ত্শে-দ্বাং-ল্হা-মো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ত্শে-দ্বাং-ল্হা-মো (ওয়াইলি: tshe dbang lha mo) (মৃত্যু-১৮১২) তিব্বতের স্দে-দ্গে রাজ্যের একজন রাণী ছিলেন।

পারিবারিক জীবন[সম্পাদনা]

ত্শে-দ্বাং-ল্হা-মো তিব্বতের দক্ষিণ স্দে-দ্গে (ওয়াইলি: sde dge) অঞ্চলের স্গা-র্জে (ওয়াইলি: sga rje) নামক স্থানে জন্মগ্রহণ করেন। ১৭৮৩ খ্রিষ্টাব্দে কৈশোরাবস্থায় সা-দ্বাং-কুন-গ্রুব-ব্দে-দ্গা'-ব্জাং-পো (ওয়াইলি: sa dbang kun grub bde dga' bzang po) নামক স্দে-দ্গে রাজ্যের যুবরাজের সঙ্গে তাঁর বিবাহ হয়। তিনি চারটি সন্তানের জন্ম দেন, যার মধ্যে দুইজন শৈশবাবস্থায় মারা যায়। তাঁদের একমাত্র জীবিত পুত্র ত্শে-দ্বাং-র্দো-র্জে-রিগ-'দ্জিন (ওয়াইলি: tshe dbang rdo rje rig 'dzin) পরবর্তীকালে রাজ্যের শাসক হন। তাঁদের কন্যার নাম ছিল র্তা-ম্গ্রিন-দ্বাং-মো (ওয়াইলি: rta mgrin dbang mo)।[১]

'জিগ্স-মেদ-গ্লিং-পার সঙ্গে সম্পর্ক[সম্পাদনা]

সা-দ্বাং-কুন-গ্রুব-ব্দে-দ্গা'-ব্জাং-পো এবং ত্শে-দ্বাং-ল্হা-মো উভয়েই অত্যন্ত ধর্মপ্রাণ ব্যক্তি ছিলেন। ১৭৮৮ খ্রিষ্টাব্দে তাঁরা মধ্য তিব্বত যাত্রা করে ব্সাম-য়াস বৌদ্ধবিহারে র্ন্যিং-মা সাধক 'জিগ্স-মেদ-গ্লিং-পার (ওয়াইলি: 'jigs med gling pa) সঙ্গে সাক্ষাত করে তাঁর নিকট ধর্মশিক্ষা লাভ করেন। এই সাক্ষাতের কথা 'জিগ্স-মেদ-গ্লিং-পা তাঁর আত্মজীবনীতে বর্ণনা করেছেন।[n ১] 'জিগ্স-মেদ-গ্লিং-পা এই রাজদম্পতিকে উদ্দেশ্য করে ষোলটি শ্লোক ও তাঁর ব্যাখ্যাকারী টীকা সমন্বিত একটি প্রশস্তি রচনা করেন। ত্শে-দ্বাং-ল্হা-মোকে উদ্দেশ্য করে লেখা প্রশস্তিটি খুবই অনুপ্রেরণাদায়ী রচনা ছিল, যেখানে তিনি বিভিন্ন তত্ত্ব ও উদহারণের মাধ্যমে প্রমাণ করার চেষ্টা করেছেন যে, মহিলারাও বোধিসত্ত্ব হওয়ার জন্য সমান রূপে যোগ্য। প্রত্যেকটি শ্লোকেই লিঙ্গ সমতার ওপর জোর দেওয়া হয়েছিল এবং ত্শে-দ্বাং-ল্হা-মোকে তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের পুত্রবধূ ও পদ্মসম্ভবের ধর্মসঙ্গিনী যুবরাণী ঙ্গাগ-ত্শুল-ব্যাং-ছুব-র্গ্যা-মোর (ওয়াইলি: ngang tshul byang chub rgyal mo) পুনর্জন্ম রূপে বর্ণনা করা হয়।[১]

রাজ্যের শাসক[সম্পাদনা]

১৭৯০ খ্রিষ্টাব্দে ত্শে-দ্বাং-ল্হা-মোর স্বামী সা-দ্বাং-কুন-গ্রুব-ব্দে-দ্গা'-ব্জাং-পো মৃত্যুবরণ করলে তাঁর জীবনে এক গুরুত্বপূর্ণ ও নাটকীয় সময় উপস্থিত হয়। সেই সময় তাঁদের পুত্র যুবরাজ ত্শে-দ্বাং-র্দো-র্জে-রিগ-'দ্জিনের বয়স মাত্র চার বছর হওয়ায় ত্শে-দ্বাং-ল্হা-মো তাঁর প্রতিনিধি হয়ে রাজ্য শাসন করেন। তাঁর রাজত্বের পঞ্চম বছরে তিনি বিভিন্ন ধর্মীয় পুস্তক প্রকাশনার বিশাল কর্মসূচী গ্রহণ করেন। তিনি চল্লিশ খন্ডেরও বেশি বই প্রকাশ করেন, যার মধ্যে র্ন্যিং-মা-র্গ্যুদ-'বুম নামক র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের তন্ত্র সংকলন গ্রন্থটি সর্বাপেক্ষা উল্লেখযোগ্য ছিল। এই গ্রন্থ প্রকাশনার সময় 'গ্যুর-মেদ-ত্শে-দ্বাং-ম্ছোগ-গ্রুব (ওয়াইলি: 'gyur med tshe dbang mchog grub) নামক বিখ্যাত বৌদ্ধ মহাপণ্ডিত সম্পাদনার দায়িত্ব নেন । ত্শে-দ্বাং-ল্হা-মো তাঁর ধর্মশিক্ষক 'জিগ্স-মেদ-গ্লিং-পার রচনাগুলিকে নয়টি খণ্ডে এবং বিখ্যাত র্ন্যিং-মা পন্ডিত ক্লোং-ছেন-রাব-'ব্যাম্স-পা-দ্রি-মেদ-'ওদ-জের (ওয়াইলি: klong chen rab 'byams pa dri med 'od zer) রচিত গ্রন্থগুলিকে প্রকাশনার ব্যবস্থা করেন। তিনি তার রাজত্বকালে পদ্মসম্ভব সহ বেশ কিছু বিশালাকার মূর্তি নির্মাণ করান। ১৮০৮ খ্রিষ্টাব্দে 'দ্জা (ওয়াইলি: 'dza) অঞ্চলে একটি যুদ্ধ শুরু হলে তিনি রাজধানী থেকে পালিয়ে যেতে বাধ্য হন বলে মনে করা হলেও এই নিয়ে দ্বিমত রয়েছে। ১৮১২ খ্রিষ্টাব্দে অসুস্থতার কারণে তাঁর মৃত্যু ঘটে।[১]

পাদটীকা[সম্পাদনা]

  1. In general, even though one's mind is moistened with a renunciatory attitude, if one doesn't have any thought of respecting the local rules and so forth, the 'truth of reality' will not (be obtained) … But anyway they [the king and queen of Derge] were not the same as those from other kingdoms that are filled with barbarians and miscreants."[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ronis, Jann। "Tsewang Lhamo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-08-24 date = May 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. Gyatso, Janet. 1997. “The Autobiography of a Visionary.” In Religions of Tibet in Practice, Donald S. Lopez (ed.). Princeton, N.J.: Princeton University Press.

আরো পড়ুন[সম্পাদনা]

  • An-che, Li. 1947. “Dege: A Study of Tibetan Population.” Southwestern Journal of Anthropology vol. 3, no. 4, pp. 279–93.
  • Chayet, Anne. 1993. La Femme au Temps des Dalaï-Lamas. Paris: Editions Stock-L. Pernoud. (ফরাসি)
  • Garje Khamtrul Rinpoche, Jamyang Döndrup. 2009. Memories of Lost and Hidden Lands: The Life Story of Garje Khamtrul Rinpoche. Dharamsala, Dist. Kangra, H.P.: Chime Gatsel Ling.
  • Kolmaš, Josef. 1968. A Genealogy of the Kings of Derge: Sde-Dge'i Rgyal Rabs. Prague: Oriental Institute in Academia.
  • Kolmaš, Josef. 1988. “Dezhung Rinpoche's Summary and Continuation of the Sde-Dge'i Rgyal-Rabs.” Acta Orientalia, vol. 42, no. 1.
  • Ronis, Jann. 2009. “Revelations, Scholasticism, and Celibacy: Contestation and Synthesis in the Growth of Monasticism at Katok Gompa from the 17th through 20th Centuries.” Ph.D. dissertation, University of Virginia.
  • Ronis, Jann. 2011. "Powerful Women in the History of Degé: Reassessing the Eventful Reign of the Dowager Queen Tsewang Lhamo (d. 1812)." Revue d'Etudes Tibétaines, no. 21, pp. 61–81.
  • Smith, E. Gene, 2001. Among Tibetan Texts: History and Literature of the Himalayan Plateau. Kurtis R. Schaeffer (ed.). Boston: Wisdom Publications.
  • Thondup, Tulku. 1999. Masters of Meditation and Miracles: Lives of the Great Buddhist Masters of India and Tibet. Harold Talbott (ed.) Boston: Shambhala Publications.
পূর্বসূরী
সা-দ্বাং-কুন-গ্রুব-ব্দে-দ্গা'-ব্জাং-পো
ত্শে-দ্বাং-ল্হা-মো
স্দে-দ্গে রাজ্যের শাসক
উত্তরসূরী
ত্শে-দ্বাং-র্দো-র্জে-রিগ-'দ্জিন