বিষয়বস্তুতে চলুন

ডাউনিং স্ট্রিট মেমো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডাউনিং স্ট্রিট মেমো (বা ডাউনিং স্ট্রিট মিনিটস), কখনও কখনও ইরাক যুদ্ধের সমালোচকদের দ্বারা স্মোকিং বন্দুক মেমো হিসাবে বর্ণনা করা হয়,[] জুলাই ২০০২ সালে ব্রিটিশ সরকার, প্রতিরক্ষা এবং গোয়েন্দাদের একটি গোপন বৈঠকের [] যুদ্ধের বিল্ড আপ নিয়ে আলোচনা করা পরিসংখ্যান, যার মধ্যে সেই সময়ের শ্রেণীবদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্রের নীতির সরাসরি উল্লেখ ছিল। নামটি ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটকে নির্দেশ করে।

ডাউনিং স্ট্রিটের বৈদেশিক নীতির সহযোগী ম্যাথিউ রাইক্রফটের লেখা মেমোটি সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিসের (MI6) প্রধান রেকর্ড করেছে যে তার সাম্প্রতিক ওয়াশিংটন সফরের পর এই মতামত প্রকাশ করেছে যে " [জর্জ ডব্লিউ] বুশ সামরিক মাধ্যমে সাদ্দাম হোসেনকে অপসারণ করতে চেয়েছিলেন। সন্ত্রাসবাদ এবং ডব্লিউএমডির সংমিশ্রণ দ্বারা ন্যায্য ক্রিয়াকলাপ, তবে নীতির চারপাশে গোয়েন্দা তথ্য এবং তথ্য নির্ধারণ করা হয়েছিল।" এটি পররাষ্ট্র সচিব জ্যাক স্ট্রকে উদ্ধৃত করে বলেছে যে এটি স্পষ্ট যে বুশ সামরিক পদক্ষেপ নেওয়ার জন্য "মন তৈরি করেছিলেন" তবে "মামলাটি পাতলা ছিল।" স্ট্র আরো উল্লেখ করেছে যে ইরাক "WMD সক্ষমতা" ধরে রেখেছে এবং "সাদ্দাম জাতিসংঘের সাথে হার্ড-বল খেলতে থাকবে।" সামরিক বাহিনী কুয়েত বা ইসরাইলকে সম্ভাব্য লক্ষ্য হিসাবে তুলে ধরে "যদি সাদ্দাম প্রথম দিনে WMD ব্যবহার করে" তাহলে এর পরিণতি সম্পর্কে জিজ্ঞাসা করেছিল। অ্যাটর্নি-জেনারেল লর্ড গোল্ডস্মিথ সতর্ক করে দিয়েছিলেন যে আইনগত ভিত্তিতে আক্রমণকে ন্যায্যতা দেওয়া কঠিন হবে। যাইহোক, বৈঠকটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব ১৪৪১ গৃহীত হওয়ার কয়েক মাস আগে অনুষ্ঠিত হয়েছিল, এই প্রস্তাবটি অবশেষে ইরাক আক্রমণের জন্য আইনি ভিত্তি হিসাবে ব্যবহৃত হয়েছিল। UNR687 একটি প্রাক-বিদ্যমান ভিত্তিও প্রদান করেছিল, কারণ এটি ইরাককে সমস্ত WMD ক্ষমতার "১০০%" থেকে নিজেকে সরিয়ে নেওয়ার প্রয়োজন ছিল, যা মেমো সম্মত হয়েছিল যে এটি ছিল না।

মেমোর একটি অনুলিপি ব্রিটিশ সাংবাদিক মাইকেল স্মিথ প্রাপ্ত করেছিলেন এবং ব্রিটিশ নির্বাচনের প্রাক্কালে মে 2005 সালে সানডে টাইমস -এ প্রকাশিত হয়েছিল। স্মিথ বলেছিলেন যে মেমোটি পেন্টাগন পেপারের সমতুল্য যা ভিয়েতনাম যুদ্ধে আমেরিকান অভিপ্রায় উন্মোচিত করেছিল এবং অভিযোগ করেছিল যে যুদ্ধের সমর্থনের প্রতি অনুভূত পক্ষপাতিত্বের কারণে আমেরিকান মিডিয়া এটি সম্পর্কে আরও প্রতিবেদন করেনি।[] যদিও এর সত্যতাকে কখনোই গুরুত্বের সাথে চ্যালেঞ্জ করা হয়নি, ব্রিটিশ এবং আমেরিকান সরকারগুলি বলেছে যে বিষয়বস্তুগুলি সেই সময়ে তাদের সরকারি নীতির অবস্থানকে সঠিকভাবে প্রতিফলিত করে না।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Iraq Inquiry - Home"www.iraqinquiry.org.uk। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১৬ 
  2. Citizens, Concerned (২৯ জুন ২০০৫)। "The Downing Street Memos :: The text"downingstreetmemo.com। Archived from the original on ২৯ জুন ২০০৫। সংগ্রহের তারিখ ৬ সেপ্টেম্বর ২০২৩ 
  3. Michael Smith (১৬ জুন ২০০৫)। "The Downing Street Memo"The Washington Post। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০১৪