বিষয়বস্তুতে চলুন

ডোরেমন (চরিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডোরেমন
১৩৪৫ টি চরিত্র
প্রথম উপস্থিতি১৫ ডিসেম্বর , ১৯৬৯
স্রষ্টাফুজিকো ফুজিও
কণ্ঠ প্রদানজাপান:
কওঁসেই টমিতা (১৯৭৩)
মাসাকো নযাওয়া (১৯৭৩, ১৯৭৬)
নবুয়ো ওঁয়ামা (১৯৭৯ – ২০০৫)
কাজুয়ী তাকাহাশি (১৯৮০, হলুদ)
চিসা ইয়োকোইয়ামা (১৯৯৫, হলুদ)
ওয়াসাবি মিযুতা (এপ্রিল ২০০৫ – বর্তমান)
ইংরেজি
মনা মারশাল (২০১৪-২০১৭)
Portrayed byটিভি আসাহি
তথ্য
ডাকনামডোরা-চ্যান, এমএস ৯০৩
লিঙ্গপুরুষ
আত্মীয়শিবাসি (মালিক)
নোবিতা (বন্ধু)
ডোরামি (বোন)
মি-চ্যান (বান্ধবী)
জাতীয়তাজাপানিজ
বয়স১০ (প্রথম মৌসুম)
১১ (বর্তমান)(রোট বয়স)
জন্মদিন৩ সেপ্টেম্বর ২১১২
শহরটোকিও

জাপানি ডোরেমন টিভি সিরিজ হচ্ছে ফুজিকো ফুজিও কর্তৃক সৃষ্টি একটি কাল্পনিক চরিত্র যা মূলত ডোরেমন সিরিজের অংশ। ডোরেমনে প্রায় ১৩৪৫ টি কাহিনি রয়েছে।

আত্মপ্রকাশ[সম্পাদনা]

ডোরেমন মূলত তিনটি ইভেন্টের সিরিজ অনুসরণ করে হিরোশি ফুজিমোটো দ্বারা ধারণা করেছিলেন। যখন একটি নতুন মাঙ্গার জন্য ধারণা খুঁজছিলেন, তখন তিনি একটি যন্ত্রের অস্তিত্ব কামনা করেছিলেন যা তার জন্য ধারণা নিয়ে আসবে, সে তার মেয়ের খেলনা থেকে ছিটকে পড়েছিল, এবং তার পাড়ায় বিড়ালদের লড়াই শুনেছিল।

"Doraemon" নামটি প্রায় "বিপথগামী" তে অনুবাদ করা যায়। অস্বাভাবিকভাবে, "ডোরেমন" (ド ラ え も ん) নামটি দুটি জাপানি লিপির মিশ্রণে লেখা হয়েছে: কাটাকানা (ド ラ) এবং হীরাগানা (え も ん)। "ডোরা" "ডোরা নেকো" (ray ら 猫, বিপথগামী বিড়াল) থেকে উদ্ভূত এবং এটি নোরার (ভ্রষ্টির) দুর্নীতি, এবং "-মন" (কঞ্জি in 門 এ) পুরুষ নামের একটি পুরানো ধরনের প্রত্যয় উদাহরণস্বরূপ, যেমন ikশিকওয়া গোয়েমন)। ডোরেমন প্রায় ২৫ টিরও বেশি দেশে সম্প্রচারিত হয়। বিশেষ করে জাপান এর টিভি আসাহি ও ভারতের ডিসনি। তবে এছাড়াও যুক্তরাজ্যের বুমেরাং, বাংলাদেশের এশিয়ান টিভি , চায়নার সিসিটিভি - ২ ইত্যাদি।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ডোরেমন(জন্ম ৩ সেপ্টেম্বর, ২১১২, কন্যারাশি) একটি কানহীন নীল রোবট বিড়াল।তাকে দ্বাবিংশ শতাব্দীর মাতসুসিবু কোম্পানি নির্মাণ করে। তার মূল নাম এমএস ৯০৩। ডোরেমনকে নির্মাণ করার সময় দুর্ঘটনাবশত একটি অংশ হারিয়ে যায়।তাই সে অন্য রোবটদের থেকে আলাদা।সে অগোছালো এবং কোনো কাজ সঠিক ভাবে করতে পারে না। তার কাছে একটি ফোরডাইমেনশাল (চতুর্মাত্রিক) পকেট আছে, যেখানে গ্যাজেট রয়েছে। তার মালিক শিবাসি, তার বড় দাদা নোবিতার জীবনের উন্নতির জন্য সে অতীতে চলে আসে। সে নোবিতার সবচেয়ে কাছের বন্ধু। তারা মাঝেমাঝে ঝগড়া করে। ডোরেমন সবসময় নোবিতাকে নিয়ে চিন্তিত থাকে। একবার একটি রোবট ইঁদুর তার কান খেয়ে ফেলে। তাই সে ইঁদুরকে ভয় পায়। ডোরাকেক তার পছন্দের খাদ্য। তার বোন ডোরামির প্রতি সে বিরক্তি বোধ দেখায়। কিন্তু সে তাকে ভালোবাসে।[১][২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Online dictionary of manga and video games in Japan: doraemon"। Docoja.com:8080। আগস্ট ০৮, ২০০৭। সংগ্রহের তারিখ নভেম্বর ০৭, ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "elanso网站调整"। Elanso.com। ২ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ০৭, ২০১৪  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Just how many gadgets does comic cat Doraemon have?"। Kyodo World News Service। এপ্রিল ০১, ২০০৪। সংগ্রহের তারিখ নভেম্বর ০৭, ২০১৪Doraemon, whose name derives from "doraneko," meaning "stray cat" and "-aemon," an old suffix for Japanese boys' names...  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]