ঠেঙ্গাল ভবন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ঠেঙ্গাল ভবন
Thengal Bhawan
ঠেঙ্গাল ভবনের সন্মুখভাগ
সাধারণ তথ্য
ধরনভবন
অবস্থানজালুকনিবাড়ি, তিতাবড়, যোরহাট জেলা
নির্মাণ শুরু হয়েছে১৮৮০ দশক
পরিচালকবর্গব্যক্তিগত

ঠেঙ্গাল ভবন (ইংরেজি: Thengal Bhawan;অসমীয়া: ঠেঙাল ভৱন) অসমের যোরহাট জেলায় অবস্থিত একটি প্রাচীন ভবণ। ১৯৩৫ সনের ১২ আগস্ট তারিখে এখান থেকেই প্রথম অসমীয়া দৈনিক খবরের কাগজ দৈনিক বাতরি প্রকাশিত করা হয়েছিল।[১] প্রথম সম্পাদক ছিলেন নীলমণি ফুকন। বর্তমান ভবনটি অতিথিশালায় পরিবর্তন করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

রায়বাহাদুর শিবপ্রসাদ বরুড়া ১৮৮০ দশকে ঠেঙ্গাল ভবন নির্মাণ করেন[২][৩]। ১৯২৯ সনে এখানে একটি ছাপাশালা স্থাপন করে সাপ্তাহিক খবরের কাগজ প্রকাশ করা হয়।[৪] ১৯৩৫ সনের ১২ আগস্ট তারিখে এখান থেকেই প্রথম অসমীয়া দৈনিক খবরের কাগজ দৈনিক বাতরি প্রকাশিত করা হয়।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Heritage North-East"Contadgreen। Heritage North East Pvt. Ltd.। জুন ২, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ January 06, 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Thengal Bhawan"। District Administration, Jorhat.। সংগ্রহের তারিখ 13 ফেব্রুৱারী 2014  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "About Thengal Bhavan"। holidayiq.com। সংগ্রহের তারিখ January 06, 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "Thengal Bhawan"। www.tourism.co.in। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ January 06, 2013  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)