ডুবোজাহাজ বিধ্বংসী যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯৪১ সালের অক্টোবরে রাজকীয় নৌবাহিনীড়র কনভয় এসকর্ট ডিউটিতে একজন অফিসাররা ডেস্ট্রয়ারের সেতুর উপর থেকে আটলান্টিকের যুদ্ধ সময় শত্রু ডুবোজাহাজগুলির তীক্ষ্ণ নজর রাখছেন।

ডুবোজাহাজ বিধ্বংসী যুদ্ধ (এএসডাব্লু, বা পুরানো আকারে /এস) হ'ল ডুবো যুদ্ধের একটি শাখা, যা শত্রু ডুবোজাহাজগুলি সন্ধান, চিহ্নিত এবং নিরস্ত করতে, ক্ষতিগ্রস্ত বা ধ্বংস করতে পৃষ্ঠতল যুদ্ধ জাহাজ, বিমান বা অন্যান্য ডুবোজাহাজ ব্যবহার করে।

সফল ডুবোজাহাজ বিধ্বংসী যুদ্ধ সেন্সর এবং অস্ত্র প্রযুক্তি, প্রশিক্ষণ ও অভিজ্ঞতার মিশ্রণের উপর নির্ভর করে। প্রথমে সনাক্তকরণ, তারপরে শ্রেণিবদ্ধকরণ, সনাক্তকরণ এবং লক্ষ্য ডুবোজাহাজ ট্র্যাক করার জন্য অত্যাধুনিক সোনার সরঞ্জামগুলি এএসডাব্লু এর একটি মূল উপাদান। ডুবোজাহাজগুলি ধ্বংস করতে, টর্পেডো এবং নৌ মাইনগুলি উভয় ব্যবহার করা হয়, বায়ু, উপরিভাগ এবং জলের নীচে প্ল্যাটফর্ম থেকে উৎক্ষেপণ করে। এএসডাব্লু এর মধ্যে বন্ধুত্বপূর্ণ জাহাজগুলি রক্ষা করাও অন্তর্ভুক্ত।

ইতিহাস[সম্পাদনা]

একটি ডুবো যানবাহনের মাধ্যমে একটি জাহাজের উপর প্রথম আক্রমণগুলি সাধারণত আমেরিকান বিপ্লব যুদ্ধের সময় হয় বলে মনে করা হয়, যা এখন নৌ মাইন হিসাবে পরিচিত তবে এটিকে টর্পেডোও বলা হত, যদিও এর আগে ডুবোজাহাজ তৈরির বিভিন্ন প্রচেষ্টা করা হয়। প্রথম স্ব-চালিত টর্পেডো ১৮৬৩ সালে উদ্ভাবিত হয় এবং পৃষ্ঠের নৈপুণ্য থেকে চালু হয়। টর্পেডো সহ প্রথম ডুবোজাহাজটি ছিল ১৮৮৪-১৮৮৮ সালে নির্মিত নর্ডেনফেল্ট ১, যদিও এটি আগে প্রস্তাবিত হয়। রুশ–জাপান যুদ্ধ শুরু হওয়ার সাথে সাথে জার্মানরা বাদে বড় বড় নৌবাহিনী ডুবোজাহাজ অর্জন করে। তা সত্ত্বেও, ১৯০৪ সাল পর্যন্ত সব ডুবোজাহাজকে একটি পরীক্ষামূলক জাহাজ হিসাবে সংজ্ঞায়িত হয় এবং এটিকে কর্মক্ষম ব্যবহারে ব্যবহৃত হয়নি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kowner, Rotem (২৩ নভেম্বর ২০০৬)। "The impact of the war on naval warfare" (PDF)The Impact of the Russo-Japanese War। Routledge। পৃষ্ঠা 283। 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Abbbatiello, John, ASW in World War I, 2005.
  • Compton-Hall, Richard, Submarine Boats, the beginnings of underwater warfare, Windward, 1983.
  • Franklin, George, Britain's ASW Capability, 2003.
  • Llewellyn-Jones, Malcolm, The RN and ASW (1917–49), 2007.

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Zimmerman, Bob (সেপ্টেম্বর ১৯৬৯)। "Antisubmarine Warfare"Popular Mechanics132 (3)। সংগ্রহের তারিখ ৩ জুন ২০১৫ 
  • Cote, Dr. Owen R., Jr. (মার্চ ২০০০)। "The Third Battle: Innovation in the U.S. Navy's Silent Cold War Struggle with Soviet Submarines"Submarine Warfare Division Organization। Chief of Naval Operations, United States Navy। ১০ এপ্রিল ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা।