তিরুপুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তিরুপুর লোকসভা কেন্দ্র
তামিলনাড়ুএর লোকসভা কেন্দ্রসমূহ ও ১৮ নং-এ তিরুপুর
অস্তিত্ব২০০৯ - বর্তমান
বর্তমান সাংসদকে.সুবারায়ণ
রাজনৈতিক দলভারতীয় কমিউনিস্ট পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যতামিলনাড়ু
মোট ভোটদাতা৯৯৩,৭৫৮[১]
সর্বাপেক্ষা সফল দলভারতীয় কমিউনিস্ট পার্টি(দুইবার)
বিধানসভা কেন্দ্র১০৩. পেরুন্দুরাই
১০৪. ভবানী
১০৫. আন্থিয়ুর
১০৬. গোবিচেট্টিপালায়ম
১১৩. তিরুপুর (উত্তর)
১১৪. তিরুপুর (দক্ষিণ)

তিরুপুর কেন্দ্রটি তামিলনাড়ু রাজ্যের ৩৯ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ২০০৯ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রেটি মোট ৬ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল তামিল।

তামিলনাড়ুর সবচেয়ে গুরুত্বপূর্ণ আসনগুলির মধ্যে অন্যতম হল লোকসভা তিরুপুর আসনটি। এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

তিরুপুর লোকসভা কেন্দ্রে ২০০৯ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি তামিলনাড়ু রাজ্যের ২৩৪ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৬ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য তামিলনাড়ু বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৬ টি বিধানসভা কেন্দ্রে সর্বশেষ ২০১৬ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রের মধ্যে ৬টি বিধানসভা কেন্দ্রই তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়। তিরুপুর নির্বাচনী কেন্দ্রটি, মোট ভোটার ৯,৯৩,৭৫৮ এবং ২০০৮ এর সীমানির্দেশে বিধানসভা কেন্দ্র গুলি হলঃ-

পেরুন্দুরাই বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ভবানী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

আন্তিয়ুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

গোপীশেঠীপালয়ম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৬ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

তিরুপুর (উত্তর) বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

তিরুপুর (দক্ষিণ) বিধানসভা কেন্দ্র [২]

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

পেরুন্দুরাই, ভবানী, আন্তিয়ুর এবং গোপীশেঠীপালয়ম পূর্ববর্তী গোপীশেঠীপালয়মের লোকসভা কেন্দ্রের অংশ ছিল এবং তিরুপুর কোয়েম্বাটুর লোকসভা কেন্দ্র ছিল।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা:[সম্পাদনা]

তিরুপুর কেন্দ্র বিজয়ী বর্তমান সংসদ ভারতীয় কমিউনিস্ট পার্টি দলের সদস্য কে.সুবারায়ণ [৩] এবং প্রাক্তন সংসদ ছিলেন এডিএমকে দলের সদস্য ভি। সত্যবামা।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. GE 2009 Statistical Report: Constituency Wise Detailed Result
  2. "Erode goes to polls"। ৭ মার্চ ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০১৯ 
  3. "General elections to the 17th Lok Sabha, 2019 - List of members elected" (PDF)। New Delhi: Election Commission of India। ২৫ মে ২০১৯। পৃষ্ঠা 26। সংগ্রহের তারিখ ২ জুন ২০১৯ 
  4. "GENERAL ELECTION TO LOK SABHA TRENDS & RESULT 2014"। ELECTION COMMISSION OF INDIA। ২২ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মে ২০১৪ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]