কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ঢাকা এটিআই থেকে পুনর্নির্দেশিত)
কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকা
নীতিবাক্যজ্ঞানই শক্তি
ধরনসরকারি
অধ্যক্ষমোঃ শহীদুল ইসলাম খান
প্রশাসনিক ব্যক্তিবর্গ
১৮
শিক্ষার্থী১৭০০+
ঠিকানা
শেরে বাংলা নগর ঢাকা [১]
,
ঢাকা
,
বাংলাদেশ
শিক্ষাঙ্গনশহুরে
সংক্ষিপ্ত নামঢাকা এটিআই
ওয়েবসাইটati.dhaka.gov.bd

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকা বাংলাদেশের কারিগরি শিক্ষা বোর্ড আওতাধীন একটি শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এটি ঢাকা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৯৫৪ সালে [২] ঢাকার শেরে বাংলা নগর এলাকায় ৩.১২ হেক্টর জমিতে এই ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু হয়।

ছাত্র ও ছাত্রীবাস[সম্পাদনা]

ছাত্রদের আবাসনের জন্য কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকায় তিন তলা বিশিষ্ট একটি অত্যাধুনিক ছাত্রাবাস রয়েছে। ছাত্রাবাসটিতে একটি কমন রুম, একটি ডাইনিং রুম, একটি অফিস কক্ষ ও ছাত্রদের জন্য প্রয়োজনীয় সংখ্যক কক্ষ রয়েছে। ছাত্রাবাসের সামনে একটি সুবিশাল খেলার মাঠ রয়েছে। ছাত্রাবাসটিতে বর্তমানে ১২০ জন ছাত্রের আবাসন সুবিধা রয়েছে। মেধা ও প্রাপ্যতার ভিত্তিতে ছাত্রদের মধ্যে আবাসনের জন্য ছাত্রাবাসের আসন বরাদ্দ করা হয়ে থাকে।

ছাত্রীদের আবাসনের জন্য কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, ঢাকায় তিন তলা বিশিষ্ট একটি অত্যাধুনিক ছাত্রীনিবাস রয়েছে। ছাত্রীনিবাসটিতে একটি কমন রুম, একটি ডাইনিং রুম, অফিস কক্ষ ও ছাত্রীদের আবাসনের জন্য প্রয়োজনীয় সংখ্যক কক্ষ রয়েছে। ছাত্রীনিবাসের অভ্যন্তরে একটি খেলার মাঠ রয়েছে। ছাত্রীনিবাসটিতে বর্তমানে ৮০ জন ছাত্রীর আবাসন সুবিধা রয়েছে। ছাত্রীদের নিরাপত্তার জন্য ছাত্রীনিবাসে সার্বক্ষণিক নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। মেধা ও প্রাপ্যতার ভিত্তিতে ছাত্রীদের মধ্যে আবাসনের জন্য ছাত্রীনিবাসের আসন বরাদ্দ করা হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Agro24। "কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট তালিকা-Agriculture Training Institute List Bangladesh – AgroHavenBD" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৭-০৫ 
  2. "Agriculture Training Institute"www.atidae.com। ২০২২-০৮-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৭-০৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]