ডাকব্যবস্থার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রাক স্ট্যাম্প ১৬২৮ চিঠিটি খোলা, ঠিকানা এবং সীল দেখা যাচ্ছে. চিঠি বিপরীত দিকে লেখা রয়েছে

ডাকব্যবস্থার ইতিহাস হ'ল ডাক ব্যবস্থা কিভাবে পরিচালনা করা হয় এবং ডাকটিকিটখাম প্রচ্ছদ এবং ডাক ব্যবস্থার বিকাশের ঐতিহাসিক ধাপ সম্পর্কিত চিত্র বা নিদর্শনগুলি ব্যবহারের অধ্যয়ন। এই শব্দটির কৃতিত্ব দেয়া হয় রবসন লো-কে, যিনি একজন পেশাদার ডাকটিকেট সংগ্রাহক, স্ট্যাম্প ব্যবসায়ী এবং স্ট্যাম্প নিলামকারী ছিলেন। তিনি ১৯৩০-এর দশকে এই বিষয়টি নিয়ে প্রথম সংগঠিত গবেষণা করেছিলেন এবং ডাকটিকেট সংগ্রাহককারীদের "স্টুডেন্ট অব সাইন্স" হিসাবে বর্ণনা করেছিলেন, তবে ডাক ইতিহাসবিদরা এদের "স্টুডেন্ট অব হিউম্যানিটি " হিসাবে অভিহিত করেছিলেন। [১] আরও স্পষ্টভাবে, ডাকটিকেট সংগ্রাহকরা ডাক ইতিহাসকে এর হার অধ্যয়ন, পথ, চিহ্নিতকরণ এবং (পরিবহণের) উপায় হিসাবে বর্ণনা করে।

একটি সংগ্রহ বিশেষত্ব[সম্পাদনা]

ডাক ইতিহাস নিজস্বভাবে ডাকটিকেট-সংক্রান্ত সংগ্রহ বিশেষে পরিণত হয়েছে। যেখানে ঐতিহ্যবাহী ডাকটিকেট-সংগ্রহ, স্ট্যাম্প উৎপাদন ও বিতরণের প্রযুক্তিগত দিক সহ স্ট্যাম্প অধ্যয়নের সাথে সম্পর্কিত, ডাকটিকেট-সংগ্রহ-সংক্রান্ত ডাক ইতিহাসে স্ট্যাম্পগুলিকে ঐতিহাসিক দলিল হিসাবে উল্লেখ করে; এর মধ্যে তারা ডাকচিহ্ন, পোস্টকার্ড, খাম এবং চিঠিগুলিকেও রাখে। ডাক ইতিহাসের মধ্যে ডাকের হার (ডাক মাশুল), ডাক নীতি, ডাক প্রশাসন, ডাক ব্যবস্থার উপর রাজনৈতিক প্রভাব, ডাক নজরদারি এবং ডাক ব্যবস্থাতে রাজনীতি, ব্যবসা এবং সংস্কৃতি অন্তর্ভুক্ত থাকতে পারে; ডাক সংগ্রহ, পরিবহন এবং সরবরাহের কাজে মূলত যা কিছু করা হয়। ডাক সংক্রান্ত ইতিহাসের বিশেষ ক্ষেত্রে ডাক ইতিহাসের সংজ্ঞা দেয়া হয় এভাবে যে, ডাক পরিষেবাগুলির মূল্য হার অধ্যয়ন, অনুসৃত পথ এবং বিশেষভাবে চিঠি পরিচালনা। বিশেষ আগ্রহের ক্ষেত্রগুলির মধ্যে যুদ্ধ বা সামরিক পেশার মতো বিঘ্নিত বা ক্রান্তিকাল এবং প্রত্যন্ত অঞ্চলে চিঠি বিলি অন্তর্ভুক্ত থাকে। শৃঙ্খলা বিকাশের সাথে সাথে ডাকভিত্তিক এই শব্দটির সংজ্ঞাও বিকাশ লাভ করেছে। ডাকব্যবস্থার শিক্ষার্থীরা আবিষ্কার করেছে যে, স্ট্যাম্পগুলি বুঝতে পারা ও বৈধতার প্রমাণ নির্ভর করে ডাক কর্তৃপক্ষ কেন নির্দিষ্ট স্ট্যাম্প জারি করেছিল, সেগুলো কোথায় এবং কীভাবে ব্যবহৃত হয়েছিল তা জানার উপর। ডাকব্যবস্থার কাজ সম্পর্কে এখনও অনেক তথ্য জানা যায়নি এবং কয়েক মিলিয়ন পুরাতন প্রচ্ছদ এখনও রয়েছে, "শিল্পকলার সমৃদ্ধ ক্ষেত্র গঠিত হয়েছে" বিশ্লেষণের জন্য।

অধ্যয়নের সম্ভাব্য ক্ষেত্রগুলি[সম্পাদনা]

ডাক ইতিহাসের যে কোনও বিষয় অধ্যয়ন বা সংগ্রহের ক্ষেত্রে একটা আরেকটার উপর চলে আসতেই পারে তার অনিবার্য কারণ মেইলগুলো একে অপরকে প্রভাবিত করতে পারে এবং বিভিন্ন অঞ্চলে মেইলগুলোকে আলাদা করা অসম্ভব; মেইলের পরিবহন, হার, ভৌগোলিক এবং বিষয় এখানে জড়িত, তবে নির্বাচিত বিষয়ের ভিন্ন ভিন্ন নির্ভরতার উপর জোর দেওয়া হয়। ডাক ইতিহাসের কিছু পরিচিত এবং জনপ্রিয় বিষয় নিচে বর্ণনা করা হলোঃ

ভৌগোলিক ভিত্তিক অধ্যয়ন[সম্পাদনা]

১৯ শতকের পশ্চিম গোলার্ধ জুড়ে নগর কেন্দ্রগুলির সংখ্যা বাড়ার সাথে সাথে পোস্ট অফিসগুলি প্রধান রাস্তায় চলে আসে

আঞ্চলিক অধ্যয়নগুলি, সাধারণত কোনও ভৌগোলিক অঞ্চলের উপর ভিত্তি করে তৈরি হয়, যেমন উৎসের দেশ, স্থানীয় জেলা, শহর বা গ্রাম, পারিবারিক শিকড়ের সাথে সম্পর্কিত জায়গা বা কর্মস্থল।

ডাক পথ, বিকল্প ভৌগোলিক ভিত্তি অধ্যয়নের ক্ষেত্র যা কোনও পথের পাশাপাশি প্রচুর জায়গা এবং পরিষেবাদি সরবরাহ করে।

একটি ভৌগোলিক ভিত্তিক অধ্যয়নে সেই যুগে উপলব্ধ পরিষেবা বা সেবার বিনিময়ের উপর নির্ভর করে আয়তন যুক্ত করতে পারে। সময়টির একটি সম্পূর্ণ গল্প বলার চেষ্টা করা উচিত নির্বাচিত বিষয়টিতে সীমাবদ্ধ না থেকে।

পরিবহন ভিত্তিক অধ্যয়ন[সম্পাদনা]

১৯২৯ সালে নাসাউ থেকে মিয়ামি বিমান পথে ফাস্ট ফ্লাইট কভার
জেপেলিন মেইল, জিব্রাল্টার থেকে রিও দি জানেইরু, ভায়া বার্লিন, ক্রিসমাস ফ্লাইট (দ্বাদশ দক্ষিণ আমেরিকান বিমান) ১৯৩৪ সাল

বিমান মেইল, এয়ারমেইল গবেষণা অধ্যয়নের একটি বিশেষ সংস্করণ। বিমান মেইল অধ্যয়রকারীরা প্রথম থেকেই বিমানের মাধ্যমে মেল পরিবহণের বিকাশ পর্যবেক্ষণ করে এবং এয়ারমেল পরিষেবাটির বেশিরভাগ অংশ বিশেষজ্ঞরা দ্বারা ব্যাপকভাবে অধ্যয়ন ও নথিভুক্ত করে থাকেন। [২]

বেলুন মেল, ১৮৭০ সালে ফ্রাঙ্কো-প্রুশিয়ান যুদ্ধের সময় যখন প্যারিসের অবরোধ [৩] চলছিল তখন শহর থেকে মেইল বের করার জন্য এই বেলুন মেইল চালু করা হয়েছিল।

মেরিটাইম মেইল এমন একটি থিম যা বিভিন্ন সম্ভাবনার প্রস্তাব দেয়। [৪] অনেক রকমের শিপিং লাইন থাকে, একটি মাতৃ দেশ এবং এর উপনিবেশগুলির মধ্যে মেইল বা সমুদ্র বা মহাসাগর দ্বারা পৃথক দুটি দেশের মধ্যে মেইল। অনেক জাহাজেরই তাদের নিজস্ব প্রস্তাবনা রয়েছে। সামুদ্রিক মেইলের হারগুলি ঘন ঘন পরিবর্তিত হয় এবং মাঝে মাঝে একই রুটের বিভিন্ন শিপিং লাইনের জন্য পরিবর্তিত হতে পারে।

রেলপথ মেইল, আংশিকভাবে বা সম্পূর্ণরূপে রেল পরিবহণ দ্বারা ১৮৩০ সালে যুক্তরাজ্যের লিভারপুল এবং ম্যানচেস্টারের মধ্যে ২০ শতাব্দীর শেষ অবধি চলমান মেইলকে বোঝানো হয়। [৫]

রকেট মেল হ'ল রকেট বা ক্ষেপণাস্ত্রের মাধ্যমে মেল সরবরাহ করার একটি পদ্ধতি, যা অ্যাস্ট্রোফিটালি নামে পরিচিত। প্রারম্ভিক বিখ্যাত রকেটারদের মধ্যে অন্যতম ছিলেন স্টিফেন স্মিথ, ইন্ডিয়ান এয়ারমেইল সোসাইটির সেক্রেটারি, যিনি ১৯৩৪ থেকে ১৯৪৪ এর মধ্যে ২৭০টি রকেট চালিয়েছিলেন যার মধ্যে ৮০টিতে মেইল ছিল। [৬]

জেপেলিন মেল, ১৯০৮ [৭] থেকে ১৯৩৯ [৭] সালের মধ্যে জার্মান জেপেলিন আকাশপথে চালিত একটি জনপ্রিয় মেইল ছিল।  

বিষয় ভিত্তিক অধ্যয়ন[সম্পাদনা]

মাদ্রিদ থেকে প্যারিসে ১৯৪০ সিভিল কভারের পোস্টাল সেন্সরশিপ, স্পেনীয় এবং ফরাসী (ভিচি) কর্তৃপক্ষ চালু করেছিল
ব্যাভারীয়, ডাক স্টেশনারি, নুরেমবার্গ থেকে মিউনিখ ব্যবহৃত পোস্টকার্ড, ১৮৯৫ সাল

এক্সপ্রেস মেল হ'ল একটি ত্বড়িৎ সরবরাহ পরিষেবা যার জন্য গ্রাহক সারচার্জ প্রদান করে এবং দ্রুত সরবরাহ পায়। হ্যাস্টি পোস্টি হ্যাস্টি মেইলগুলো ১৭ শতাব্দীর মেইল এবং আধুনিক পনি এক্সপ্রেস মেইলের পূর্ববর্তী হিসাবে বিবেচনা করা যেতে পারে। [৮]

মার্কোফিলি হ'ল হাত বা মেশিন দ্বারা প্রয়োগ করা পোস্টমার্ক, বাতিলকরণ এবং ডাক চিহ্নগুলির অধ্যয়ন।

সামরিক মেইল হ'ল সশস্ত্র পরিষেবা বা শান্তিরক্ষী বাহিনীর সাথে সম্পর্কিত বা প্রথম এবং দ্বিতীয় আফিম যুদ্ধ, স্পেনীয় গৃহযুদ্ধ, প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ, এমনকি আফগানিস্তান বা ইরাকের সাম্প্রতিক সংঘাতের মতো কোনও নির্দিষ্ট সামরিক অভিযানের আশেপাশে গঠিত মেইল।

পার্সেল পোস্ট, সম্ভবত সবচেয়ে কম সংগৃহীত, বা অধ্যয়ন করা মেইল, সম্ভাবত উপাদানের আকারের কারণে ডাক ইতিহাসে সংরক্ষিত হয় নি।

পোস্টাল সেন্সরশিপ, খোলা এবং গোপনীয় উভয় ধরনের পোস্টে, বিংশ শতাব্দীর বিশ্বযুদ্ধের অনেক আগে সম্পাদিত হয়েছে এবং এতে নাগরিক এবং সামরিক উভয় মেইলেরই সেন্সরশিপ অন্তর্ভুক্ত থাকতো।

ডাক রেট, অধ্যয়নের একটি বিস্তৃত ক্ষেত্র যা দেশ, সময়কাল,[৯] বা এমনকি মুদ্রাও হতে পারে। ডাক হার প্রায়শই দ্বিপাক্ষিকভাবে নির্ধারিত হতো, ফ্রান্স এবং প্রুশিয়ার মধ্যে ১৮১৭ এবং ১৮৩৭ সালের ডাক চুক্তি এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রেমেনের (সেই সময়ের একটি শহর-রাষ্ট্র) মধ্যে ১৮৪৭ এবং ১৮৫৩ সালের ডাক চুক্তির মাধ্যমে। [১০]

পোস্টাল স্টেশনারি, একটি নির্দিষ্ট ডাক পরিষেবা, যেমন মেইল করার যোগ্য পণ্য, পোস্টাল কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত খাম, ভাঁজযোগ্য কাগজের শিট, পোষ্টকার্ড, লেটারকার্ড, অ্যারোগ্রাম বা র‌্যাপারে, যার উপর ডাকমাসুল পরিমাণ প্রাক মুদ্রিত স্ট্যাম্প বা চিহ্নিত চিহ্ন থাকে, । [১১]

প্রি-অ্যাডহেসিভ মেইল, প্রি-স্ট্যাম্প মেইলও বলা হয়, হ'ল গ্রেট ব্রিটেনের যুক্তরাজ্যে এবং আয়ারল্যান্ডের এবং অন্যান্য দেশে মে ১৮৪০ সালে পেনী ব্ল্যাক অ্যান্ড টু পেন্স ব্লু স্ট্যাম্প জারির আগে আগে ব্যবহৃত মেইল, এটি ডাক কর্তৃপক্ষ কর্তৃক নিজস্ব অ্যাডহেসিভ বা আঠালো লেবেল গ্রহণের পূর্বের মেইল।

যুদ্ধবন্দী মেইল, সামরিক মেইল বা ডাক সেন্সরশিপ বা উভয়ের উপশ্রেণী হতে পারে।

নিবন্ধিত মেল, প্রায়শই এমন জিনিস বা নথি মেইল করতে ব্যবহৃত হয়, যেগুলো মূল্যবান বলে মনে করা হয় এবং নিয়মিত মেলের চেয়ে আরও অধিক নিরাপত্তা ও তত্বাবধানের প্রয়োজন হয়।  

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sussex, Vivien J. (১৯৮৮)। "1"। Introducing Postal HistoryBritish Philatelic Trust in conjunction with The Postal History Society, London। পৃষ্ঠা 5। 
  2. Linns.com Airmail collecting can take you anywhere ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত এপ্রিল ২২, ২০০৭ তারিখে(retrieved 24 February 2007)
  3. Siege of Paris Mail ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে (retrieved 24 February 2007) Smithsonian National Postal Museum
  4. Linns.com Paquebot mail begins at sea, postmarked on land ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ডিসেম্বর ৮, ২০০৪ তারিখে(retrieved 24 February 2007)
  5. Linns.com Processing mail in transit: the Railway Mail Service and railway post offices ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ১৪, ২০০৭ তারিখে(retrieved 24 February 2007)
  6. Stamps of King George V Silver Jubilee - Stephen Smith ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৫-০৯-২৪ তারিখে (retrieved 24 February 2007)
  7. Zeppelin & Airship Mail: Pioneer Period (1783-1918) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে (retrieved 24 February 2007) Smithsonian National Postal Museum
  8. Pony Express Mail ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে (retrieved 24 February 2007) Smithsonian National Postal Museum
  9. Linns.com Short rate periods sometimes yield treasures ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত এপ্রিল ২২, ২০০৭ তারিখে(retrieved 24 February 2007)
  10. Winter, Richard F. (2006). Understanding Transatlantic Mail, Volume 1. American Philatelic Society. p. 9
  11. Linns.com Postal stationery offers collecting variety ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত এপ্রিল ২০, ২০০৭ তারিখে(retrieved 24 February 2007)

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

লিনস ডট কম রিফ্রেশার কোর্স