তেলাপিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
তেলাপিয়া
Oreochromis mossambicus.JPG
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Actinopterygii
বর্গ: Perciformes
পরিবার: Cichlidae
উপপরিবার: Pseudocrenilabrinae
গোত্র: Tilapiini
গণ: Oreochromis
প্রজাতি: O. mossambicus
দ্বিপদী নাম
Oreochromis mossambicus
(Peters, 1852)

তেলাপিয়া (বৈজ্ঞানিক নাম: Oreochromis mossambicus) একটি মাঝারি আকারের মাছ। মাছটি কে ইংরেজিতে Mozambique tilapia বলে। দেহ চ্যাপ্টা।মাছটি ডিম পাড়ার পর নিজের মুখে রেখে দেয় বাচ্চা ফোটাবার জন্য। শরীর আশযুক্ত।

শ্রেনীবিন্যাস[সম্পাদনা]

তেলাপিয়া Cichlidae পরিবার (family) এর অন্তর্গত। এই পরিবার এর মাছেরা সাধারণত ডিম পেড়ে মুখে রেখে বাচ্চা ফোটায়। এটি বাংলাদেশ এ আফ্রিকা থেকে আমদানী করা হয়েছে।

বাসস্থান[সম্পাদনা]

এটি মিঠা পানির মাছ। সাধারণত খাল এবং বিল এ পাওয়া যায়। তবে পুকুর এ ও সহজেই চাষ করা যায়।

চাষ পদ্ধতি[সম্পাদনা]

মাছ এর চাষ পদ্ধতি খুব সহজ। তবে অধিক ফলনের জন্য বর্তমানে তেলাপিয়া চাষ পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। বাংলাদেশে কিছু নতুন কোম্পানী হয়েছে যারা মাছের খাবার উৎপন্ন করেন। এসব খাবার বা মৎস ফিড দিয়ে এ মাছ চাষ করলে চার মাসে মাছের ওজন ৫০০-৮০০ গ্রাম পর্যন্ত হতে পারে। এতে নিয়মিত খাবার প্রয়োগ ও চিকিৎসক দ্বারা মাছের যত্ন নিতে হয়। তেলাপিয়া গোত্রের নতুন সংযোজন মনোসেক্স যা অধিক ফলনশীল।

বাংলাদেশের তেলাপিয়া

বাংলাদেশে বর্তমান অবস্থা এবং সংরক্ষণ[সম্পাদনা]

আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকায় এই প্রজাতিটি অন্তর্ভুক্ত নয়। এটি বিদেশী মাছের তালিকায়। ১৯৫৪ সালে মশা ও ম্যালেরিয়া দমনের জন্য এ মাছ আমদানি করা হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এ কে আতাউর রহমান, গাউছিয়া ওয়াহিদুন্নেছা চৌধুরী (অক্টোবর ২০০৯)। "স্বাদুপানির মাছ"। in আহমেদ, জিয়া উদ্দিন; আবু তৈয়ব, আবু আহমদ; হুমায়ুন কবির, সৈয়দ মোহাম্মদ এবং অন্যান্য। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ ২৩ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃ: ২৪২–২৪৩। আইএসবিএন 984-30000-0286-0 |isbn= মান পরীক্ষা করুন (সাহায্য) 

বহিঃসংযোগ[সম্পাদনা]