন সম্ভবত কিছু উল্কার পূর্বসূরীর মধ্যে গঠিত হয়, তবে হাইড্রোজেন পারক্সাইডের সাথে জারণ বিক্রিয়ার কারণে এর গাত্রের মধ্যে থাকতে পারে না।[৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Albrecht Kossel and Albert Neumann (1893) "Ueber das Thymin, ein Spaltungsproduct der Nucleïnsäure" (On thymine, a cleavage product of nucleic acid), Berichte der Deutschen Chemischen Gesellschaft zu Berlin, 26 : 2753-2756. From p. 2754: "Wir bezeichnen diese Substanz als Thymin." (We designate this substance as "thymine" [because it was initially obtained from the thymus glands of calves].)
  2. Hofreiter M., Serre D., Poinar H.N., Kuch M., and Paabo S. Nature Reviews Genetics (2001) 2:353.
  3. Marlaire, Ruth (৩ মার্চ ২০১৫)। "NASA Ames Reproduces the Building Blocks of Life in Laboratory"NASA। সংগ্রহের তারিখ ৫ মার্চ ২০১৫ 
  4. Tasker, Elizabeth। "Did the Seeds of Life Come from Space?"Scientific American Blog Network। সংগ্রহের তারিখ ২০১৬-১১-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]