তিনদিঘী উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তিনদিঘী উচ্চ বিদ্যালয়
অবস্থান
কালাই ইউনিয়ন, কাহালু, বগুড়া

তথ্য
ধরনএমপিওভুক্ত
নীতিবাক্যশিক্ষার উদ্দেশ্য মনুষ্যত্ব অর্জন
প্রতিষ্ঠাকাল১৯৮৭ [১]
প্রধান শিক্ষকদেলোয়ার হোসাইন
শ্রেণী৬-১০ শ্রেণী
শিক্ষার্থী সংখ্যা৮০০ জন
শিক্ষায়তন১ একর

তিনদিঘী উচ্চ বিদ্যালয় বগুড়া জেলার কাহালু উপজেলার কালাই ইউনিয়নের একটি মাধ্যমিক বিদ্যালয়। [১][২] এই বিদ্যালয়ের সাবেক ছাত্র ছাত্রীরা সাংবাদিক, শিক্ষক, পুলিশ, প্রকৌশলী, ব্যাংকার, রাজনীতিবিদসহ প্রশাসনের বিভন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে কর্মরত আছেন।

বিদ্যালয়টির অবস্থান তিনদিঘী বাজার সংলগ্ন বড় ভাদাহার গ্রামে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৮৬ সালের মাঝামাঝি সময়ে বড় ভাড়াদার ও ছোট ভাদাহার গ্রামের কিছু শিক্ষিত ব্যাক্তি তিনদিঘী এলাকায় একটি উচ্চ বিদ্যালয় স্থাপনের প্রয়োজনীয়তা অনুভব করেন। কারন সে সময় প্রাথমিক পাশের পরে পাঁচগ্রাম, নারহট্ট এবং কাহালু উচ্চ বিদ্যালয় ছাড়া কোন উচ্চ বিদ্যালয় ছিল না। ফলে এ এলাকার ছেলে মেয়েরা প্রাথমিক পাশের পর লেখা পড়া চালিয়ে যেতে পারতো না। বিশেষ করে এ তালিকায় ছিল মেয়েদের সংখ্যা বেশি।

এরই ধারাবাহিকতায় ১৯৮৭ সালে বড় ভাদাহার গ্রামের মাহবুবুর রহমান খাঁন (ধোতা খাঁ) এর নেতৃত্বে একটি কমিটি গঠন করে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। মি. খান ছিলেন বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা সভাপতি। বড় ভাদাহার ও ছোট ভাদাহার গ্রামের কয়েকজন ব্যক্তি বিদ্যালয়টিতে জমি দান করলে প্রথমে টিনের ঘরে বিদ্যালয়টির পাঠদান শুরু হয়। শুরুতে বিদ্যালয়টি নিম্ন মাধ্যমিক (৬ষ্ট থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত) বিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে।

পাঠদানের বিষয়[সম্পাদনা]

  1. বিজ্ঞান
  2. মানবিক

তথ্যসূত্র[সম্পাদনা]