ডেটলাইন (অস্ট্রেলীয় টেলিভিশন অনুষ্ঠান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেটলাইন
অন্য নামডেটলাইন ওয়ার্ল্ড (১৯৮৪-১৯৮৫)
ধরনসাম্প্রতিক ঘটনাসমূহ
মূল দেশঅস্ট্রেলিয়া
মূল ভাষাইংরেজি
মৌসুমের সংখ্যা৩০
নির্মাণ
ব্যাপ্তিকাল৩০ মিনিট
মুক্তি
মূল নেটওয়ার্কএসবিএস
ছবির ফরম্যাট৫৭৬i (এসডিটিভি )
1080i (HDTV)
অডিওর ফরম্যাটস্টেরিও
মূল মুক্তির তারিখ১৯ অক্টোবর ১৯৮৪ (1984-10-19) –
বর্তমান
ক্রমধারা
সম্পর্কিত অনুষ্ঠানইনসাইট
বহিঃসংযোগ
ওয়েবসাইট

ডেটলাইন এসবিএস-এ সম্প্রচারিত একটি অস্ট্রেলিয়ান পাবলিক বিষয় সম্পর্কিত টেলিভিশন প্রোগ্রাম। ১৯৮৪ সালের ১৯ অক্টোবর শুক্রবার রাত ৮টায় আত্মপ্রকাশের পর থেকে এটি মূলত আন্তর্জাতিক অনুষ্ঠানের , বিশেষত প্রায়ই উন্নয়নশীল বা যুদ্ধবাজ দেশগুলোর উপর মনোযোগ প্রদান করেছে। ২০০০ সাল থেকে ডেটলাইনের সাংবাদিকরা ক্যামেরা ক্রু বা শব্দ প্রযুক্তিবিদ ছাড়াই ভ্রমণ করে আসছেন। এটি অস্ট্রেলিয়ায় চলমান দীর্ঘতম আন্তর্জাতিক সাম্প্রতিক বিষয় সম্পর্কিত প্রোগ্রাম।

ইতিহাস[সম্পাদনা]

ডেটলাইন সারা বিশ্বের অনেক বড় ঘটনার সাথে জড়িত, যার মধ্যে রয়েছে ২০ ফেব্রুয়ারি, ২০০২ তারিখে জিম্বাবুয়ের মর্গান টিএসভাঙ্গিরাই-এর সন্দেহজনক বিশ্বাসঘাতকতার উপর একটি কাহিনী প্রকাশ করার বিষয়টি। [১] পরে জিম্বাবুয়ের হাইকোর্ট তাকে বেকসুর খালাস করে দেয়, কিন্তু মানহানির অভিযোগে ডেটলাইনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে।

প্রোগ্রামটির যাত্রার শুরু থেকেই, এটি আন্তর্জাতিক সাম্প্রতিক বিষয়ের ক্ষেত্র, যেমনঃ পরিবেশগত নীতি, প্রযুক্তিগত উদ্ভাবনের উপর রাজনৈতিক প্রভাব (যেমন আমেরিকায় বৈদ্যুতিক গাড়ি), এবং সাধারণ রাজনৈতিক ঘটনা যেমন ইরাক যুদ্ধ এবং পূর্ব তিমুরে সহিংসতা (২০০৬)।[২]

দীর্ঘদিন ধরে চলমান বর্তমান বিষয়ক কর্মসূচী নিয়ে কাজ করার জন্য ওয়াকলি পুরস্কার, লজি পুরস্কার এবং জাতিসংঘ এসোসিয়েশন কর্তৃক পুরস্কৃত (যা জাতিসংঘের সাথে সম্পৃক্ত নয়) জাতিসংঘ মিডিয়া শান্তি পুরস্কার সহ অনেক পুরস্কার ডেয়লাইন সংগ্রহ করেছে। যা মার্ক ডেভিস, ডেভিড ও'শেয়া এবং পূর্বে ম্যাথিউ কার্নির যিনি এখন এবিসির সাথে আছেন, মত সাংবাদিকদের কাছ থেকে উচ্চ মানের প্রতিবেদনের ফলে এটি ঘটেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. TV program stands by decision to screen Tsvangirai 'murder-plot' video ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ অক্টোবর ২০১২ তারিখে Fairfax Digital
  2. Dateline Archives ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ সেপ্টেম্বর ২০১৪ তারিখে Dateline SBS

বহিঃসংযোগ[সম্পাদনা]