ড্রাইভ মাই কার (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড্রাইভ মাই কার
Drive My Car
Theatrical release poster
পরিচালকরিয়ুসুকে হামাগুচি
প্রযোজক
  • তেরুহিসা ইয়ামামোতো
চিত্রনাট্যকার
উৎসহারুকি মুরাকামি কর্তৃক 
"ড্রাইভ মাই কার "
শ্রেষ্ঠাংশে
  • হিদেতোশি নিশিজিমা
  • টোকো মিউরা
  • রেইকা কিরিশিমা
  • পার্ক ইউ-রিম
  • জিন ডে-ইয়ন
  • সোনিয়া ইউয়ান [zh]
  • আহন হাউইটা
  • পেরি ডিজন
  • সাতোকো আবে
  • মাসাকি ওকাদা
সুরকারEiko Ishibashi
চিত্রগ্রাহকহিদেতোশি শিনোমিয়া
সম্পাদকআজুসা ইয়ামাজাকি
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকBitters End (Japan)
মুক্তি
  • ১১ জুলাই ২০২১ (2021-07-11) (Cannes)
  • ২০ আগস্ট ২০২১ (2021-08-20) (Japan)
স্থিতিকাল১৭৯ মিনিট
দেশজাপান
ভাষাজাপানী
আয়$১৫.২ মিলিয়ন[১][২]

ড্রাইভ মাই কার (জাপানি: ドライブ・マイ・カー, হেপবার্ন: Doraibu Mai Kā) হল ২০২১ সালের একটি জাপানি নাট্য চলচ্চিত্র[৩] রিউসুকে হামাগুচি রচিত ও পরিচালিত, যা তার স্ত্রীর অকাল মৃত্যুর পর একজন মধ্যবয়সী থিয়েটার পরিচালকের শোক ও ক্ষতির সাথে সম্পর্কিত। [৪] এটি হারুকি মুরাকামির ২০১৪ সালের 'মেন উইদাউট উইমেন' সংকলন থেকে একই নামের ছোট গল্পের উপর ভিত্তি করে নির্মিত এবং এর অন্যান্য গল্প থেকে অনুপ্রেরণা গ্রহণ করে। [৫] চলচ্চিত্রটি ইউসুকে কাফুকু (হিদেতোশি নিশিজিমা দ্বারা অভিনীত) অনুসরণ করে, কারণ তিনি হিরোশিমায় আঙ্কেল ভানিয়ার একটি বহুভাষিক প্রযোজনা পরিচালনা করেন এবং তার স্ত্রী ওটোর মৃত্যুর সাথে লড়াই করেন।

ড্রাইভ মাই কার ২০২১ সালের কান চলচ্চিত্র উৎসবে তার ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল, যেখানে এটি পাম ডি'অরের জন্য প্রতিযোগিতা করেছিল এবং সেরা চিত্রনাট্য সহ তিনটি পুরষ্কার জিতেছিল। চলচ্চিত্রটি ব্যাপকভাবে সমালোচকদের প্রশংসা লাভ করে, অনেকে এটিকে ২০২১ সালের অন্যতম সেরা চলচ্চিত্র হিসেবে ঘোষণা করে। [৬][৭][৮] এটি ৯৪তম একাডেমি পুরস্কারে চারটি মনোনয়ন অর্জন করে: সেরা ছবি, সেরা পরিচালক এবং সেরা অভিযোজিত চিত্রনাট্য, সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম জিতে। [৯][১০] এটি প্রথম জাপানি চলচ্চিত্র যা শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য মনোনীত হয়। [১১]৭৯তম গোল্ডেন গ্লোব পুরস্কারে চলচ্চিত্রটি শ্রেষ্ঠ বিদেশী ভাষার চলচ্চিত্র লাভ করে। এটি প্রথম অ-ইংরেজি ভাষার চলচ্চিত্র হয়ে ওঠে যা তিনটি প্রধান মার্কিন সমালোচক গোষ্ঠী (লস অ্যাঞ্জেলেস ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন, নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিকস সার্কেল এবং ন্যাশনাল সোসাইটি অফ ফিল্ম ক্রিটিকস) থেকে সেরা ছবি জিতেছে।

পটভূমি[সম্পাদনা]

অভিনেতা এবং সুপরিচিত থিয়েটার পরিচালক ইউসুকে কাফুকু একজন আকর্ষণীয় চিত্রনাট্যকার ওটোকে বিয়ে করেছেন। ওটো যৌনমিলনের সময় তার গল্পগুলি কল্পনা করে এবং সেগুলি ইউসুকের কাছে বর্ণনা করে। ওয়েটিং ফর গডট-এর একটি অভিনয়ে তার স্বামীকে দেখার পরে, ওটো ইউসুকেকে তার ঘন ঘন সহযোগী, একজন অহংকারী তরুণ অভিনেতা কোজি তাকাতসুকির সাথে পরিচয় করিয়ে দেয়। যখন ইউসুকে একদিন তাড়াতাড়ি বাড়ি ফিরে আসে, তখন সে দেখতে পায় যে তার স্ত্রী এমন এক যুবকের সাথে যৌন সম্পর্ক স্থাপন করছে যাকে সে কোজি হিসাবে চিনতে পারে। তিনি লক্ষ্য না করেই নীরবে চলে যান এবং এটি তার সাথে নিয়ে আসেন না। একটি গাড়ী দুর্ঘটনায় পড়ার পরে, ইউসুকে হাসপাতালে যান এবং আবিষ্কার করেন যে তার এক চোখে গ্লুকোমা রয়েছে এবং চূড়ান্ত অন্ধত্ব এড়াতে অবশ্যই নির্ধারিত আইড্রপগুলি গ্রহণ করতে হবে। তার স্ত্রী তার সাথে যোগাযোগ করে। একদিন, যখন ইউসুকে কাজের জন্য চলে যাচ্ছে, ওটো তাকে বলে যে সে সেই সন্ধ্যায় পরে তার সাথে কথা বলতে চায়। ইউসুকে দেরী করে বাড়ি ফিরে এসে ওটোকে মস্তিষ্কের রক্তক্ষরণ থেকে মৃত অবস্থায় দেখতে পায়। তার অন্ত্যেষ্টিক্রিয়ার পরে, চেখভের আঙ্কেল ভানিয়াতে অভিনয় করার সময় ইউসুকের একটি ভাঙ্গন হয় এবং শোটি চালিয়ে যেতে অক্ষম হয়।

দুই বছর পরে, ইউসুকে হিরোশিমায় একটি বাসস্থান গ্রহণ করেন, যেখানে তিনি আঙ্কেল ভানিয়ার একটি বহুভাষিক অভিযোজন পরিচালনা করবেন। থিয়েটার কোম্পানীর প্রয়োজন যে নিজেকে ড্রাইভিং করার পরিবর্তে যে ইউসুকে তার নিজের গাড়ী, একটি লাল 1987 সাব 900 টার্বো মধ্যে chauffeured করা হয়। তিনি প্রথমে আপত্তি করেন, কিন্তু সংরক্ষিত তরুণ মহিলা চালক মিসাকি ওয়াটারি নিজেকে একজন দক্ষ ড্রাইভার হিসাবে প্রকাশ করার পরে তিনি প্রত্যাখ্যাত হন। তাদের ড্রাইভের সময়, ইউসুকে এবং মিসাকি বন্ধন শুরু করে। একটি দিন চলে যায় এবং ইউসুকে কোজি সহ বেশ কয়েকজনকে কাস্ট করে, যাদের কর্মজীবন সম্প্রতি অনুপযুক্ত আচরণের কারণে আহত হয়েছে, আঙ্কেল ভানিয়া হিসাবে তার অল্প বয়স এবং তার অনিয়মিত আচরণের জন্য উদ্বেগ সত্ত্বেও। তার নাট্যকার গং ইউন-সু-এর সাথে আরও পরামর্শ করার পরে, ইউসুকে অবশেষে সম্পূর্ণ কাস্টের উপর তার মন তৈরি করে। অডিশন পাস করা প্রতিযোগীরা চুক্তিতে স্বাক্ষর করে এবং তারা পুরোপুরি অনুশীলন শুরু করে।

এক রাতে, একটি রিহার্সাল শেষ করার পরে, কোজি ইউসুকেকে তার হোটেল বারে একটি পানীয় ের জন্য জিজ্ঞাসা করে। এটি প্রকাশিত হয় যে কোজি ওটো রচিত স্ক্রিপ্টটি অভিনয় করার জন্য অডিশনে যোগ দিয়েছিলেন এবং ওটোকে বিয়ে করার জন্য তিনি ইউসুকের প্রতি ঈর্ষান্বিত হয়েছিলেন। কোজি পরে স্বীকার করেন যে তিনি ওটোকে ভালবাসতেন তবে এটি ছিল একতরফা প্রেম। তারা চলে যাওয়ার সময়, কোজি এমন একজনকে তিরস্কার করে যে গোপনে তার ছবি তোলে।

রিহার্সালের পরে আরেকটি দিন চলে যায়, ইউসুকে ইউন-সুকে একটি রাইড হোম অফার করে। তিনি ইউসুকেকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়ে অনুগ্রহটি ফিরিয়ে দেন। পরে, ইউন-সু এর জায়গায়, ইউসুকে অবাক হয়ে যায় যে তার স্ত্রী প্রতিযোগীদের মধ্যে একজন হয়ে উঠেছে। ডিনারের পরে বাড়ি ফেরার পথে, মিসাকি তাকে তার আপত্তিজনক মায়ের কথা বলে, যিনি তাকে জুনিয়র হাই স্কুলে গাড়ি চালাতে শিখিয়েছিলেন।

পরে সেই রাতে, কোজি ইউসুকেকে বারে আরও একটি পানীয়ের জন্য জিজ্ঞাসা করে। কোজি ভাবছেন কেন ইউসুকে তাকে এই ভূমিকার সাথে বিশ্বাস করেছিলেন এবং ইউসুকে কোজির আত্মনিয়ন্ত্রণের অভাবের সমালোচনা করে প্রতিক্রিয়া জানায়। বার থেকে বের হওয়ার পথে, কোজি অল্প সময়ের জন্য পিছলে যায় এমন এক ব্যক্তিকে অনুসরণ করার জন্য যে অনুমতি ছাড়াই তার ছবি তুলছিল। বাড়ি ফেরার সময়, ইউসুকে প্রকাশ করেন যে তিনি এবং ওটো নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মিসাকির বয়সী তাদের মেয়েকে হারিয়েছেন। এই ঘটনাটি ওটোকে ইউসুকের সাথে যৌন মিলনের পরে এবং এটি চলচ্চিত্রের দৃশ্যহিসাবে লেখার পরেই একটি গল্প বলতে সক্ষম করেছিল। তিনি তার স্ত্রীর বিষয়গুলি সম্পর্কেও জানতেন কিন্তু চুপ করে ছিলেন কারণ তিনি বিশ্বাস করতেন যে এই বিষয়গুলি সত্ত্বেও তিনি এখনও তাকে ভালবাসেন। কোজি ওটোর একটি গল্প শেয়ার করেছেন যা ইউসুকে তার সম্পূর্ণরূপে কখনও শোনেননি। কিছু দিন পরে, পুলিশ একটি মহড়ায় পৌঁছায় এবং কোজিকে গ্রেপ্তার করে কারণ তিনি যে ফটোগ্রাফারের সাথে লড়াই করেছিলেন তিনি এখন তাদের লড়াইয়ের আঘাতের কারণে মারা গেছেন। রেসিডেন্সির পরিচালকরা ইউসুকেকে একটি পছন্দ করার প্রস্তাব দেন: হয় ভানিয়ার ভূমিকায় পা রাখুন বা নাটকটি পুরোপুরি বাতিল করুন। ইউসুকেকে এটি সম্পর্কে চিন্তা করার জন্য 2 দিন সময় দেওয়া হয়।

সেই অবসর সময়ে, ইউসুকে মিসাকিকে তাকে হোক্কাইডোতে তার শৈশবের বাড়িতে নিয়ে যেতে বলে। তাদের গাড়ী ভ্রমণের সময়, মিসাকি প্রকাশ করেন যে তিনি তার মাকে কাদামাটিতে বাঁচাতে পারতেন, যেখানে তিনি একটি আঘাত পেয়েছিলেন যা তার বাম গালে একটি বিশিষ্ট দাগ রেখেছিল, কিন্তু তিনি তা না করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ইউসুকে মনে করেন যে তিনি তার স্ত্রীকে রক্ষা করতে পারতেন যদি তিনি বাড়িতে এসে আলোচনার মুখোমুখি হতে চাইতেন। তারা মিসাকির শৈশবের বাড়ির অবশিষ্টাংশে পৌঁছায় যেখানে তার মা মারা যান এবং তারা জীবনের মানসিক বিপর্যয়মোকাবেলায় একে অপরের পৃথকভাবে অভিজ্ঞ শোকের প্রতি সহানুভূতিশীল হন। মিসাকির শৈশবের বাড়ির অবশিষ্টাংশের সামনে বরফের মধ্যে দাঁড়িয়ে থাকার সময় ইউসুকে সহানুভূতির সাথে তাকে আলিঙ্গন করে। তারপরে তারা হিরোশিমায় ফিরে আসে, যেখানে ইউসুকে ভানিয়ার ভূমিকা গ্রহণ করে এবং লাইভ দর্শকদের সামনে একটি আবেগপূর্ণ অভিনয় দেয়, যার মধ্যে মিসাকিও রয়েছে।

বর্তমান সময়ে, মিসাকি কোরিয়ায় মুদিখানার জন্য কেনাকাটা শেষ করে এবং লাল সাবের মধ্যে প্রবেশ করে। পিছনের সিটে একটি কুকুর তার জন্য অপেক্ষা করছে। তিনি তার সার্জিক্যাল মাস্ক খুলে ফেলেন, প্রকাশ করেন যে তার দাগটি এখন খুব কমই দৃশ্যমান, এবং দূরে চলে যায়।

অভিনয়ে[সম্পাদনা]

  • হিদেতোশি নিশিজিমা - ইউসুকে কাফুকু
  • টোকো মিউরা - মিসাকি ওয়াতারি
  • মাসাকি ওকাদা - কোজি তাকাতসুকি
  • রিকা কিরিশিমা - ওটো কাফুকু, ইউসুকের স্ত্রী
  • পার্ক ইউ-রিম - লি ইউ-না
  • জিন ডে-ইয়ন - গং ইউন-তাই
  • সোনিয়া ইউয়ান - জেনিস চ্যাং
  • আহন হাউইটা - রোহ জিওং-ইউই
  • পেরি ডিজন - রয় লুসেলো
  • সাতোকো আবে - ইউহারা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Drive My Car (2021)". The Numbers. Nash Information Services, LLC. Retrieved 8 April 2022.
  2. "Drive My Car (2021)"বক্স অফিস মোজোআইএমডিবি। সংগ্রহের তারিখ ৬ জুন ২০২২ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; NYT নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. "Drive My Car director Hamaguchi: Oscar buzz is beyond imagination"BBC News। ১৭ মার্চ ২০২২। সংগ্রহের তারিখ ১৮ মার্চ ২০২২ 
  5. Brzeski, Patrick (৯ জুলাই ২০২১)। "Japan's Ryusuke Hamaguchi on Adapting Murakami for 'Drive My Car' and Vehicles as Confession Booths"The Hollywood Reporter (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২২ 
  6. "LA film critics pick 'Drive My Car' as year's best"The Seattle Times (ইংরেজি ভাষায়)। ১৯ ডিসেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২২ 
  7. "New York film critics name 'Drive My Car' best film of 2021"The Seattle Times (ইংরেজি ভাষায়)। ৩ ডিসেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২২ 
  8. "'Drive My Car' Is Named Best Film of 2021 by the National Society of Film Critics"Collider (ইংরেজি ভাষায়)। ৯ জানুয়ারি ২০২২। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২২ 
  9. 'Drive My Car' (Japan) Wins Best International Film|94th Oscars
  10. 2022|Oscars.org
  11. Tartaglione, Nancy (৮ ফেব্রুয়ারি ২০২২)। "Oscars: 'Drive My Car' Makes History As First Japanese Film Nominated For Best Picture."Deadline Hollywood। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Ryusuke Hamaguchi

টেমপ্লেট:Uncle Vanya