তুঁতভুশন্ডা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তুঁতভুশন্ডা
White-edged Blue Baron
Open wing position of Male Euthalia phemius Doubleday, 1848 – White-edged Blue BaronWLB DSC 0 067.jpg
ডানা খোলা অবস্থায়
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Lepidoptera
পরিবার: Nymphalidae
গণ: Euthalia
প্রজাতি: E. phemius
দ্বিপদী নাম
Euthalia phemius
Doubleday, 1848

তুঁতভুশন্ডা (বৈজ্ঞানিক নাম: Euthalia phemius(Doubleday))[১] এক প্রজাতির মাঝারি আকারের প্রজাপতি যার শরীর এবং ডানা ধূসর কালচে বাদামী বর্ণের এবং নীচের ডানায় চওড়া নীলচে সাদা পটি দেখা যায়। এরা নিমফ্যালিডি পরিবার এবং লিমেনিটিডিনি [২] উপগোত্রের সদস্য।[৩]

আকার[সম্পাদনা]

তুঁতভুশন্ডার প্রসারিত অবস্থায় ডানার আকার ৬৫-৭০মিলিমিটার দৈর্ঘ্যের হয়।[১]

উপপ্রজাতি[সম্পাদনা]

ভারতে প্রাপ্ত তুঁতভুশন্ডার উপপ্রজাতি হল-[৪]

  • Euthalia phemius phemius Doubleday, 1848 – Sylhet White-edged Blue Baron

বর্ণনা[সম্পাদনা]

প্রজাপতির দেহাংশের পরিচয় বিষদ জানার জন্য প্রজাপতির দেহ এবং ডানার অংশের নির্দেশিকা দেখুন:-

পুরুষ এবং স্ত্রী নমুনা ভিন্নতর। পুরুষ নমুনায় ডানার উপরিতলের মূল রঙ কালচে বাদামী এবং কোস্টার নিকটবর্তী অংশে একগুচ্ছ বিভিন্ন আকৃতির এবং দৈর্ঘ্যের সাদা ডিসকাল ডোরা বর্তমান। পিছনের ডানার উপরিপ্রান্তে প্রান্তরেখা ইষদ নীল এবং টার্মেন অংশ সরু এবং সাদা। পুরুষ নমুনায় সামনের ডানার উপরিভাগে টার্মেন এর সমান্তরাল ভাবে অবস্থিত ডিসকাল বন্ধনী বিদ্যমান। স্ত্রী নমুনার উপরিতল হালকা বাদামী এবং ডানার কোস্টা থেকে টার্মেন এর দিকে ১ নং শিরার কাছে দুটি চওড়া সাদা ডিসকাল বন্ধনী। সামনের ডানার উপরিতলে শীর্ষভাগ দুটি সুস্পষ্ট এপিকাল স্পষ্টযুক্ত।[৫]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. A Pictorial Guide Butterflies of Gorumara National Park (1st সংস্করণ)। Jalpaiguri, West Bengal: Department of Forests Government of West Bengal। মার্চ ২০১৩। পৃষ্ঠা ২৪৩। 
  2. Zhang, M. et.al.,। "Phylogeny of Limenitidinae Butterflies (Lepidoptera:Nymphalidae) Inferred from Mitochondrial Cytochrome Oxidase I Gene sequences"। Agricultural Sciences in China(2011)। পৃষ্ঠা 566-575। 
  3. Torben, B.L.। "Papilio hesperus Westwood,1843(Insecta,Lepidoptera,Paoilionidae):proposed conservation by the suppression of Papilio hesperus Fabricius,1793(nymphalidae)"। The Bulletin of Zoological Nomenclature(2011)। পৃষ্ঠা 190-196। 
  4. "Euthalia phemius Doubleday, 1848 – White-edged Blue Baron"। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১৬ 
  5. Haider Chowdhury, Shafique; Hossain, Monwar (December,2011)। Butterflies of Bangladesh-A pictorial Handbook। Bangladesh: Prokriti O Jibon Foundation। পৃষ্ঠা 97। আইএসবিএন 978-984-33-4308-6  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]