বিষয়বস্তুতে চলুন

ডাইকাঙ্কা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডাইকাঙ্কা
Диканька
পবিত্র ট্রিন্টি গীর্জা
পবিত্র ট্রিন্টি গীর্জা
ডাইকাঙ্কার পতাকা
পতাকা
ডাইকাঙ্কার প্রতীক
প্রতীক
রেইওনডাইকাঙ্কিয়া রেইওন
প্রতিষ্ঠা১৬৫৮
আয়তন
 • মোট১১.৭৪ বর্গকিমি (৪.৫৩ বর্গমাইল)
উচ্চতা৭২ মিটার (২৩৬ ফুট)
জনসংখ্যা (২০২১)
 • মোট৭,৫১৫
পোস্ট কোড৩৮৫০২[১]
এলাকা কোড৫৩৫১

ডাইকাঙ্কা (ইউক্রেনীয়: Диканька) হল একটি শহুরে বসতি এবং কেন্দ্রীয় ইউক্রেনের ডাইকাঙ্কা রায়ওন (জেলা), পোলতাভা ওব্লাস্ট (প্রদেশ) এর প্রশাসনিক কেন্দ্র। জনসংখ্যা: ৭৫১৫ জন। (২০২১)

পোল্টাভা কিভস্কা রেলওয়ে স্টেশন থেকে ২৬ কিমি দূরে এ বসতি অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন ইতিহাস[সম্পাদনা]

ডাইকাঙ্কা ১৬৫৮ সালে প্রথম একটি ছোট গ্রাম হিসাবে উল্লেখ করা হয়েছিল, যদিও এলাকাটি কয়েক শতাব্দী আগে জনবহুল ছিল। আধুনিক ডাইকাঙ্কার এলাকায় বিভিন্ন সময়ে সিথিয়ান বসতির চিহ্ন পাওয়া যায়। এছাড়াও একটি বন্দোবস্তের ধ্বংসাবশেষ পাওয়া গেছে যা এক পর্যায়ে ভেঙে ফেলা হয়েছিল[তথ্যসূত্র প্রয়োজন] এবং খ্রিস্টপূর্ব ৭ম-৬ষ্ঠ শতাব্দীর দুটি বসতির অবশিষ্টাংশও পাওয়া গেছে।

মধ্যযুগীয় ইতিহাস[সম্পাদনা]

১৪৩০ সালে, ডাইকাঙ্কা এলাকাটি তাতার মুর্জা লেকসাদা মানসুরকসানোভিচ (যিনি ভবিষ্যতের যুবরাজ আলেকজান্ডার গ্লিনস্কির) মালিকানায় আসে। লিও পাডালকা ও অন্যান্য প্রাক-বিপ্লবী (১৯১৭ সালের আগে) ইতিহাসবিদদের মতে, ডাইকাঙ্কা তার "বসতি"গুলির মধ্যে ছিল।

আধুনিক ইতিহাস[সম্পাদনা]

ডাইকাঙ্কা ১৯৫৭ সাল থেকে শহুরে-ধরনের বন্দোবস্তের মর্যাদা ধরে রেখেছে।

সংস্কৃতি[সম্পাদনা]

ডাইকাঙ্কা হল নিকোলাই গোগোলের লেখা ছোটগল্প সংকলন ইভিনিংস অন এ ফার্ম নিয়ার দিকাঙ্কার মতো।[২] সেন্ট জন'স ইভের গল্প, চার্চ সেক্সটনের পরিবার সম্পর্কিত, মুসর্গস্কির সুরের কবিতা নাইট অন দ্য বেয়ার মাউন্টেনকে অনুপ্রাণিত করেছিল।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ukrainian Zip Codes
  2. "The Ukrainian Mystery Of Nikolai Gogol"। ValueWalk। জানুয়ারি ৬, ২০১৭। মে ৯, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ৬, ২০১৭