বিষয়বস্তুতে চলুন

তালিব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তালিব (আরবি: طالب, ṭālib) একটি আরবি শব্দ, যার অর্থ "অনুসন্ধানকারী" বা "শিক্ষার্থী"। এই শব্দটি সাধারণত ইসলামিক শিক্ষায় ব্যবহৃত হয়, বিশেষ করে কোরআন শিক্ষার ক্ষেত্রে। তালিবরা প্রায়ই ইসলামিক শিক্ষার জন্য মাদ্রাসা বা দায়ারায় যোগ দেয়, যেখানে তারা কোরআন এবং হাদিসের পাঠ শিখে। তালিবের জীবন এবং শিক্ষার এই প্রক্রিয়াটি ইসলামিক বিশ্বের বিভিন্ন অঞ্চলে, বিশেষ করে পশ্চিম আফ্রিকার দেশগুলিতে, গভীরভাবে প্রতিষ্ঠিত।

শব্দের উৎপত্তি ও অর্থ

[সম্পাদনা]

"তালিব" শব্দটি আরবি ক্রিয়াপদ তলাবা (طَلَبَ) থেকে উদ্ভূত, যার অর্থ "অনুসন্ধান করা" বা "প্রত্যাশা করা"। তালিব অর্থে এই শব্দটি মূলত সেই ব্যক্তিকে বোঝায়, যিনি জ্ঞান, সত্য বা সঠিক পথের সন্ধান করেন। সুফিবাদে তালিব বলতে যিনি খোদা তালাশী। এটি একটি সাধারণ শব্দ যা ইসলামিক শিক্ষার বিভিন্ন স্তরে ব্যবহৃত হয়।

দারা: ইসলামিক শিক্ষার কেন্দ্র

[সম্পাদনা]

পশ্চিম আফ্রিকার দেশগুলিতে, যেমন সেনেগাল, গাম্বিয়া, গিনি, এবং মালি, তালেবরা সাধারণত তাদের পরিবার থেকে দূরে একটি দারা-তে বাস করে। দারা হলো একটি মাদ্রাসার সমতুল্য, যেখানে তারা ইসলামিক জ্ঞান অর্জন করে। দারার শিক্ষক, যাকে মারাবু বলা হয়, তালেবদের নির্দেশনা দেন এবং তাদের দৈনন্দিন জীবনের প্রতিটি দিক নিয়ে কাজ করেন।[]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Human Rights Watch, Off the Backs of the Children: Forced Begging and Other Abuses against Talibés in Senegal (2010), https://www.hrw.org, p 4, 17, 21; Donna L. Perry “Muslim Child Disciples, Global Civil Society, and Children's Rights in Senegal: The Discourses of Strategic Structuralism” (2004) 77:1 Anthropological Quarterly 47 at 49.

টেমপ্লেট:Africa topics